ঢাকা, বাংলাদেশ   সোমবার ২৮ অক্টোবর ২০২৪, ১২ কার্তিক ১৪৩১

হ্যাট ফ্যাশনে প্রয়োজনে

কারিমুন্নেছা হক

প্রকাশিত: ২১:৪৫, ২৭ অক্টোবর ২০২৪

হ্যাট ফ্যাশনে প্রয়োজনে

মুন্নি বেশ শৌখিন একটি মেয়ে

মুন্নি বেশ শৌখিন একটি মেয়ে। বরাবরই নিজেকে ফ্যাশনাবল হিসেবে প্রকাশ করতে পছন্দ করেন। পোশাক-পরিচ্ছেদের ব্যাপারে মুন্নি খুবই সচেতন। প্রাত্যহিক জীবনে নিজেকে সবার থেকে কিছুটা আলাদা রাখতেই স্বাচ্ছন্দ্য পান। তবে তার নিত্যদিনের সঙ্গী হয় ক্যাপ বা হ্যাট। এটি মুন্নির ফ্যাশনের অন্যতম অনুষঙ্গও বটে। তার ক্যাপের তালিকায় রয়েছে নানা ডিজাইন আর রং। তিনি সেগুলো সারা বছরই ড্রেস ও ঋতু অনুযায়ী ব্যবহার করেন। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মুন্নির মতো অনেক ছেলে-মেয়ে নিজেদের প্রয়োজন এবং ফ্যাশনাবল হতে ব্যবহার করছে হ্যাট।
‘হ্যাট’ শব্দটি শুনলে প্রথমেই মাথায় আসে বেসবল ক্যাপের ছবি। ১৮৬০ সালের দিকে জনপ্রিয় হতে শুরু করে বেসবল ক্যাপ। তবে আধুনিক ফ্যাশনজগতে ১০০টিরও বেশি ধরনের হ্যাট বা টুপি রয়েছে, যা অনায়াসেই আপনার ফ্যাশনের অংশ হতে পারে। একটা সময় ক্যাপ ফ্যাশনাবল মানুষের সঙ্গী হলেও হালে পর্যটন থেকে শুরু করে অফিসপাড়া সর্বত্রই দেখা যায় ক্যাপের ব্যবহার। প্রখর রোদের তীব্রতা থেকে রক্ষা পেতেও অনেকেই ব্যবহার করছেন এটি। নারী ও পুরুষ ভেদে ক্যাপের প্যাটার্নে রয়েছে ভিন্নতা।

নিজের রুচিশীলতার পরিচয় বলুন কিংবা রোদের তীব্রতা বা শীতের হাত থেকে মুক্তি যে কোনো সময়ের জন্যই এই ক্যাপ আপনার সঙ্গী হতে পারে। তবে মাথায় থাকা হ্যাটটিতে আপনাকে কতটা মানাচ্ছে সে বিষয়টি অবহেলা করা যাবে না। পূর্বে ছেলেদের মধ্যে এর প্রতি ঝোঁক থাকলেও বর্তমানে মেয়েরাও ব্যাপকভাবে ক্যাপের দিকে ঝুঁকছে। 
আজকাল ফ্যাশনসচেতন নারী বা পুরুষ সবাই ফেডরাস টুপি পছন্দ করেন। এটি চারদিক থেকে গোলাকৃতির হয়। তবে এর নামকরণ করা হয়েছে ফরাসি নাটক ‘ফেঁদোরা’ থেকে। এই নাটকের রাজকুমারী এ ধরনের টুপি পরেছিলেন, যা পরবর্তী সময়ে ফরাসি নারীদের মধ্যেও ব্যাপক জনপ্রিয়তা পায় আর স্থায়ীভাবে ফ্যাশনের অংশ হয়ে যায়। এরপরে বড় বড় তারকা, যেমন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বা হলিউড তারকা জনি ডেপকেও দেখা গেছে এই টুপিতে। আমাদের দেশেও কবি, সাহিত্যিক আবার পর্যটকদের মাথাও দেখা যায় ফেডরাস হ্যাট। বেনিজ শীতের সময়ে বেশ জনপ্রিয় একটি টুপি।

বেনি শব্দটি এসেছে বিন শব্দ থেকে। বিশ শতকের গোড়ার দিকে বিন শব্দটি ‘মাথামোটা’ অর্থেও ব্যবহৃত হতো। সে সময় থেকেই এই টুপির নামকরণ করা হয় বেনি। খুব ঠান্ডা আবহাওয়ার জন্য এ ধরনের টুপি ব্যবহার করা হয়। তীব্র শীতের সময়ে এই টুপিতে ক্যাজুয়াল লুকে বাইরে বের হতে দেখা যায় সবাইকে। বিশেষ করে টিনএজদের এই টুপি যথেষ্ট ফ্যাশনাবল লুক দেয়।
বাজারে বিভিন্ন ধরনের ক্যাপ রয়েছে। এগুলো তৈরিতে কাপড়েও রয়েছে ভিন্নতা। ব্র্যান্ডের হ্যাটের মধ্যে বেইলি হ্যাটম, জ্যাকসন, বারশাহ, স্কালা, অ্যাডিডাস, রিবক, কলাম্বিয়া ইত্যাদি উল্লেখযোগ্য। বর্তমানে ঢাকার বাজারে ক্যাপের মধ্যে বেগি হ্যাটের চাহিদা বেশি। ফ্যাশনসচেতন যে কোনো টিনএজ মেয়ে পশ্চিমা ধাঁচের পোশাকের সঙ্গে মিলিয়ে পরতে পারেন পছন্দের ডিজাইন ও রঙের ক্যাপ। আর এটি পাওয়া যাবে হাতের কাছের যে কোনো মার্কেটেই। তবে খেয়াল রাখবেন, গরমে সিনথেটিক ফেব্রিক্সের চেয়ে কুলম্যাক ফেব্রিক্স ও গ্যাবার্ডিন কাপড়ের হ্যাট বা ক্যাপ যেমন বেশি উপযোগী তেমনি শীতের সময়ে উলের টুপি আরাম দেয়। তাই আবহাওয়ার পাশাপাশি দরদাম ও কাপড়ের বিষয়ে খেয়াল রেখে আপনার প্রিয় ক্যাপটি পোশাকের সঙ্গে মিলিয়ে কিনতে হবে।
গুলিস্তান, নিউমার্কেট, গুলশান, বনানী, উত্তরাসহ বিভিন্ন এলাকার শপিংমলগুলোতে পাওয়া যাবে পছন্দসই ক্যাপ। কাপড় ও টুপির ধরনের ওপর দামে পার্থক্য রয়েছে। তবে যেখান থেকেই কিনবেন এর দাম হবে ১৫০ থেকে ২০০০ টাকার মধ্যে।

×