ঢাকা, বাংলাদেশ   সোমবার ১৬ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

চাকরি প্রার্থীদের শাহবাগ অবরোধ

প্রকাশিত: ১৬:২৯, ৭ সেপ্টেম্বর ২০২৪

চাকরি প্রার্থীদের শাহবাগ অবরোধ

শাহবাগে বিক্ষোভ

সরকারি চাকরিতে বয়সসীমা ৩৫ করে দ্রুত প্রজ্ঞাপন জারির দাবিতে রাজধানীর শাহবাগ অবরোধ করেছেন আন্দোলনকারীরা।

শনিবার (৭ সেপ্টেম্বর) দুপুরে রাজধানীর শাহবাগ মোড়ে অবস্থান নেন চাকরিপ্রত্যাশীরা। এতে যান চলাচল বন্ধ হয়ে যানজটের সৃষ্টি হয়েছে। এর আগে সকালে শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে সমাবেশ শুরু করে চাকরিতে বয়সসীমা ৩৫ প্রত্যাশী সাধারণ শিক্ষার্থী সমন্বয় পরিষদ। পরে দুপুরের দিকে তারা অবস্থান নেন শাহবাগ মোড়ে। এতে বন্ধ হয়ে যায় যানবাহন চলাচল। দাবি আদায় না হলে শাহবাগ ছাড়বেন না হুঁশিয়ারি দিয়ে চাকরিপ্রত্যাশীরা বলছেন, সরকারের প্রতিনিধি না আসলে রাস্তা ছাড়বেন না তারা। 

বয়সসীমা ৩৫ করার ব্যাপারে যৌক্তিকতা তুলে ধরেন বক্তারা। চাকরিতে আবেদনের বয়সসীমা ৩০ থাকার ফলে দেশে দক্ষ জনবল গড়ে উঠছে না বলেও মত দেন তারা। ৩৫ প্রত্যাশীদের সমাবেশে যোগ দেন নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না। চাকরিপ্রত্যাশীদের যৌক্তিক দাবি মেনে নেয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, সরকারি চাকরিতে আবেদনের বয়সসীমা থাকা উচিত নয়।
  
১৯৯১ সালে বাংলাদেশের সব পর্যায়ে চাকরিতে আবেদনের বয়সসীমা ২৭ বছর থেকে বাড়িয়ে ৩০ করা হয়। সেই সময় দেশের মানুষের গড় আয়ু ছিল ৫৭ বছর। ৩৩ বছরে মানুষের গড় আয়ু বেড়ে হয়েছে ৭৩। তাই চাকরিতে আবেদনের বয়সসীমা বৃদ্ধি যৌক্তিক বলে মনে করছেন শিক্ষার্থীরা।

 

শহিদ

×