ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৮ অক্টোবর ২০২৪, ৩ কার্তিক ১৪৩১

দেশে মাদকের প্রবেশ পথ বন্ধ করতে হবে: স্থানীয় সরকার মন্ত্রী

প্রকাশিত: ২০:২৩, ১১ জুলাই ২০২৪

দেশে মাদকের প্রবেশ পথ বন্ধ করতে হবে: স্থানীয় সরকার মন্ত্রী

স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম।

মাদকের প্রবেশ পথ বন্ধ করার তাগিদ দিয়ে স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, বাংলাদেশে কোনো মাদক তৈরি হয় না। পার্শ্ববর্তী দেশ থেকে বাংলাদেশে মাদক প্রবেশ করে। তাহলে কেন আমরা মাদকের প্রবেশ পথগুলো বন্ধ করতে পারছি না? মাদকের প্রবেশ পথগুলো চিহ্নিত করতে হবে। একইসঙ্গে মাদক ব্যবসা বা সরবরাহের সঙ্গে জড়িতদের চিহ্নিত করে আইনানুগ ব্যবস্থা গ্রহণের মাধ্যমে মাদক নির্মূল করতে হবে। 

বুধবার (১০ জুলাই) অ্যাথেনা লিমিটেড এর ৫ম বর্ষপূর্তি উপলক্ষে সামাজিক সচেতনতা তৈরির লক্ষ্যে গোলটেবিল বৈঠকের আয়োজন করা হয়। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংসদ সদস্য জারা জাবীন মাহবুব। বাাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সাইকিয়াট্রিস্ট এর সভাপতি ব্রিগেডিয়ার জেনারেল (অব.) অধ্যাপক ডা. মো. আজিজুল ইসলাম সেমিনারে সভাপতিত্ব করেন। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন মেন্টাল হেলথ কাউন্সেলর নুসরাত সাবরিন চৌধুরী। এই বৈঠকে মাদকাসক্তি কে অপরাধ বা নৈতিক সংকট হিসেবে না দেখে এটি একটি মানসিক রোগ হিসেবে গুরুত্ব দেওয়া হয়। এই রোগের প্রতিকার ও মাদক নির্মূলের নানান দিক নিয়ে বক্তব্য রাখেন বক্তারা। 

তাজুল ইসলাম বলেন, ‘মাদকের বিররুদ্ধ ব্যাপক সামাজিক আন্দোলনের অংশ হিসেবে মাদকের শারীরিক ও মানসিক প্রভাব সম্পর্কে তথ্যসমূহ সহজভাবে মানুষের কাছে পৌঁছে দিতে হবে।’

অনুষ্ঠানে প্যানেলিষ্ট হিসেবে উপস্থিত ছিলেন মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের মহাপরিচালক, ঢাকা মহানগর পুলিশ এর ঊর্ধ্বতন কর্মকর্তা, স্বনামধন্য মনোরোগ বিশেষজ্ঞ ও মনোবিজ্ঞানীগণ, সোশ্যাল ওয়ার্কার, আইনজীবী, বিপিজিএমইএ'র গুরুত্বপূর্ণ নেতৃবৃন্দ, সাংবাদিক, তরুণ উদ্যোক্তা ও মিডিয়া ব্যক্তিত্ব। প্রত্যেক বক্তাই মাদকের ক্ষতিকারক দিকগুলোর তুলে ধরার সাথে সাথে মাদকাসক্ত ব্যক্তিকে অপরাধী হিসেবে না দেখে তার চিকিৎসার উপর জোর দিয়েছেন। আলোচনার পাশাপাশি মাদকবিরোধী আন্দোলনে বলিষ্ট ভূমিকা পালন করার জন্য অ্যাথেনার পক্ষ থেকে অধ্যাপক ডা. অরূপ রতন চৌধুরী অধ্যাপক ডা. মোহিত কামাল কে সম্মাননা স্মারক তুলে দেন স্থানীয় সরকার মন্ত্রী ও অ্যাথেনার ব্যবস্থাপনা পরিচালক ডা. ইফতেখার ই আলম সিদ্দিকী শোভন।  

 

শাহজাহান/এম হাসান

×