ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৮ অক্টোবর ২০২৪, ৩ কার্তিক ১৪৩১

জাতীয় গ্রিডে যোগ হলো বাড়তি ১১৭ মেগাওয়াট বিদ্যুৎ

চালু হলো আদানির দ্বিতীয় ইউনিট

প্রকাশিত: ১৯:৩৪, ২৬ জুন ২০২৩

চালু হলো আদানির দ্বিতীয় ইউনিট

ঝাড়খণ্ডের গোড্ডায় আদানি পাওয়ার প্ল্যান্ট। ফাইল ছবি

ঝাড়খণ্ডের গোড্ডায় আদানির বিদ্যুৎকেন্দ্রে পূর্ণ সক্ষমতায় উৎপাদন শুরু হয়েছে। এর দুই ইউনিটে মোট উৎপাদন শুরু হয়েছে ১ হাজার ৪৯৬ মেগাওয়াট বিদ্যুৎ। সোমবার মুম্বাই স্টক এক্সচেঞ্জের জন্য দেয়া এক বিবৃতিতে আদানি পাওয়ার জানিয়েছে, সব পরীক্ষা-নিরীক্ষা শেষে এটির দ্বিতীয় ইউনিটে বাণিজ্যিকভাবে বিদ্যুৎ উৎপাদন শুরু হয়েছে। এর আগে কেন্দ্রটি থেকে ৭৫০ মেগাওয়াট করে বিদ্যুৎ। চাহিদার প্রেক্ষিতে এখান থেকে আরও ১১৭ মেগাওয়াট বেশি বিদ্যুৎ জাতীয় গ্রীডে যোগ হচ্ছে। 

বিষয়টি নিশ্চিত করে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিপিডিবি) এক কর্মকর্তা জনকণ্ঠকে বলেন, পরীক্ষামূলক কার্যক্রম শেষে গত রবিবার বাংলাদেশ সময় রাত ১২টায় আদানি পাওয়ারের দ্বিতীয় ইউনিট বাণিজ্যিক কার্যক্রম শুরু করে।
অর্থাৎ, ঝাড়খণ্ডের গোড্ডায় আদানির বিদ্যুৎকেন্দ্র এখন পূর্ণ ১ হাজার ৪৯৬ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের সক্ষমতা অর্জন করেছে। বাংলাদেশ প্রয়োজন অনুযায়ী সেখান থেকে বিদ্যুৎ আমদানি করতে পারবে। এর আগে, গত ৭ এপ্রিল আদানির ৭৪৮ মেগাওয়াট সক্ষমতার প্রথম ইউনিট বাণিজ্যিক উৎপাদন শুরু করে। গোড্ডা থেকে ভারতীয় অংশে প্রায় ১০৬ কিলোমিটারের ডেডিকেটেড ট্রান্সমিশন লাইনের মাধ্যমে আদানির বিদ্যুৎ দেশে আসছে।

এসব তথ্য নিশ্চিত করে বিপিডিবি’র পরিচালক (জনসংযোগ পরিদপ্তর) মো. শামীম হাসান জনকণ্ঠকে বলেন, আদানির দ্বিতীয় ইউনটটি পূর্ণ সক্ষমতায় উৎপাদন করছে। আমাদের চাহিদার প্রেক্ষিতে সোমবার সন্ধ্যায় বাড়তি ১১৭ মেগাওয়াট বিদ্যুৎ যোগ হয়েছে। চাহিদা বাড়লে সরবরাহ আরও বাড়বে।
 

 

স্বপ্না

সম্পর্কিত বিষয়:

×