ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৮ অক্টোবর ২০২৪, ৩ কার্তিক ১৪৩১

বাংলা একাডেমির নতুন মহাপরিচালক রশীদ আসকারী

প্রকাশিত: ২০:১৬, ২৪ জুলাই ২০২৪

বাংলা একাডেমির নতুন মহাপরিচালক রশীদ আসকারী

নতুন মহাপরিচালক রশীদ আসকারী

বাংলা একাডেমির নতুন মহাপরিচালক হিসেবে দায়িত্ব নিয়েছেন মো. হারুন-উর-রশীদ আসকারী।

তিনি বাংলা একাডেমিতে কবি মুহম্মদ নূরুল হুদার স্থলাভিষিক্ত হয়েছেন। গত বৃহস্পতিবার রশীদ আসকারীর নিয়োগের প্রজ্ঞাপন জারি হয়।

রবিবার থেকে দাপ্তরিক তার কাজ শুরুর কথা ছিল। কিন্তু কোটা সংস্কার আন্দোলন ঘিরে সহিংসতার প্রেক্ষাপটে সরকার রোব থেকে মঙ্গলবার পর্যন্ত সরকার সাধারণ ছুটি ঘোষণা করলেও কাজে যোগ দিতে পারেননি রশীদ আসকারী। দুপুরে একাডেমির সভাকক্ষে কর্মীদের সঙ্গে মতবিনিময় করেন তিনি।

ইংরেজি সাহিত্য ও ভাষা বিভাগের সাবেক অধ্যাপক রশীদ আসকারী ১৯৯০ সালে ইসলামী বিশ্ববিদ্যালয়ে ইংরেজি বিভাগে প্রভাষক হিসেবে যোগদান করেন। পরে তিনি এই বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দায়িত্ব পালন করেন। অনুবাদক হিসেবেও তার খ্যাতি রয়েছে।

অন্যান্য প্রতিষ্ঠান ও সংগঠনের সঙ্গে কর্ম-সম্পর্ক পরিত্যাগের শর্তে যোগদানের দিন থেকে পরবর্তী তিন বছর মেয়াদে রশীদ আসকারীকে বাংলা একাডেমির মহাপরিচালক পদে নিয়োগ দেওয়া হয়েছে।

দায়িত্ব নেওয়ার প্রতিক্রিয়ায় রশীদ আসকারী বলেন, “বাংলা ভাষা ও সাহিত্যের ধারক ও বাহক বাংলা একাডেমিকে আন্তর্জাতিক উচ্চতায় নিয়ে যেতে চাই, বিশেষ করে অনুবাদ চর্চার মধ্য দিয়ে।

“বাংলা সাহিত্যের যে শ্রেষ্ঠতম সাহিত্যকর্মগুলো রয়েছে, সেগুলোকে অনুবাদের মধ্য দিয়ে এবং আন্তর্জাতিক প্রকাশনার মধ্য দিয়ে বিশ্বের কাছে তুলে ধরতে চাই। এটাই হবে আমার অন্যতম প্রধান লক্ষ্য।”

 

শহিদ

×