ঢাকা, বাংলাদেশ   রোববার ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১

অরুন্ধতী রায় পেন পিন্টার পুরস্কারে ভূষিত

জনকণ্ঠ ডেস্ক

প্রকাশিত: ২৩:২১, ২৭ জুন ২০২৪

অরুন্ধতী রায় পেন পিন্টার পুরস্কারে ভূষিত

অরুন্ধতী রায়

ভারতের স্পষ্টভাষী লেখক অরুন্ধতী রায় নোবেল বিজয়ী নাট্যকার হ্যারল্ড পিন্টারের স্মরণে ইংলিশ পেন প্রবর্তিত বার্ষিক পুরস্কার পেন পিন্টার পুরস্কার  ২০২৪-এ ভূষিত হয়েছেন। ১০ অক্টোবর ব্রিটিশ লাইব্রেরির যৌথ আয়োজনে এক অনুষ্ঠানে অরুন্ধতীর হাতে এই পুরস্কার তুলে দেওয়া হবে। পেন পিন্টার পুরস্কার পাওয়ার খবরে বৃহস্পতিবার লেখিকা অরুন্ধতী রায় বলেন, ‘আমি সত্যিই আনন্দিত’। খবর বিবিসি অনলাইনের
তিনি বলেন, যারা বিশ্বকে ‘নির্মোহ’ দৃষ্টিতে দেখেন তাদের সম্মান জানাতেই হ্যারল্ড পিন্টারের স্মরণে এই পুরস্কারটি দেওয়া হয়।

১৪ বছর আগে করা মন্তব্যের জন্য ভারতের কর্মকর্তারা সন্ত্রাসবিরোধী আইনে অরুন্ধতী রায়ের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার অনুমোদন দেওয়ার কয়েক সপ্তাহ পরে এই পেন পিন্টার পুরস্কারের ঘোষণা আসে। অরুন্ধতী একজন বুকার পুরস্কার বিজয়ী লেখক। তিনি ভারতের মানবাধিকার ইস্যুগুলোর পাশাপাশি বিশ্বব্যাপী যুদ্ধ এবং পুঁজিবাদ সম্পর্কে কথা বলেন। ইংলিশ পেনের চেয়ারম্যান রুথ বোর্থউইক ‘বুদ্ধি এবং সৌন্দর্যের সঙ্গে অবিচারের জরুরি গল্প’ বলার জন্য অরুন্ধতীর প্রশংসা করেছেন।

বোর্থউইক বলেন, ‘ভারত এখনো বিশ্বের একটি গুরুত্বপূর্ণ দেশ। তিনি সত্যিই একজন আন্তর্জাতিকতাবাদী চিন্তাবিদ এবং তার শক্তিশালী কণ্ঠস্বরকে স্তব্ধ করে দেওয়া উচিত নয়। ৬২ বছর বয়সী অরুন্ধতী রায় একজন স্পষ্টভাষী লেখক ও সমাজকর্মী। ২০১০ সালে কাশ্মীর নিয়ে করা মন্তব্যের জন্য বিজেপি সরকারের বিচারের মুখোমুখি হচ্ছেন এই লেখিকা।  
ভারতে ক্ষমতাসীন বিজেপি সরকারের মুসলিমদের লক্ষ্যবস্তু করার অভিযোগ সম্পর্কে অরুন্ধতী রায় স্পষ্ট কথা বলেন। মোদির আমলে ভারতের গণমাধ্যমের স্বাধীনতা হ্রাসের বিষয়েও কথা বলেন তিনি। অরুন্ধতী রায় অসংখ্য বই এবং অ-কাল্পনিক প্রবন্ধ লিখেছেন, তবে তিনি তার উপন্যাস, দ্য গড অব স্মল থিংসের জন্য সর্বাধিক পরিচিত। বইটি ১৯৯৭ সালে বুকার পুরস্কার পায়।

×