ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১

দেশের বিভিন্ন পৌরসভার বাজেট ঘোষণা

স্টাফ রিপোর্টার, কুড়িগ্রাম

প্রকাশিত: ০০:৫৮, ১ জুলাই ২০২৪

দেশের বিভিন্ন পৌরসভার বাজেট ঘোষণা

.

কুড়িগ্রাম পৌরসভার ২০২৪-২৫ অর্থবছরের বাজেট ঘোষণা করা হয়েছে। রবিবার পৌরসভার সভাকক্ষে মেয়র কাজিউল ইসলাম ৩৩ কোটি ৩ লাখ ৭৪ হাজার টাকার বাজেট ঘোষণা করেন। এ সময় উপস্থিত ছিলেন পৌরসভার সচিব শামিমা আক্তার, নির্বাহী প্রকৌশলী আতিকুর রহমান, হিসাবরক্ষণ কর্মকর্তা রিয়াজুল হক শাহ, জেলা আওয়ামী লীগের সহসভাপতি রবি বোস, কুড়িগ্রাম প্রেসক্লাবের সভাপতি রাজু মোস্তাফিজ, সাংবাদিক শ্যামল ভৌমিক প্রমুখ। প্রস্তাবিত বাজেটে রাজস্ব খাতে আয় ও ব্যয় ধরা হয়েছে ১৩ কোটি ১২ লাখ ৭৫ হাজার টাকা ও উন্নয়ন খাতে আয় ও ব্যয় ধরা হয়েছে ১৯ কোটি ১১ লাখ ৬১ হাজার ৪শত টাকা। 
নিজস্ব সংবাদদাতা, নড়াইল ॥ নড়াইল পৌরসভার আগামী ২০২৪-২০২৫ অর্থ বছরের জন্য ৮১ কোটি ৮১ লাখ ৮১ হাজার ৮ শত ৮১ টাকার উন্মুক্ত বাজেট ঘোষণা করা হয়েছে। রবিবার পৌরসভা কার্যালয়ের সভাকক্ষে এ বাজেট ঘোষণা করেন-নড়াইল পৌরসভার মেয়র আঞ্জুমান আরা। বাজেটে আগামী অর্থ বছরে আয় ও ব্যয় সমান দেখানো হয়েছে। রাজস্ব সংগ্রহে লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২৬ কোটি ৩১ লাখ ৮১ হাজার ৮শ’ ৮১ টাকা, উন্নয়ন খাতে ১ কোটি ৫০ লাখ  টাকা এবং  প্রকল্প খাত থেকে ৫৪ কোটি টাকা আয় দেখানো হয়েছে। বাজেট অধিবেশনে পৌর মেয়র আঞ্জুমান আরা বলেন, নড়াইল পৌরসভা উন্নয়ন প্রকল্পের আওতায় অন্তর্ভুক্ত হতে যাচ্ছে। বিশ^ব্যাংকের এ নতুন প্রকল্পের কাজ শুরু হলে পৌরসভার বিভিন্ন সড়ক, ড্রেনেজ ব্যবস্থাসহ বিভিন্ন উন্নয়নমূলক কাজে গতি আসবে। একটি পরিকল্পিত পৌরসভা গড়ে তোলা সম্ভব হবে। প্রকল্পটি বাস্তবায়নে সবার সহযোগিতা চাই। 
নিজস্ব সংবাদদাতা, মাদারীপুর ॥ মাদারীপুর পৌরসভার ২০২৪-২০২৫ অর্থবছরের বাজেট ঘোষণা করা হয়েছে। রবিবার পৌরসভার সম্মেলন কক্ষে এই ঘোষণা করা হয়। বাজেট ঘোষণা করেন তিনবারের নির্বাচিত পৌর মেয়র খালিদ হোসেন ইয়াদ। পৌরসভার আয়োজনে ও সচেতন নাগরিক কমিটির (সনাক) সহযোগিতায় এবং সনাক সদস্য শাহাদাত হোসেন লিটনের সঞ্চালনায় পৌর মেয়র