ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ০৫ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১

কোটা বাতিলের দাবিতে বিভিন্ন ভার্সিটিতে বিক্ষোভ অব্যাহত

জনকণ্ঠ ডেস্ক

প্রকাশিত: ০০:৩৬, ৩ জুলাই ২০২৪

কোটা বাতিলের দাবিতে বিভিন্ন ভার্সিটিতে বিক্ষোভ অব্যাহত

সরকারি চাকরিতে কোটা বাতিলের দাবিতে মঙ্গলবার শাহবাগে রাস্তা অবরোধ করে শিক্ষার্থীরা

সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিল ও মেধাভিত্তিক নিয়োগের পরিপত্র বহাল রাখার দাবিতে দ্বিতীয় দিনের মতো দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ কর্মসূচি ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ^বিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে আন্দোলনকারী শিক্ষার্থীরা বিক্ষোভের পাশাপাশি দাবি আদায় না হলে টানা আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছেন। খবর সংবাদদাতাদের। 
সরকারি চাকরিতে কোটা নিয়ে ২০১৮ সালের পরিপত্র বহাল রাখার দাবিতে মঙ্গলবার রাজধানীর শাহবাগ মোড় অবরোধ করেন আন্দোলনরত শিক্ষার্থীরা। বিকেল ৪টার দিকে শিক্ষার্থীরা পদযাত্রা নিয়ে শাহবাগ মোড় অবরোধ করেন। এর আগে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে মিছিল করেন তারা। মিছিলটি ঢাবির সূর্যসেন হল, মুহসীন হল, নীলক্ষেত, ঢাকা কলেজ, সায়েন্স ল্যাব ও বাটা সিগন্যাল মোড় ঘুরে শাহবাগে এসে শেষ হয়।

এ সময় রাস্তা অবরোধ করে বিক্ষোভ করতে থাকেন শিক্ষার্থীরা।  অবরোধের কারণে শাহবাগ মোড় দিয়ে যান চলাচল বন্ধ হয়ে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। ঘণ্টাখানেক অবস্থান করার পর বিকেলে পাঁচটার দিকে আন্দোলনকারীরা শাহবাগ মোড়ের রাস্তা ছেড়ে দেন। সেখান থেকে শিক্ষার্থীরা ঢাবির কেন্দ্রীয় গ্রন্থাগার খোলা রাখার দাবিতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবন অভিমুখে রওনা হন। সেখানে কিছুক্ষণ অবস্থান করে তারা কর্মসূচি শেষ করেন। 
জাহাঙ্গীরনগর বিশ^বিদ্যালয় ॥ কোটা বিরোধী আন্দোলনে মঙ্গলবার বিশ^বিদ্যালয়ের গ্রন্থাগারের সামনে থেকে গণসংযোগের উদ্দেশ্যে একটি বিক্ষোভ মিছিল বের করে শিক্ষার্থীরা। মিছিলটি বিশ^বিদ্যালয়ের চৌরঙ্গী ও বিভিন্ন ছাত্রী হল ঘুরে প্রধান ফটক সংলগ্ন ঢাকা-আরিচা মহাসড়কে গিয়ে শেষ হয়। এ সময় শিক্ষার্থীরা প্রায় ১৫ মিনিটের মতো মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ সমাবেশ করেন। সমাবেশ শেষে বুধবার বেলা তিনটা থেকে মহাসড়কে টানা দুই ঘণ্টা অবরোধের ঘোষণা দেওয়া হয়।
জগন্নাথ বিশ্ববিদ্যালয় ॥ কোটা বাতিলের দাবিতে দ্বিতীয় দিনের মতো বিক্ষোভ মিছিল ও ছাত্র সমাবেশ করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থীরা। দাবি আদায় না হলে টানা আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছেন তারা। মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে এ ছাত্র সমাবেশ অনুষ্ঠিত হয়। এর আগে শিক্ষার্থীরা জড়ো হয়ে মিছিল নিয়ে পুরো ক্যাম্পাসে প্রদক্ষিণ করে। পরবর্তীতে মিছিলটি রায়সাহেববাজার মোড় হয়ে বাহাদুর শাহ পার্ক প্রদক্ষিণ করে ক্যাম্পাসে ফিরে আসে।
ইসলামী বিশ্ববিদ্যালয় ॥ সরকারি চাকরিতে কোটা সংস্কার ও উচ্চ আদালত কর্তৃক ২০১৮ সালে জারিকৃত পরিপত্র বাতিল চেয়ে বিক্ষোভ ও ছাত্র সমাবেশ করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এইদিন বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের ঝালচত্বর থেকে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে বিক্ষোভ মিছিল বের হয়। মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে ডায়না চত্বরের সামনে এসে ছাত্র সমাবেশে মিলিত হয়। এ সময় বৈষম্যমূলক কোটা ব্যবস্থার সংস্কারে চার দফা দাবি জানিয়েছেন তারা।
এদিকে, মুক্তিযোদ্ধা কোটা বিরোধী আন্দোলনের জন্য জামাত-বিএনপি ইবির শিক্ষার্থীদের ‘ফুঁ দিয়ে পাঠিয়েছে’ বলে দাবি করেছেন মুক্তিযোদ্ধার সন্তান ও প্রজন্ম ইবি শাখার সভাপতি মেজবাহুল হক। মঙ্গলবার কোটা বহাল রাখার পক্ষে বিশ^বিদ্যালয়ের মুজিব ম্যুরালের সামনে অনুষ্ঠিত মানববন্ধনে তিনি এই দাবি করেন।

×