ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ০৮ নভেম্বর ২০২৪, ২৩ কার্তিক ১৪৩১

বাঁক ও বুননে বিস্ময়কর

কাউসার মাহমুদ

প্রকাশিত: ২১:৫৬, ৭ নভেম্বর ২০২৪

বাঁক ও বুননে বিস্ময়কর

আমি তার উপেক্ষার ভাষা

মাত্র দুদিন আগে কবি ও কথা সাহিত্যিক ইভান অনিরুদ্ধর নতুন কবিতার বই ‘আমি তার উপেক্ষার ভাষা’ হাতে পেলাম। চার ফর্মার ছোটো এই বইটি পাঠ শেষে, একজন নিবিষ্ট পাঠক হিসেবে তা নিয়ে দু’কলম লিখতে ভেতর থেকে একটা তাগিদ অনুভব করলাম। যখন তা পাঠ শুরু করি, তখন কিছু সময়ের জন্য গভীর এক আনন্দেই নিজেকে নিমগ্ন রেখেছি।

কবি অনিরুদ্ধের এই বইটি ব্যাপ্তিতে ছোটো হলেও, এর যে আবেদন, পাঠককে তা নিশ্চিত বিমুগ্ধ করতে বাধ্য। এই বইয়ের ভাষিক সহজিয়ার কথা তুলনা করতে গেলে, নিকট অতীতে পড়া খুব কম বইয়ের কথাই মনে পড়ে আমার। কিংবা মনে পড়ে জনস্রোতের আড়ালে থেকে যাওয়া মহান কবি মরহুম নুরুল হকের কথা। এমন মেদহীন কবিতা আধুনিক বাংলা কবিতায় বিরল কি-না? আশা করি এই প্রশ্নের উত্তর বোদ্ধা পাঠক কিংবা সাহিত্য সমালোচকরাই নির্ণয় করবেন।
যাহোক, তা লেখনীতে ইভান অনিরুদ্ধের যে রচনার সঙ্গে আমার পূর্বকার পরিচয় ঘটেছে বিভিন্ন সময়ে, এই গ্রন্থে তা নতুনভাবে আবিষ্কার করলাম। যেখানে বোধকরি নতুন এক পথের সন্ধানেই নেমেছেন তিনি। যা দৃশ্যত সহজ উপলব্ধ হলেও, এর বাঁক ও বুনন গম্ভীর এবং বিস্ময় উদ্রেককারী! মনে হয়, নিকটস্থ কোনো সন্ধ্যার কাছাকাছি গিয়েও বিকেলের আভাটুকু দেদীপ্যমান হয়ে আছে! সেখানে চাইলে আপনি একটু বসতে পারেন, নইলে অস্তের কথা ভেবে সামনে হেঁটে যাবেন আনমনে। ফলে, এমনই এক সহজ ভাষা ও পরিচিত শব্দের সমাহার ঘটিয়েছেন অনিরুদ্ধ তার এই বইয়ের প্রতিটি কবিতায়।

মানে, কখনও আপনার এমনও মনে হতে পারে, কবিতায় এ শব্দগুলো এভাবে ব্যবহার হতে পারে কি-না! তদুপরি এই বইয়ে যে বিষয়টি সবচেয়ে উজ্জ্বল, তাহল গ্রামীণ জীবনের এক চিত্ররূপময় প্রতিচ্ছবি। আঁকা হয়েছে ফেলে আসা শৈশবের কোমল এক বিস্ময় বিহ্বলতা, পেয়ে হারানোর বেদনা আর বিরহ-বেদনার এক অন্য রকম বয়ান- যেন কবির বিক্ষত হৃদয়ের খুতবা! যার ফলে, কোনো কবিতায় যদি তিনি নদী, গ্রাম, নৌকা কিংবা মাছের কথা বলে আপ্লুত হচ্ছেন, পরেই আবার শৈশবের কথা বলে তাতে মিশে যাচ্ছেন। যেন তিনি সেই শিশু: যিনি এই স্মৃতির আবক্ষে থেকে থেকে নিজেকে কবি করে তুলেছেন।

তাতে ভণিতা, কৃত্রিমতা কিংবা আহ্লাদের এতটুকু লেশ মাত্র নাই। তবে হ্যাঁ! একটা ভয় যে নেই তা নয়। তাহলো, যে ভাষা ও ফর্ম নিয়ে তিনি এভাবে অকাতরে লিখছেন, এ যদি তার নিরীক্ষা হয়, তাহলে তাতে একটা ছাপ তৈরি করতে আরও সময়ের প্রয়োজন আছে বলে আমি বিশ্বাস করি। সর্বোপরি, একজন কবি তো কোনোদিনই তার সৃষ্টিতে তুষ্ট নয়। যেমন তুষ্ট নয় একজন মা পাখি তার সানের সুস্বাস্থ্য ও বেড়ে ওঠায়। 
প্রখ্যাত প্রচ্ছদ শিল্পী আইয়ুব আল আমিনের শৈল্পিক প্রচ্ছদ আর চমৎকার বাঁধাই বইটির আরেকটি বিশেষ দিক। বইটি প্রকাশিত হয়েছে অনুপ্রাণন প্রকাশন থেকে।

×