ঢাকা, বাংলাদেশ   রোববার ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১

সাহিত্যে বিদেশী প্রভাব ও অনুবাদের ভালো-মন্দ

আবু আফজাল সালেহ

প্রকাশিত: ২১:৪৭, ৪ জুলাই ২০২৪

সাহিত্যে বিদেশী প্রভাব ও অনুবাদের ভালো-মন্দ

বাংলা সাহিত্য বিদেশী প্রভাবকে গ্রহণ করেছে

বাংলা সাহিত্য বিদেশী প্রভাবকে গ্রহণ করেছে। বাংলাদেশের অনেক কবি পাশ্চাত্য, রাশান প্রভৃতি ভাষার সাহিত্য থেকে গ্রহণ করেছেন। এবং একটা রূপান্তরিত কাঠামো সৃষ্টি করতে পেরেছেন। ‘Forms have to be broken and remade (The Music of Poetry)Õ ÑT.S. Eliot-এর ভাবনার সঙ্গে যথেষ্ট মিলে গেছে। খবং ঋষবঁৎং ফঁ গধষ (১৮৫৭) বোদলেয়ার রচিত একটি গদ্যগ্রন্থ। এ গ্রন্থকেই আধুনিক কবিতার মৌলিক লক্ষণগুলো তীব্রভাবে প্রতিফলিত হয়। তাই, এ গ্রন্থকেই আধুনিক কবিতার প্রথম উৎস ও উদাহরণ হিসাবে অনেকেই উপস্থাপন করেন।

বাংলাদেশের কবিরা রাশিয়ান বাস্তববাদ, ইউরোপীয় আধুনিকতাবাদ, মার্কসবাদী তত্ত্ব, ফ্রয়েডীয় মনোবিশ্লেষণ এবং আরও অনেক কিছু গ্রহণ করে রূপান্তরিত করেছে নিজস্ব ভাষা ও পরিবেশে। রূপান্তরিত হয়ে নতুনমাত্রা পাওয়া এ কবিতা বেশ শক্তভাবে দাঁড়িয়েছে এবং পাঠকের কাছে হৃদয়গ্রাহী হয়েছে বলে মনে করি। কিন্তু যথাযথ অনুবাদের অভাবে বিশ্বপাঠকের নিকট পৌঁছাছে না এ অমূল্যরতন। বিলম্বে হলেও রবীদ্রনাথ ঠাকুরই বিশ্বপাঠকের কাছে কিছুটা মনোযোগ পেয়েছেন বা সমীহ আদায় করতে পেরেছেন।

এর প্রধান কারণ ভালো অনুবাদকের ভালো অনুবাদ এবং নন্দিত প্রকাশনা থেকে প্রকাশিত হওয়া। বাংলাদেশের আখতারুজ্জামান ইলিয়াস (উপন্যাস), হাসান আজিজুল হক (গল্প), শামসুর রাহমান (কবিতা), আল মাহমুদ (কবিতা) প্রমুখ  আন্তর্জাতিকভাবে প্রশংসিত হওয়ার যোগ্য; কিন্তু হচ্ছেন না। এদের সাহিত্যকর্ম ল্যাটিন আমেরিকার অনেকের চেয়ে উন্নত বলে মনে করি; অনেক পরিচিত/পঠিত প্রাচ্য-পাশ্চাত্যের অনেকের চেয়ে বেটার।

গ্যাব্রিয়েল গার্সিয়া মার্কেজ, হোর্হে লুইস বোর্হেস, অক্টাভিও পাজ প্রমুখের মতো আলোচনাক ও অনুবাদক বিশ্বপাঠকের নিকট আমাদের সাহিত্যের কিছু অংশ অনুবাদের মাধ্যমে পৌঁছে দিতে চেয়েছেন। এমন ভালোমানের ও পরিচিত সাহিত্যিক যদি আমাদের সাহিত্য বিভিন্ন ভাষায় রূপান্তর করেন তাহলে তা সমাধানের প্রধান উপায় হতে পারে। বিকল্প  উপায় হচ্ছে ভারতীয় ইংরেজি বাদে আমেরিকান/ব্রিটিশ ইংরেজিতে ও তাদের আবহে ভালো অনুবাদ করতে পারেন দেশীয় অনুবাদকগণ।

কিন্তু এ শাখায় আমরা অনেক পিছিয়ে। এটা করতে পারলে হাসান আজিজুল বা আল মাহমুদ অথবা আখতারুজ্জামের সাহিত্য আফ্রিকা বা ল্যাটিন আমেরিকার অনেক পরিচিত সাহিত্যিকের চেয়ে উজ্জ্বলতর হবে। রবীন্দ্রনাথ ভালো অনুবাদের মাধ্যমে পশ্চিমা বিশ্বে প্রবেশাধিকার পেয়েছিলেন। এ কাজ (নিজের সাহিত্যের অনুবাদ) প্রথমে তাকেই করতে হয়েছে। এই দুর্ভাগ্য এখনো বিরাজমান। উইলিয়াম র‌্যাডিস, কেতকী কুশারী ডাইসন কর্তৃক দুর্বল অনুবাদ রবীন্দ্রনাথের মূল রচনায় যে বিপুল সম্ভাবনা রয়েছে তা ধরে রাখতে ব্যর্থ হয়েছে।

