ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪, ৯ কার্তিক ১৪৩১

উত্তরা-মতিঝিল লাইনে সব স্টেশনে মেট্রো রেল চালু

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ০০:০৮, ১ জানুয়ারি ২০২৪

উত্তরা-মতিঝিল লাইনে সব স্টেশনে মেট্রো রেল চালু

বহুল প্রত্যাশিত শাহবাগ ও কাওরান বাজারের মেট্রো স্টেশন রবিবার খুলে দেওয়া হয়েছে। ছবিটি শাহবাগ থেকে তোলা

রাজধানীর শাহবাগ ও কাওরানবাজার মেট্রো স্টেশন চালুর মাধ্যমে উত্তরা-মতিঝিল রুটের সব স্টেশনে চালু হলো মেট্রোরেল সার্ভিস। রবিবার সকাল ৭ টা ১০ মিনিটে উত্তরা উত্তর থেকে মেট্রোরেলের প্রথম ট্রেনটি যাত্রা করে কাওরানবাজার স্টেশনে পৌঁছায় সকাল ৭ টা ২২ মিনিটে। এক মিনিট যাত্রাবিরতি দিয়ে ট্রেনটি শাহবাগ স্টেশনে পৌঁছায় ৭ টা ২৪ মিনিটে। এভাবে সকাল সাড়ে ৭ টার মধ্যে ট্রেনটি মতিঝিল স্টেশনে পৌঁছায় বলে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) কর্মকর্তারা জানান।
রাজধানীর ব্যস্ততম এলাকা কাওরানবাজার ও শাহবাগে মেট্রো স্টেশন চালু হওয়ায় স্বস্তি প্রকাশ করেন যাত্রীরা। আমিনুল ইসলাম নামের কাওরানবাজারের এক যাত্রী জনকণ্ঠকে বলেন, আমি কাওরানবাজার একটি অফিসে চাকরি করি। প্রতিদিন মিরপুর থেকে বাসে কাওরানবাজারে আসতে এক থেকে দেড় ঘণ্টা সময় লাগে। এখন মেট্রোরেলে মিরপুর-১০ থেকে কাওরানবাজারে আসতে সময় লাগে মাত্র ১০-১২ মিনিট। এর ফলে যানজটের ভোগান্তি থেকে মুক্তি পাওয়া গেলো। শাহবাগ ও কাওরানবাজার এই দুটি স্টেশন বাণিজ্যিক ও জনবহুল এলাকায় হওয়ায় প্রতিদিন অনেক মানুষ  যাতায়াতে সুবিধা পাবে বলে জানান তিনি।
বাকি বিল্লাহ নামের এক যাত্রী জানান, তার স্ত্রী শাহবাগের বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ^বিদ্যালয়ে চাকরি করেন। তার বাসা পুরানা পল্টনে। প্রতিদিন পল্টন থেকে শাহবাগে আসতে শাহবাগ মোড়ে দীর্ঘ যানজটে ভোগান্তি পোহাতে হয়। অনেক সময় দীর্ঘপথ হেঁটে শাহবাগে আসতে হয়। মেট্রোরেল চালু হওয়ায় অনেক সুবিধা হয়েছে। সচিবালয় স্টেশন থেকে শাহবাগে মাত্র ২০ টাকায় ১ থেকে ২ মিনিটের মধ্যে চলে আসা যায়। এতে টাকা ও সময় দুই-ই সেভ হলো।
ডিএমটিসিএল’র সূত্র জানায়, রাজধানীর উত্তরার দিয়াবাড়ী থেকে কমলাপুর পর্যন্ত ২১ দশমিক ২৬ কিলোমিটার দীর্ঘ নির্মাণ হচ্ছে ম্যাস র‌্যাপিড ট্রানজিট (এমআরটি) লাইন-৬ প্রকল্প। এর মধ্যে উত্তরা উত্তর থেকে মতিঝিল পর্যন্ত ২০ দশমিক ১৬ কিলোমিটার অংশের নির্মাণ কাজ শেষে চালু করা হয়েছে। এর মধ্যে গত বছর ২৮ ডিসেম্বর উত্তরা উত্তর থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেল সার্ভিসের আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর পরের দিন ২৯ ডিসেম্বর থেকে উত্তরা-আগারগাঁও রুটে যাত্রী পরিবহন শুরু হয় মেট্রোরেলে। গত ৪ নভেম্বর আগারগাঁও-মতিঝিল অংশটি উদ্বোধন করা হয়। ৫ নভেম্বর থেকে এই রুটে যাত্রী পরিবহন করা হয়। 
বর্তমানে প্রতিদিন সকাল সাড়ে ৭ টা থেকে বেলা সাড়ে ১১ টা পর্যন্ত এই অংশে চলাচল করছে মেট্রোরেল। তবে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত সকাল সাড়ে ৭ টা থেকে রাত সাড়ে ৮ টা পর্যন্ত চলাচল করে। 
ডিএমটিসিএল’র ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক জনকণ্ঠকে বলেন, আগারগাঁও থেকে মতিঝিল অংশে পাঁচটি স্টেশন রয়েছে। গত ৪ নভেম্বর ফার্মগেট, সচিবালয় ও মতিঝিলসহ এই তিন স্টেশন দিয়ে এই অংশের মেট্রোরেল চলাচল শুরু হয়। গত ১৩ ডিসেম্বর ঢাকা বিশ^বিদ্যালয় ও বিজয় সরণি স্টেশন চালু করা হয়। রবিবার থেকে শাহবাগ ও কাওরানবাজার স্টেশন চালু করা হয়েছে। এই স্টেশন দু’টির পুরো কাজ এখনো শেষ হয়নি। একপাশের সিঁড়ির কাজ বাকি। এছাড়া ফার্মগেট স্টেশনের সঙ্গে ফুটওভার ব্রিজ যুক্ত করার জন্য একটি ওয়াকওয়ে তৈরির পরিকল্পনা রয়েছে। এ বিষয় নিয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানায়, আগামী মার্চে এগুলোর কাজ শেষে মেট্রোরেলের সময় রাত পর্যন্ত বাড়ানো হবে।

×