ঢাকা, বাংলাদেশ   রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

aiub
aiub

বাড়ছে সিগারেটের দাম

প্রকাশিত: ১৮:২৪, ৬ জুন ২০২৪

বাড়ছে সিগারেটের দাম

তামাকজাত পণ্যে

তামাকজাত পণ্যের ব্যবহার কমানো এবং আরও বেশি রাজস্ব আদায়ের লক্ষ্যে বাজেটে সম্পূরক শুল্ক বাড়তে পারে। এতে সিগারেট ও জর্দার দাম বাড়বে। যদিও বিঁড়ির দামে বাড়তি করারোপ করা হয়নি।

বৃহস্পতিবার (৬ জুন)  অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বাজেট পেশের সময় এমন প্রস্তাব করেছেন। এ সময় সিগারেটের নিম্নস্তরের ১০ শলাকার মূল্যস্তর ৫০ টাকা ও তদূর্ধ্ব এবং সম্পূরক শুল্ক ৬০ শতাংশ ধার্যের প্রস্তাব করা হয়েছে। গত বছর ১০ শলাকার মূল্যস্তর ছিল ৪৫ টাকা ও তদূর্ধ্ব এবং সম্পূরক শুল্ক ছিল ৫৮ শতাংশ।

এ ছাড়া মধ্যম স্তরের ১০ শলাকার মূল্যস্তর ৬৭ টাকা থেকে বাড়িয়ে ৭০ টাকা ও তদুর্ধ্ব, উচ্চ স্তরের ১০ শলাকার মূল্যস্তর ১১৩ টাকা থেকে বাড়িয়ে ১২০ টাকা করা হচ্ছে। অতি-উচ্চ স্তরের ১০ শলাকার মূল্যস্তর ১৫০ টাকা থেকে বাড়িয়ে ১৬০ টাকা প্রস্তাব করা হয়েছে। এ তিনটি মূল্যস্তর এবং এর ওপরে প্রতিটির ওপর সম্পূরক শুল্ক ৬৫ দশমিক পাঁচ শতাংশ আরোপ করার প্রস্তাব করা হয়েছে।

এ ছাড়া প্রতি ১০ গ্রাম জর্দার সর্বোচ্চ খুচরা মূল্য ৪৫ টাকা থেকে বাড়িয়ে ৪৮ টাকা এবং প্রতি ১০ গ্রাম গুলের সর্বোচ্চ খুচরা মূল্য ২৩ টাকা থেকে বাড়িয়ে ২৫ টাকা নির্ধারণ করার প্রস্তাব করা হয়েছে।

 

শহিদ

সম্পর্কিত বিষয়:

×