১৯১৩ সালে সাহিত্যে নোবেল পুরস্কার জেতার পরে বিখ্যাত প্রকাশনা সংস্থা ম্যাকমিলান কবিতা এবং গদ্য কথাসাহিত্যের অনেক অনুবাদ ভালো বলে পাঠক মনে করে না। দুর্বল রূপান্তর বা মানহীন/খ-িত অনুবাদের ফলে  ঠাকুরের সাহিত্য সাধারণ লেখা হিসাবেই উপস্থাপিত হয়েছে।  
উইলিয়াম র‌্যাডিস, এবং ক্লিনটন বি সিলি উভয়েই মধুসূদন দত্তের মহাকাব্য মেঘনাদবোধ কাব্য, সিলি জীবনানন্দ দাশকে এবং ডাইসন বুদ্ধদেব বসুর সাহিত্য অনুবাদের মাধ্যমে বিশ্বপাঠকের নিকট উপস্থাপন করেছেন। গায়ত্রী চক্রবর্তী ¯িপভাক মহাশ্বেতা দেবীর ছোটগল্পের একটি সংকলন অনুবাদ করেছেন। এগুলো জনপ্রিয় হয়েছিল ভালো অনুবাদের জন্য এবং একইসঙ্গে বিখ্যাত হাউস দ্বারা প্রকাশিত হওয়ার কারণে। অনুবাদের কাজ/প্রচেষ্টা বাংলাদেশে খুব কমই হচ্ছে।

কায়সার হক শামসুর রাহমান, রফিক আজাদ ও শহীদ কাদরীর সাহিত্য অনুবাদ, জীবনানন্দ দাশকে ফকরুল আলম, জাকারিয়া সিরাজী আল মাহমুদের উপস্থাপন ভালো কাজ বলে বিবেচনা করা হয়। তারপরেও আমরা বলতে পারি যে, খ-িত অনুবাদের পরেও ঠাকুর ব্যতীত অন্যান্য অর্জনগুলো উল্লেখযোগ্য নয়। আমাদের দক্ষ অনুবাদকদের জড়িত করার দুটি উপায় রয়েছে। একটি বেসরকারি এবং অন্যটি সরকারি। ব্যক্তিগত উদ্যোগকে উৎসাহিত করতে হবে।

সরকারি প্রতিষ্ঠান বা সরকারকেই এ কাজে মুখ্য ভূমিকা পালন করতে হবে। পঞ্চপা-ব বা কিছু কবির বিদেশীভাষা দখল থাকার সুবাদে বিদেশী ভাষা থেকে অনূদিত কিছু কবিতা পেয়েছি। রূপান্তরিত করে বাংলা কবিতাকে সমৃদ্ধ করা গেছে। ঠিক উল্টোটাই ঘটেছে বাংলা সাহিত্যের ক্ষেত্রে, বাংলা কবিতার ক্ষেত্রে। আবার বাংলাদেশের কবিতা এক্ষেত্রে একেবারেই অবহেলিত থেকে যাচ্ছে। বাংলাদেশের অনেক কবিতা কিন্তু ল্যাটিন ভাষা বা আফ্রিকার অনেক কবিতা থেকে ভালো মানের।

কিছু কিছু কবিতা তো বিখ্যাত কবিদের প্রায় সমকক্ষ। কিন্তু ভালো অনুবাদের অভাবে বিশ্বপাঠকের কাছে পৌঁছাচ্ছে না। অনুবাদই অতি নগণ্য; ভালো অনুবাদ তো সুদূরপরাহত!  
ইউরোপের ব্লাংকভার্স অবলম্বনে মাইকেল মধুসূদন দত্ত বাংলাভাষা ও কবিতায় প্রথম অমিত্রাক্ষরছন্দ 
প্রয়োগ করেন। ভাষারীতির এ পরিবর্তনে বাংলা সাহিত্যে আধুনিকতার সূত্রপাত ঘটে। এরপর রবীন্দ্রনাথের বহুমাত্রিক রূপান্তর/পরিবর্তনে বাংলা কবিতায় আধুনিকতার প্রকাশ্য সুবাস মেলে। কিন্তু, মূলত আধুনিক কবিতার পরিপূর্ণ প্রকাশ ও বিকাশ ঘটে তিরিশের দশকেÑকল্লোল যুগে। পঞ্চপা-বÑবুদ্ধদেব বসু, বিষ্ণু দে, অমিয় চক্রবর্তী, সুধীন্দ্রনাথ দত্ত, জীবনানন্দ দাশÑএবং তিরিশের বেশ কিছু কবির মানসে প্রকৃত আধুনিক চিন্তার প্রতিফলন ঘটে।

