ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১

মালয়েশিয়ায় কর্মী পাঠানোকাণ্ডের বিষয়ে জানতে চেয়েছে হাইকোর্ট

প্রকাশিত: ১৯:৫৭, ৩০ জুন ২০২৪

মালয়েশিয়ায় কর্মী পাঠানোকাণ্ডের বিষয়ে জানতে চেয়েছে হাইকোর্ট

হাইকোর্ট। ফাইল ছবি।

মালয়েশিয়ায় কর্মী পাঠানোকাণ্ডে জড়িতদের বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হয়েছে তা সাত দিনের মধ্যে জানানোর নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। 

রবিবার (৩০ জুন) বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি এসএম মাসুদ হাসান দোলনের হাইকোর্ট বেঞ্চ এই নির্দেশ দেন।

আইনজীবী অ্যাডভোকেট তানভীর আহমেদ জানান, গণমাধ্যমের সংবাদ দেখে গেল ২ জুন রিট আবেদন করা হয়। আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট তানভীর আহমেদ ও অ্যাডভোকেট বিপ্লব পোদ্দার। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়। আগামী সাতদিনের মধ্যে সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়কে আদালতে এ সংক্রান্ত তথ্য জানাতে বলা হয়েছে।

পূর্ব ঘোষণা অনুযায়ী, গত ৩১ মে মালয়েশিয়ায় বিদেশি কর্মী পাঠানোর শেষ দিন ছিল । উড়োজাহাজের টিকিট সংকটসহ নানা কারণে বাংলাদেশ থেকে শেষ দিনে যেতে পারেনি প্রায় ১৭ হাজার কর্মী। তাদের বিএমইটি’র ইমিগ্রেশন ক্লিয়ারেন্সসহ যাবতীয় কাগজপত্র ও পদ্ধতি সম্পন্ন ছিল। সেদিন কয়েকশ’ কর্মীকে বিমানবন্দরেও পাঠানো হয়। এতে সোরগোল পড়ে যায় দেশে।

এ বিষয়ে পরদিন তদন্ত কমিটি গঠন করে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়। এক দফা সময় বাড়ানোর পর ২৪ জুন প্রতিবেদন জমা দেয় তদন্ত কমিটি। তবে তদন্ত প্রতিবেদন সম্পর্কে এখনো আনুষ্ঠানিক কিছু জানায়নি প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়।

এম হাসান

×