ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ০২ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১

‘অবিলম্বে যুদ্ধ থামান’

জিও নিউজ অবলম্বনে

প্রকাশিত: ০০:১৪, ৩০ জুন ২০২৪

‘অবিলম্বে যুদ্ধ থামান’

মালালা ইউসুফজাই

গাজায় ইসরাইলের চলমান হামলা অবিলম্বে থামাতে বলেছেন শান্তিতে নোবেলজয়ী মালালা ইউসুফজাই। উপত্যকায় ‘স্থায়ী’ যুদ্ধবিরতির দাবি জানিয়েছেন তিনি। শুক্রবার রাতে এক্সে এক পোস্টে মালালা বলেন, ‘এটা অগ্রহণযোগ্য যে গাজার শিশু এবং পরিবারগুলো বেঁচে থাকার জন্য লড়াই করছে এবং ভয়ংকর পরিস্থিতির মুখোমুখি হচ্ছে। অক্টোবর থেকেই গাজায় স্থায়ী যুদ্ধবিরতির দাবি তুলে আসছেন মালালা।

এর পাশাপাশি তার নামে প্রতিষ্ঠিত সংগঠন দুর্গত মানুষের জন্য উন্নয়নমূলক কাজ করে আসছে গাজায়। মালালা বলেন, ‘গত বছরের অক্টোবর থেকে যুদ্ধবিরতির আহ্বানের পাশাপাশি শিশুদের এবং তাদের পরিবারকে চিকিৎসা ও মানবিক ত্রাণ প্রদান করতে ফিলিস্তিন শিশু ত্রাণ তহবিলে সহযোগিতা করে আসছে মালালা ফান্ড।

মালালা আরও বলেন, ‘বর্তমানে, গাজার ৬ লাখ ২৫ হাজারেরও বেশি শিশু স্কুলে যেতে পারছে না, তাদের আনুষ্ঠানিক শিক্ষার সুযোগ নেই।  ৭ অক্টোবর থেকে ইসরাইলে ঢুকে হামাসের হামলার পরিপ্রেক্ষিতে গাজায় টানা নির্বিচার হত্যাযজ্ঞ চালাচ্ছে ইসরাইলি বাহিনী। ৮ মাসের বেশি সময় ধরে চলমান এই হামলায় গাজায় প্রায় ৩৮ হাজার ফিলিস্তিনি নিহত হয়। আহত হয়েছে ৮৬ হাজার ৪২৯। অন্যদিকে হামাসের হামলায় প্রাণ যায় অন্তত এক হাজার ১৩৯ ইসরাইলির। এ ছাড়া তাদের কাছে বন্দি আছেন কয়েক ডজন ইসরাইলি।-জিও নিউজ অবলম্বনে

×