তার বাজেট বক্তৃতায় ২০২৪-২০২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে আয় ধরেছেন ১৩৮ কোটি ৫০লাখ ৭ হাজার ৭৩৭ টাকা এবং ব্যয় ১৩৮ কোটি ৭ লাখ টাকা। বাজেটে উদ্বৃত্ত ধরা হয়েছে ৪৩ লাখ ৭ হাজার ৭৩৭ টাকা। এসময় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন কাউন্সিলর ও প্যানেল মেয়র আইয়ুব খান, ১, ২ ও ৩নং ওয়ার্ড সংরক্ষিত আসনের কাউন্সিলর সাইয়েদা সালমা, ইউনাইটেড ইসলামিয়া সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষক মহাদেব বর্মণ, সনাক সদস্য ও সাংস্কৃতিক কর্মী এনায়েত হোসেন নান্নু, সাংস্কৃতিক কর্মী রতন কুমার দাস।
নিজস্ব সংবাদদাতা, মাধবপুর, হবিগঞ্জ ॥ মাধবপুর পৌরসভার ২০২৪-২০২৫ অর্থবছরের বাজেট ঘোষণা করা হয়েছে। রবিবার দুপুরে পৌরসভা কার্যালয়ে সাংবাদিক সম্মেলনে পৌর মেয়র  হাবিবুর রহমান মানিক ২৩ কোটি ২৬ লাখ ৭৩ হাজার ৯শত ৭৯ টাকার বাজেট ঘোষণা করেন। প্রস্তাবিত বাজেটে ব্যয় দেখানো হযেছে ২২ কোটি ৬৭ লাখ ৬৩ হাজার ২শত ৯২ টাকা। বাজেটে উদ্বৃত্ত দেখানো হয়েছে ৫৯ লাখ ১০ হাজার ৬শত ৮৭ টাকা। এসময় অন্যদের মধ্যে বাজেট সভায় বক্তব্য রাখেন সচিব আমিনুল ইসলাম, প্যানেল মেয়র মোঃ মোবারক মোল্লা, কাউন্সিলর আব্দুল হাকিম, বাবুল হোসেন, শেখ জহিরুল ইসলাম, বিশ্বজিৎ দাশ, বকুল চন্দ্র ঋষি, মহিলা কাউন্সিলর ইশরাত জাহান ডলি, স্বপ্না পাল, সাহা বানু,  নির্বাহী কর্মকর্তা শহীদুল ইসলাম, হিসাবরক্ষণ কর্মকর্তা হিরেন্দ্র চন্দ্র পাল প্রমুখ। 
নিজস্ব সংবাদদাতা, পিরোজপুর ॥ স্বরূপকাঠির পৌরসভার ২০২৪-২৫ অর্থবছরের ৫৬ কোটি ৩৪ লাখ ১ হাজার ২৬৮ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। রবিবার দুপুরে পৌরসভা মিলনায়তনে পৌর এলাকার বিশিষ্টজন ও সাংবাদিকদের উপস্থিতিতে ওই বাজেট ঘোষণা করেন পৌর মেয়র মো. গোলাম কবির। নতুন কোনো করারোপ বা কর বৃদ্ধি না করে অভ্যন্তরীণ ও প্রকল্প আয়ের বিপরীতে ৫৬ কোটি ১২ লাখ ৫০ হাজার ৯৪৮ টাকা ব্যয় শেষে ২১ লাখ ৫০ হাজার ৩২০ টাকা উদ্বৃত্ত দেখানো হয়েছে। পৌর মেয়র মো. গোলাম কবির জানান, পানি সরবরাহের বৃহৎ প্রকল্প বাস্তবায়নের লক্ষ্যে কাজ চলমান। ড্রেনেজ ব্যবস্থার উন্নয়নে দরপত্র আহ্বান করা হয়েছে। স্বাস্থ্য খাতে প্রয়োজনীয় বাজেট রাখা হয়েছে। মুমূর্ষু রোগীদের উন্নত চিকিৎসার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা করা হবে। কুকুরের উপদ্রব থেকে রক্ষায় সরকারি নির্দেশনা মোতাবেক সকলের সঙ্গে সমন্বয় করে ব্যবস্থা নেওয়া হবে। 
