ঢাকা, বাংলাদেশ   বুধবার ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১

মীনা অ্যালেক্সান্দারের কবিতা

ভূমিকা ও অনুবাদ : তূয়া নূর 

প্রকাশিত: ২২:১১, ২৭ জুন ২০২৪

মীনা অ্যালেক্সান্দারের কবিতা

মীনা অ্যালেক্সান্ডার

২০১৩ সালের ৩০ মে নিউইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরে কবি রবীন্দ্রনাথ ঠাকুরের নোবেল বিজয়ের শত বার্ষিকী উদযাপন অনুষ্ঠান হয়। বিখ্যাত ভারতীয়-মার্কিন কবি মীনা অ্যালেক্সান্ডার সেদিন শুনিয়েছিলেন শৈশবে কেরালায় ডাকঘর নাটকে অমলের চরিত্রে অভিনয়ের কথা। মীনা অ্যালেক্সান্ডার জন্মগ্রহণ করেন ১৯৫১ সালের ১৭ ফেব্রুয়ারি ভারতের আল্লাহাবাদে। তার বাবা সরকারি চাকরি করতেন আবহাওয়াবিদ হিসাবে। তিনি সদ্য স্বাধীন সুদানে আসেন সপরিবারে চাকরি নিয়ে। জাহাজে মীনার পঞ্চম জন্মদিন পালন করা হয়। 
মীনা অ্যালেক্সান্ডার ১৯৬৯ সালে খার্তুম বিশ্ববিদ্যালয়ে ইংরেজি এবং ফরাসি ভাষায় ¯œাতক ডিগ্রি লাভ করেন। তিনি পিএইচডি ডিগ্রি অর্জন করেন ইংরেজিতে ১৯৭৩ সালে ইংল্যান্ডের নটিংহাম বিশ্ববিদ্যালয় থেকে। তিনি ভারতে ফিরে আসেন এবং দিল্লি বিশ্ববিদ্যালয় এবং হায়দ্রাবাদ বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করেন। ভারতে থাকাকালীন ডেভিড লেলিভেল্ডের সঙ্গে দেখা হয়, একজন ইতিহাসবিদ যিনি মিনেসোটা বিশ্ববিদ্যালয় থেকে গবেষণা বই লেখার জন্য ছুটিতে এসেছিলেন। তারা ১৯৭৯ সালে বিয়ে করেন এবং নিউইয়র্ক সিটিতে স্থায়ী হন।
মীনা অ্যালেক্সান্ডারের লেখা মালয়ালম, হিন্দি, জার্মান, সুইডিশ, আরবি এবং স্প্যানিশ ভাষায় অনূদিত হয়েছে। তিনি গুগেনহেইম ফাউন্ডেশন, ফুলব্রাইট ফাউন্ডেশন, রকফেলার ফাউন্ডেশন, আর্টস কাউন্সিল অফ ইংল্যান্ড, সাউথ এশিয়ান লিটারারি অ্যাসোসিয়েশন এর মতো প্রতিষ্ঠান থেকে পুরস্কার পেয়েছেন।
মীনা অ্যালেক্সান্ডার ব্রাউন, কলাম্বিয়া, সোরবোন এবং হায়দ্রাবাদ বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেছেন। দীর্ঘদিন তিনি হান্টার কলেজ এবং নিউইয়র্কের সিটি ইউনিভার্সিটিতে অধ্যাপনা করেন। তার প্রকাশিত কাব্য গ্রন্থের সংখ্যা আট।
মার্কিন কবি ইউসেফ কমুনিয়াকা কবি মীনা আলেকজান্ডারকে প্রশংসা করে বলেছেন, তিনি একজন সত্য-বক্তা যিনি জানেন ভাষাকে তার ইচ্ছামতো রূপ দিতে। তার গদ্য এবং কবিতায় নারীবাদ, উত্তর ঔপনিবেশিকতা, অভিবাসন ও স্মৃতি স্থান পেয়েছে। তার কবিতায় পশ্চিমা রোমান্টিসিজমের সঙ্গে ভক্তি ও সুফিজমের প্রভাব দেখতে পাওয়া যায়। মীনা অ্যালেক্সান্ডার এন্ডোমেট্রিয়াম ক্যান্সারে মারা যান ৬৭ বছর বয়সে। 
মীনা আলেকজান্ডারের গীতিকবিতা ‘গঁংব’ প্রথম প্রকাশিত হয়েছিল তার কবিতা সংকলন ‘ওষষরঃবৎধঃব ঐবধৎঃ’ এ । বইটি প্রকাশিত হয়েছিল ২০০২ সালে ও একই বছরে পেন ওপেন বুক পুরস্কার পায়। ভারতের কেরালায় থাকার সময় তার শৈশবের স্মৃতির আলেখ্য এই কবিতা।

×