এদের বেশিরভাগই ইউরোপীয় ভাষায়  দখল বা দক্ষতা অর্জন করেছিলেন। ফলে রূপান্তরিত পদ্ধতিতে ইউরোপীয় কবিতার শক্তি প্রবেশ করান বাংলা কবিতায়। মূলত রবীন্দ্রধারা থেকে বেরিয়ে এসে নতুন কিছু করার জন্যই এ প্রচেষ্টা। নজরুল ও মোহিতলাল রবীন্দ্রনাথ থেকে বেরিয়ে এসে নতুনত্ব আনলেন। কিন্তু যুগ সৃষ্টি করার সুযোগ পেয়েও পারেননি। তার প্রধান কারণ তিরিশের কবিদের আবির্ভাব ও বাংলা কবিতায় তাদের সম্মিলিত প্রভাব।
‘আত্মা’ই আধুনিক কবিতার শিল্পসার বলে মনে করা হয়। আধুনিক কবিতার এই আত্মস্বরূপ অনুসন্ধান প্রয়োজন। একটু দেরিতে হলেও আধুনিক বাংলা কবিতা ও কাব্যসাহিত্য ইউরোপীয় আধুনিকতত্ত্ব সহজেই গ্রহণ করা হয়েছে। এজরা পাউন্ড, এলিয়ট, পো, বোদলেয়ার, র্যাঁবো প্রমুখ ইউরোপীয় কবিদের আদর্শ গ্রহণ করে বাংলা কবিতার গঠন/পুনর্গঠন করেছেন এবং আধুনিক রূপ দিয়েছেন।

বিংশ শতাব্দীর তৃতীয় দশক থেকেই (আমরা তিরিশের দশক বলে থাকি) মূলত আধুনিক কবিতার যাত্রা শুরু হয়েছে। পঞ্চপা-ব ও তিরিশের বেশ কিছু কবি এ যাত্রার শুরু করে গতিশীল করেছেন। এবং পরবর্তী প্রজন্মের কাছে পৌঁছে দিয়েছেন। এখন তা প্রজন্ম থেকে প্রজন্মে হস্তান্তরিত হবে। রূপান্তরিত করে পাঠকের রুচিকে আকৃষ্ট করতে হবে। যারা পারবেন না, তারা ব্যর্থতার তালিকায় থাকবেন। ব্যর্থদের গল্প কেউ শুনতে চায় না।

কোনো কবিই একা-একা বেড়ে ওঠেন না, বা বেড়ে উঠতে পারেন না! সব কবিকেই পুর্ব কবি বা অগ্রজদের কাছে যেতেই হয়। এরপর রূপান্তরিত করে নিজের ভাষা নির্মাণ করতে হয়। সব বড় কবিরা তাই করেছেন। ফলে, অগ্রজ কবি বা বিশ্বসাহিত্যের ক্লাসিক কবিদের কবিতার প্রভাব থাকা অস্বাভাবিক নয়। বরং কবিতাকে পুনর্নির্মাণের মধ্য দিয়ে নিজস্ব একটি ভাষা বা স্বর তৈরি করাই ভালো কবির প্রধান চাওয়া হতে হবে। 
তিরিশের অনেক কবি বা পঞ্চপা-বের ইংরেজি ভাষায় দখল ছিল। মূলত তারাই বাংলা কবিতায় ইউরোপীয় বা বিদেশী কবিতার ওজস্ব নিয়ে এনেছেন। বাংলা কবিতার ধমনীতে ইংরেজি ভাষার প্রবেশ করিয়েছেন। তখন থেকেই আধুনিক বাংলা কবিতায় প্রাণসঞ্চার লাভ করেছে। বোদলেয়ারের অনেক প্রভাব রয়েছে।

মালার্মে, র্যাঁবো, পাউন্ড, ফ্রস্ট প্রমুখের সৌন্দর্য, গতি, ঐক্য ইত্যাদির রূপান্তরিত রূপ বাংলা কবিতায় বিছিয়েছেন। বায়ু পরাগায়নের মতো বায়ুতে বায়ুতে প্রজন্ম রক্ষা করেছে, কিছু বিষয়ে বীজ রোপিত হয়েছে এ সময়ে। আমাদের কবিতার রক্তে শার্ল বোদলেয়ার, এজরা পাউন্ড, পাবলো নেরুদা, রবার্ট ফ্রস্ট, হুইটম্যান, কীটস, ওয়ার্ডসওয়ার্থ, লংফেলো, ইয়েটস, এলান পো প্রমুখের উজ্জ্বলতা ধরা দিচ্ছে। রূপান্তরিত করে নিজস্ব ভাষা নির্মাণ করাই ভালো কবির গুণ। এক্ষেত্রে খুব কম কবিই সফল হচ্ছে বলে মনে করি। পূর্বতনদের এড়িয়ে একটি আলাদা কবিতার ভাষা নির্মাণ বাংলাদেশের খুব কম কবিই পারছেন।

×