ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ০৪ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১

মন্ত্রিসভা বৈঠকে প্রধানমন্ত্রী 

যত্ন ও স্বচ্ছতার সঙ্গে নতুন বাজেট বাস্তবায়নের নির্দেশ

বিশেষ প্রতিনিধি

প্রকাশিত: ০০:২১, ২ জুলাই ২০২৪

যত্ন ও স্বচ্ছতার সঙ্গে নতুন বাজেট বাস্তবায়নের নির্দেশ

যত্ন ও স্বচ্ছতার সঙ্গে পাস হওয়া নতুন অর্থবছরের বাজেট

মন্ত্রণালয় ও বিভাগগুলোকে যত্ন ও স্বচ্ছতার সঙ্গে পাস হওয়া নতুন অর্থবছরের বাজেট বাস্তবায়নের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার মন্ত্রিসভা বৈঠকে প্রধানমন্ত্রী এ নির্দেশনা দেন। রপ্তানি নীতি ২০২৪-২৭ এর খসড়ার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। তিন বছর মেয়াদি এ রপ্তানি নীতিতে ওষুধ, মেডিক্যাল যন্ত্রপাতি, হস্তশিল্পজাত পণ্য, সফটওয়্যার এবং ইলেকট্রনিক ডিভাইস রপ্তানিতে জোর দেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে।

এছাড়া মন্ত্রিসভা, মাদারীপুরের শিবচরে ‘ইনস্টিটিউট অব ফ্রন্টিয়ার টেকনোলজি (শিফট)’ স্থাপনে একটি আইনের নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ (আইসিটি) থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে এই ইনস্টিটিউট করার প্রস্তাব করা হয়। কিন্তু প্রধানমন্ত্রী তার নিজের নামের অংশটুকু বাদ দিয়ে এটি অনুমোদন দেন। প্রধানমন্ত্রীর কার্যালয়ে এ  বৈঠক হয়। প্রধানমন্ত্রী এতে সভাপতিত্ব করেন। বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন প্রেস ব্রিফিংয়ে প্রধানমন্ত্রীর এ নির্দেশনার কথা জানান।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, প্রধানমন্ত্রী সবাইকে একটি নির্দেশনা দিয়েছেন, রবিবার বাজেট পাস হয়েছে। সে বিষয়ে প্রধানমন্ত্রী এখন নির্দেশনা দিয়েছেন- সবাই যাতে যতেœর সঙ্গে নজরদারির সঙ্গে বাজেট বাস্তবায়ন করেন। দ্রুততার সঙ্গে, নিপুণতার সঙ্গে, স্বচ্ছতার সঙ্গে যাতে বাজেট বাস্তবায়ন হয়- সেই বিষয়ে সকলকে নির্দেশনা দিয়েছেন। মাহবুব হোসেন বলেন, মন্ত্রী ও সচিব সবাইকে বলেছেন, এদিকে সবাই যাতে আমরা মনোনিবেশ করি। বাজেট সঠিকভাবে বাস্তবায়নে যাতে আমরা সবাই মনোনিবেশ করি।
মাদারীপুরে হচ্ছে ফ্রন্টিয়ার  টেকনোলজি ইনস্টিটিউট, নিজের নাম বাদ দিলেন প্রধানমন্ত্রী
মাদারীপুরের শিবচরে ‘ইনস্টিটিউট অব ফ্রন্টিয়ার টেকনোলজি (শিফট)’ স্থাপনে একটি আইনের নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ (আইসিটি) থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে এই ইনস্টিটিউট করার প্রস্তাব করা হলেও তাতে সম্মতি দেননি তিনি। সোমবার মন্ত্রিসভার বৈঠকে ‘শেখ হাসিনা ইনস্টিটিউট অব ফ্রন্টিয়ার টেকনোলজি (শিফট) আইন, ২০২৪’ এর খসড়া উপস্থাপন করা হলে প্রধানমন্ত্রী তার নামের অংশটুকু বাদ দিতে নির্দেশ দেন। নাম বদলে হচ্ছে ‘ইনস্টিটিউট অব ফ্রন্টিয়ার টেকনোলজির’।  
মন্ত্রিপরিষদ সচিব বলেন, সভায় উপস্থাপিত হওয়ার পর প্রধানমন্ত্রী বললেন, এটি তার নামে হবে না। এটি এখন উনার নাম বাদ দিয়ে ‘ইনস্টিটিউট অব ফ্রন্টিয়ার টেকনোলজি (শিফট) আইন, ২০২৪’ এই নামে অনুমোদিত হয়েছে। এই ইনস্টিটিউটটি মূলত আইসিটি সংক্রান্ত প্রযুক্তি, গবেষণা, প্রযুক্তি উদ্ভাবন, গবেষণায় প্রশিক্ষণ প্রদান এবং গবেষণা কার্যক্রম চালু করবে। এটি মাদারীপুরের শিবচরে স্থাপন করা হবে।