নিজস্ব সংবাদদাতা, রামগঞ্জ, লক্ষ্মীপুর ॥ রামগঞ্জ পৌরসভার ২০২৪- ২০২৫ অর্থবছরের বাজেট ঘোষণা করা হয়েছে।  রবিবার  পৌরসভার  সম্মেলন কক্ষে  পৌর মেয়র  বীর মুক্তিযোদ্ধা আবুল খায়ের পাটওয়ারী জনাকীর্ণ সংবাদ সম্মেলনের মাধ্যমে এ বাজেট ঘোষণা করেন। নতুন কোনো করারোপ ছাড়াই  বাজেটে আয় ধরা হয়েছে  ১শত ১১ কোটি ৬২ লাখ ৬ হাজার  ৪ শত ৪৪ টাকা, ব্যয় ধরা হয়েছে ১ শত ৪ কোটি ২৭ লাখ ৩৭ হাজার ৬ শত ৪৪ টাকা, সমাপনী স্থিতি ৭ কোটি ৩৪ লাখ ৬৮ হাজার ৮ শত টাকা। 
নিজস্ব সংবাদদাতা, কেন্দুয়া, নেত্রকোনা ॥ নতুন কোনো করারোপ ছাড়াই নেত্রকোনার কেন্দুয়া পৌরসভার ২০২৪-২০২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ঘোষণা করা হয়েছে। রবিবার কেন্দুয়া পৌরসভার মেয়র আসাদুল হক ভূঞা ২৮ কোটি ৩০ লাখ ৫৬ হাজার ১৯৩ টাকা ৫৯ পয়সার এ বাজেট ঘোষণা করেন। এ সময় পৌর কাউন্সিলর আব্দুল হামিদ, মাখবুল রাকিব সুমন, গোলাম জিলানী, আব্দুল কাইয়ুম ভূইয়া, মনিরুজ্জামান খন্দকার, আক্কাস উদ্দিন ভূইয়া, আনিসুর রহমান রতন, এরশাদ মিয়া, সংরক্ষিত আসনের নারী কাউন্সিলর বিলকিছ আক্তার জবা, উপসহকারী প্রকৌশলী রাজু আহমেদ, হিসাব রক্ষক সেলিম উদ্দিন ও স্থানীয় সাংবাদিকবৃন্দসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।
নিজস্ব সংবাদদাতা, দাউদকান্দি ॥ কুমিল্লার দাউদকান্দি পৌরসভার ২০২৪-২৫ অর্থবছরের বাজেট ঘোষণা করা হয়েছে। বাজেট ঘোষণা করেন দাউদকান্দি পৌরসভার মেয়র নাইম ইউসুফ সেইন। রবিবার পৌর ভবনের মিলনায়তনের হল রুমে ৩৫ কোটি ৩১ লাখ ৪৮ হাজার ৬শত ৪ টাকার বাজেট ঘোষণা করা হয়। এতে ব্যয় ধরা হয়েছে, ৩০ কোটি ৮৭ লাখ ৬০ হাজার টাকা। সমাপ্তি জের ৪ কোটি ৪৩ লাখ ৮৮ হাজার ৬০৪ টাকা। বাজেটে রাজস্ব খাত থেকে আয় ধরা হয় ১১ কোটি ২৪ লাখ ১৫ হাজার ৯৬৯ টাকা এবং উন্নয়ন খাত থেকে ব্যয় ধরা হয়েছে ২২ কোটি ২ লাখ টাকা। রাজস্ব ব্যয় ৮ কোটি ৮৫ লাখ ৬০ হাজার টাকা এবং উন্নয়ন ব্যয় ২২ কোটি ২ লাখ টাকা। 

×