ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ১২ সেপ্টেম্বর ২০২৪, ২৮ ভাদ্র ১৪৩১

কে হচ্ছেন সংসদের প্রধান বিরোধী দল!

প্রকাশিত: ১৮:৩৭, ১০ জানুয়ারি ২০২৪

কে হচ্ছেন সংসদের প্রধান বিরোধী দল!

জাতীয় সংসদ ভবন। ফাইল ছবি

শপথ নিয়েছেন নব নির্বাচিত সংসদ সদস্যরা। বুধবার (১০ জানুয়ারি) সকাল ১০টায় জাতীয় সংসদ ভবনের শপথকক্ষে নতুন এমপিদের শপথবাক্য পাঠ করান স্পিকার ডক্টর শিরীন শারমিন চৌধুরী। পরে আওয়ামী লীগের সংসদীয় কমিটির সভায় শেখ হাসিনাকে সংসদ নেতা এবং বেগম মতিয়া চৌধুরীকে সংসদ উপ-নেতা করা হয়।  এসময় আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, বিরোধী দল কে হবে তা ঠিক করবেন সংসদ নেতা ও স্পীকার।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে রংপুর–৬ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন বিদায়ী স্পিকার শিরীন শারমিন চৌধুরী। প্রথমে তিনি নিজেই সংসদ সদস্য হিসেবে নিজের শপথ নেন। এরপর আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ দলটি থেকে নির্বাচিত সংসদ সদস্যদের শপথবাক্য পাঠ করান স্পিকার। পরে সবাই শপথপত্রে সই করেন।

বর্তমান সংসদের প্রধান বিরোধী দল জাতীয় পার্টি থেকে নির্বাচিত ও স্বতন্ত্র সংসদ সদস্যসহ অন্যান্য দল থেকে নির্বাচিত সংসদ সদস্যদেরও পর্যায়ক্রমে শপথবাক্য পাঠ করান স্পিকার।

পরে সরকারি দলের সভাকক্ষে অনুষ্ঠিত হয় আওয়ামী লীগের সংসদীয় দলের সভা। এসময় সর্বসম্মতিতে সংসদ নেতা হিসেবে নির্বাচিত হন বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা। সংসদ উপনেতা নির্বাচিত হন বেগম মতিয়া চৌধুরী। 
 
এদিকে সংসদে জাতীয় পার্টির অবস্থান কি হবে তা এখনো সিদ্ধান্ত হয়নি বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। শপথ নেয়ার পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় এলাকার উন্নয়নে কাজ করার অঙ্গীকার ব্যক্ত করেন নবনির্বাচিত এমপিরা। রীতি অনুযায়ী সংসদীয় দলের নেতা নির্বাচনের বিষয়টি চিঠি দিয়ে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনকে জানানো হবে। এরপর রাষ্ট্রপতি আহ্বানে শপথ নেবে নতুন সরকার। 

 

এস

×