এর একটি গভর্নিং বোর্ড থাকবে এবং একজন প্রধান পৃষ্ঠপোষক থাকবেন। প্রধান পৃষ্ঠপোষক হবেন প্রধানমন্ত্রী। আর বোর্ড অব গভর্নরের সভাপতি হবেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী। আইনটি নীতিগতভাবে অনুমোদিত হয়েছে।  
সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, প্রধানমন্ত্রী তার নিজের নামটা বাদ দিয়েছেন, তিনি তার নামটি গ্রহণ করেননি। তিনি এর আগেও একটি সিদ্ধান্ত হয়েছে, তিনি তার নামে নিষেধ করেছেন। যেহেতু এই জাতীয় একটি প্রথম প্রতিষ্ঠান হবে এবং এটির মূল উদ্দেশ্য এটি যেন আন্তর্জাতিক পর্যায়ে সুনাম অর্জন করতে পারে। প্রধানমন্ত্রীর নামে করার জন্য মন্ত্রিসভা থেকে অনুরোধ করা হয়েছে। কিন্তু প্রধানমন্ত্রী এতে সম্মত হননি। তিনি তার নামে প্রতিষ্ঠান না করার নির্দেশনা দিয়েছেন।  
রপ্তানি নীতি ২০২৪-২৭-এর খসড়া অনুমোদন ॥ রপ্তানি নীতি ২০২৪-২৭ এর খসড়ার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। তিন বছর মেয়াদি এ রপ্তানি নীতিতে ওষুধ, মেডিক্যাল যন্ত্রপাতি, হস্তশিল্পজাত পণ্য, সফটওয়্যার এবং ইলেকট্রনিক ডিভাইস রপ্তানিতে জোর দেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, বাণিজ্য মন্ত্রণালয় থেকে একটা প্রস্তাব ছিল। প্রতি তিন বছর অন্তর রপ্তানি নীতি পরিবর্তন করা হয়। এ বছর ছোটখাটো কিছু অবজারভেশন ছিল। সেগুলো অনুমোদন পেয়েছে।
তিনি বলেন, এবারের নীতিতে নারী রপ্তানিকারকদের বিশেষ কিছু সুযোগ-সুবিধা দেওয়ার নীতিগত নির্দেশনা দেওয়া হয়েছে। ইলেকট্রনিক ডিভাইস রপ্তানির ক্ষেত্রে বিশেষ নজর দিতে বলা হয়েছে। এ ছাড়া ওষুধ, মেডিক্যাল ইকুইপমেন্ট এবং হস্তশিল্পজাত পণ্য রপ্তানিতে যাতে বিশেষ যতœ পায় সে নির্দেশনা দিয়েছেন।
সফটওয়্যার রপ্তানির নির্দেশনাও এসেছে। শুধু সফটওয়্যার রপ্তানি নয় বরং ইলেকট্রনিক ডিভাইস রপ্তানিতে গুরুত্ব দিতে বলেছেন প্রধানমন্ত্রী। শাক-সবজি এবং ফল রপ্তানির নির্দেশনাও দিয়েছেন।
তিনি বলেন, গত বছর আমাদের ৮০ বিলিয়ন ডলার রপ্তানির লক্ষ্যমাত্রা ছিল। এ বছরের লক্ষ্যমাত্রা এখনো নির্ধারণ করা হয়নি।

×