ঢাকা, বাংলাদেশ   সোমবার ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১

হাব সভাপতিকে সৌদি সরকারের স্মারক প্রদান

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ১২:৩৫, ২৯ জুন ২০২৪

হাব সভাপতিকে সৌদি সরকারের স্মারক প্রদান

এবারের হজ ব্যবস্থাপনায় বিশেষ অবদানের স্বীকৃত স্বরূপ হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অফ বাংলাদেশ (হাব) সভাপতি এম. শাহাদাত হোসাইন তসলিমকে শুভেচ্ছা স্মারক প্রদান করেছে সৌদি রাজকীয় সরকার। সৌদি হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের উপমন্ত্রী ড. আল হাসান আল মানাখরা এ শুভেচ্ছা স্মারক দেন। 

এ সময় সৌদি হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের ডিজি ড. বদর আল সোলায়মানী উপস্থিত ছিলেন।শুক্রবার সন্ধ্যায় হাব এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, সৌদি উপমন্ত্রী বাংলাদেশের হজ ব্যবস্থাপনায় হাব সভাপতির ভূমিকার প্রশংসা করেন। ২০২৪ সালের হজে সৌদি মোয়াল্লেমদের সেবাদানে কোনো অনিয়ম হয়ে থাকলে তিনি তা জানতে চেয়েছেন এবং দোষীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেবেন বলে উলেখ করেন। 

এ বছর জামারাতে প্রবেশের সময় অব্যবস্থাপনা ও কিছু সৌদি মোয়াল্লেমের গাফিলতির বিষয়ে সৌদি উপমন্ত্রীকে হাব সভাপতি অবহিত করেন।

এ সময় ২০২৫ সালের হজের বিষয়ে একটি রোড ম্যাপ শিগগিরই প্রকাশ করবেন বলে হাব সভাপতিকে অবহিত করেন সৌদি উপমন্ত্রী। তিনি আল্লাহর মেহমানদের কল্যাণে আগামীতে একসাথে কাজ করার প্রয়োজনীয়তার কথা উলেখ করেন এবং হজযাত্রীদের কষ্ট লাঘবে কি কি করা যায়, এ বিষয়ে তিনি হাব সভাপতির মতামত প্রত্যাশা করেন। সারা বিশ্বের হজযাত্রীদের কল্যাণে রাজকীয় সৌদি সরকার এবং সৌদি হজ ও ওমরাহ মন্ত্রণালয় গৃহীত পদক্ষেপ সম্পর্কে তিনি হাব সভাপতিকে অবহিত করেন।

অনুষ্ঠানে হাব সভাপতি তসলিম জানান- ই-হজ ব্যবস্থাপনার কারণে বাংলাদেশের হজযাত্রী ও হজ এজেন্সির কষ্ট লাঘব হয়েছে।একসময় হজযাত্রীদের বাড়ি ভাড়ার আকদ ও হজ ভিসার বারকোডের জন্য এজেন্সিকে মক্কার মোয়াসসাসায় দিনের পর দিন লাইনে দাঁড়িয়ে থাকতে হতো এবং অমানবিক শারীরিক কষ্ট করতে হতো। সৌদি সরকারের ই-হজ চালু করার পর এখন আর এ ভোগান্তিতে নাই।

সৌদি সরকারের ডিজিটাল হজ ব্যবস্থাপনা বর্তমানে হজ যাত্রীদের মোয়াল্লেম সিলেকশন, বাড়ি ভাড়া, ট্রান্সপের্ট, প্যামেন্ট, ই-ভিসা ইত্যাদি সহজ করার জন্য তিনি সৌদি সরকারকে ধন্যবাদ জানানোর পাশাশাশি বাংলাদেশেও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের হজযাত্রীদের কল্যাণে ই-হজ ব্যবস্থাপনা চালু করেছেন বলে উলেখ করেন। বর্তমান ডিজিটাল ই-হজ ব্যবস্থাপনার মাধ্যমে হজ ব্যবস্থাপনা বাংলাদেশ পর্বও সহজ করা হয়েছে। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা হজযাত্রীদের কল্যাণে সার্বক্ষণিক হজ কার্যক্রম ব্যক্তিগতভাবে তদারকি করেন। তাই বাংলাদেশের হজযাত্রীদের বিড়ম্বনাহীন হজযাত্রা নিশ্চিত হয়েছে বলে সৌদি উপমন্ত্রীকে হাব সভাপতি অবহিত করেন। সৌদি বাদশাহ, ক্রাউন প্রিন্স, হজ ও ওমরাহ মন্ত্রী, ভাইস মিনিস্টারসহ সংশিষ্ট সবাইকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে এ সময় ধন্যবাদ ও কৃতজ্ঞতার বার্তা পৌঁছাতে উপমন্ত্রীকে অনুরোধ করেন হাব সভাপতি।

এসআর

×