ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৮ অক্টোবর ২০২৪, ৩ কার্তিক ১৪৩১

দেশের পাওয়ার ম্যানেজমেন্ট ইন্সটিউটের সক্ষমতা বাড়াতে সহায়তা করবে জাইকা

প্রকাশিত: ১৮:৪৬, ৬ জুলাই ২০২৩; আপডেট: ১৮:৪৬, ৬ জুলাই ২০২৩

দেশের পাওয়ার ম্যানেজমেন্ট ইন্সটিউটের সক্ষমতা বাড়াতে সহায়তা করবে জাইকা

জাইকা। ছবি সংগৃহীত

বাংলাদেশ পাওয়ার ম্যানেজমেন্ট ইন্সটিউটের সক্ষমতা বৃদ্ধিতে জাপান সঙ্গে থাকবে বলে জানিয়েছেন জাপান ইন্টারন্যাশনাল কো অপারেশন এজেন্সি (জাইকা)’র নির্বাহী সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ইয়ামাদা জুনিচি। বৃহস্পতিবার সচিবালয়ে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদের সঙ্গে এক সৌজন্য স্বাক্ষাতকালে তিনি এ কথা উল্লেখ করে বলেন, মাতারবাড়ীসহ চলমান প্রকল্পগুলোর অগ্রগতি সন্তোষজনক। উন্নত প্রযুক্তি, গ্যাস মিটার, বাংলাদেশ পাওয়ার ম্যানেজমেন্ট ইন্সটিউটের সক্ষমতা বৃদ্ধিতে এক সঙ্গে কাজ করার সুযোগ রয়েছে। 

এসময় নসরুল হামিদ বিদ্যুৎ ও জ্বালানি খাতে বিভিন্ন প্রকল্পে অর্থায় ও সহযোগিতার জন্য ধন্যবাদ জানিয়ে বলেন, জাপান বাংলাদেশর পরিক্ষীত বন্ধু। কার্বন নিরপেক্ষতার দিকে জ্বালানির স্থানান্তর বিষয়ে সহযোগিতা, বিদ্যুৎ ও জ্বালানি খাতের সক্ষমতা বৃদ্ধি, গ্যাস পাইপ লাইন ব র্ধিতকরণ, ভূ-গর্ভস্থ সাব-স্টেশন ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা করেন। প্রতিমন্ত্রী বলেন, বৈশ্বিক প্রেক্ষাপটে নবায়ণযোগ্য জ্বালানির গুরুত্ব বাড়ছে। হাইড্রোজে জ্বালানি নিয়ে সংক্ষিপ্তাকারে প্রকল্প নিতে চাই। জ্বালানি দক্ষতা বৃদ্ধি নিয়েও একসঙ্গে কাজ করার সুযোগ আছে।

আলোচনাকালে অন্যান্যের মধ্যে জাইকার প্রধান প্রতিনিধি তমুহিদে ইচিগুচি, বিদ্যুৎ বিভাগের অতিরিক্ত সচিব মো. নূরুল আলম এবং জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের অতিরিক্ত সচিব শাহিনা খাতুন উপস্থিত ছিলেন। 
 

 

স্বপ্না

সম্পর্কিত বিষয়:

×