ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১

জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের আওতাধীন সংস্থার এপিএ চুক্তি স্বাক্ষর

প্রকাশিত: ১৯:৫৩, ৩০ জুন ২০২৪

জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের আওতাধীন সংস্থার এপিএ চুক্তি স্বাক্ষর

২০২৪-২৫ অর্থবছরের বার্ষিক কর্মসংস্থান চুক্তি (এপিএ) চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের আওতাধীন দপ্তর/সংস্থার ২০২৪-২৫ অর্থবছরের বার্ষিক কর্মসংস্থান চুক্তি (এপিএ) চুক্তি স্বাক্ষরিত হয়েছে। পরে ২০২২-২৩ অর্থবছরের এপিএ পুরস্কার ও ২০২৩-২৪ অর্থবছরের শুদ্ধাচার পুরস্কার প্রদান করা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব মোঃ নূরুল আলম।রবিবার বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সভাকক্ষে এ উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব বলেন, সরকারি কাজে স্বচ্ছতা ও জবাবদিহি বৃদ্ধি, ফলাফলধর্মী কর্মকান্ডে উৎসাহ প্রদান এবং কর্মদক্ষতা মূল্যায়নের লক্ষ্যে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি বা এপিএ প্রতি বছর স্বাক্ষর করা হয়।

এপিএ সফলভাবে বাস্তবায়নের মাধ্যমে বিগত ২০১৭-১৮, ২০১৮-১৯ ও ২০২২-২৩ অর্থবছরে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ তৃতীয় স্থান অর্জন করে। সামনে আরও ভালো করবে। নতুন নতুন গ্যাস কূপ অনুসন্ধান, ওয়ার্কওভার কূপ খনন, গ্যাস উৎপাদন, এলএনজি আমদানি, জ্বালানি তেল আমদানি, গ্যাস ও তেল সঞ্চালন পাইপলাইন নির্মাণ, আইন/বিধি/নীতিমালা প্রণয়ন ইত্যাদি লক্ষ্যমাত্রা বার্ষিক কর্মসম্পাদন চুক্তিতে অন্তর্ভুক্ত হওয়ার ফলে এ বিভাগের কার্যক্রমের গতি ব্যাপকভাবে প্রসারিত হয়েছে। এপিএ’তে লক্ষ্যমাত্রা অন্তর্ভুক্ত থাকার ফলেই দেশে নিরবচ্ছিন্ন জ্বালানি সরবরাহ করার কার্যক্রম ত্বরান্বিত হচ্ছে।  ২০২৪-২৫ অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষরকারী ও দপ্তর/সংস্থাগুলো হলো: বিইআরসি’র চেয়ারম্যান  মোঃ নুরুল আমিন, বিপিসি’র চেয়ারম্যান মোঃ আমিন উল আহসান, বিএমডি’র মহাপরিচালক মোঃ আব্দুল কাইউম সরকার, পেট্রোবাংলা’র চেয়ারম্যান জনেন্দ্র নাথ সরকার, হাইড্রোকার্বন ইউনিট-এর মহাপরিচালক মোঃ শামীম খান, জিএসবি’র মহাপরিচালক (অতিরিক্ত দায়িত্ব) মোঃ ইলিয়াস হোসেন, বিস্ফোরক পরিদপ্তর-এর প্রধান বিস্ফোরক পরিদর্শক সুলতানা ইয়াসমীন ও বিপিআই-এর মহাপরিচালক (অতিরিক্ত দায়িত্ব) খেনচান । 

২০২২-২৩ অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি সফলভাবে বাস্তবায়নের অংশ হিসেবে পেট্রোবাংলা প্রথম স্থান, জিএসবি দ্বিতীয় স্থান এবং বিএমডি তৃতীয় স্থান অর্জন করে এবং পুরস্কারপ্রাপ্ত হন। এছাড়া ২০২৩-২৪ অর্থবছরের শুদ্ধাচার পুরস্কার দপ্তর/সংস্থা প্রধান হিসেবে অর্জন করে বিপিআই-এর মহাপরিচালক (অতিরিক্ত দায়িত্ব) খেনচান, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের ০২-৯ম গ্রেড থেকে য্গ্মুসচিব  মোহাম্মদ ফারুক হোসেন ও য্গ্মুসচিব মোছা. মোর্শেদা ফেরদৌস, ১০-১৬ম গ্রেড থেকে প্রশাসনিক কর্মকর্তা দিনেশ চন্দ্র দাস ও অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক মিলন হোসেন এবং ১৭-২০তম গ্রেড থেকে অফিস সহায়ক মো. এমদাদুল হক ও অফিস সহায়ক মো. শাহিনুর ইসলাম পুরস্কার অর্জন করেন।

স্বপ্না

×