ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ২২ অক্টোবর ২০২৪, ৭ কার্তিক ১৪৩১

ডিলান টমাসের কবিতা

ভূমিকা ও অনুবাদ : তূয়া নূর 

প্রকাশিত: ২১:২৯, ৩ অক্টোবর ২০২৪

ডিলান টমাসের কবিতা

ডিলান টমাস

ডিলান টমাস বিশ শতাব্দীর একজন খ্যাতনামা কবি ও সাংবাদিক। ১৯১৪ সালের ২৭ অক্টোবর ওয়েলসে জন্মগ্রহণ করেন। তার বাবা ছিলেন গ্রামার স্কুলের শিক্ষক, মা ছিলেন কৃষকের মেয়ে। কবির শৈশব কাটে ওয়েলসে। অল্প বয়সেই তিনি সাহিত্যের ওপর পড়াশোনার বিশাল কাজ সমাধা করেন। স্কুলে তিনি ভালো করেননি কারণ স্কুলে তার মন বসেনি। ১৬ বছর বয়সে স্কুল ছেড়ে দিয়ে সাংবাদিক হিসেবে যোগ দেন সাউথ ওয়েলস ইভেনিং পোস্টে। পশ্চিমের কবিতায় টি এস এলিয়ট, ডব্লিউ বি ইয়েটসের পর স্মরণীয় নাম ডিলান টমাস। 
১৯৩৪ সালে মাত্র ২০ বছর বয়সে তাঁর প্রথম কবিতাগ্রন্থ ‘১৮টি কবিতা’ প্রকাশিত হওয়ার পর থেকে ব্রিটেন, যুক্তরাষ্ট্র ও অন্যান্য ইংরেজিভাষী পাঠকের কাছে আলোড়ন তুলেছিলেন তিনি। ১৯৩৬ সালে টোয়েন্টি ফাইভ পোয়েমস নামে প্রকাশিত হয় ডিলান টমাসের ২৫টি কবিতার বই।
১৯৪৭ সালে কবি ডিলান টমাসের সোসাইটি অফ অথরস একটা ভ্রমণ বৃত্তি দেয়। তখন তিনি তার পরিবার নিয়ে ইতালিতে যান এবং ফ্লোরেন্সে থাকাকালীন তিনি ইন কান্ট্রি স্লিপ এবং আদার পোয়েমস (১৯৫২) লেখেন, যার মধ্যে রয়েছে তার সবচেয়ে বিখ্যাত কবিতা, ‘উড় হড়ঃ মড় মবহঃষব রহঃড় ঃযধঃ মড়ড়ফ হরমযঃ.’
কবি ডিলান টমাসের কবিতার বিষয় নস্টালজিয়া, জীবন, মৃত্যু ও যুদ্ধ বিরোধিতা।

তিনি অনেক কবিতায় একটা ছেলে বা যুবক হিসেবে তার অতীত সম্পর্কে লিখেছেন। জন্মভূমি ওয়েলস এবং ওয়েলসের প্রকৃতি এবং মানুষ, তার লেখার অবিচ্ছেদ্য অংশ হয়ে উঠেছে। ইংল্যান্ডের অন্যতম শ্রেষ্ঠ এই কবি যুক্তরাষ্ট্রেও জনপ্রিয় হয়ে ওঠেন। 
১৯৫০ সালের জানুয়ারিতে, পঁয়ত্রিশ বছর বয়সে, টমাস প্রথমবারের মতো আমেরিকা সফর করেন। চারবার তিনি এসেছিলেন আমেরিকাতে। তার মৃত্যু হয় নিউ ইয়র্কে ১৯৫৩ সালের ৯ নভেম্বর ৩৯ বছর বয়সে।

×