ঢাকা, বাংলাদেশ   সোমবার ২৮ অক্টোবর ২০২৪, ১২ কার্তিক ১৪৩১

মানসিক প্রশান্তি ফিরিয়ে আনবেন

প্রকাশিত: ১৫:২৪, ২৭ অক্টোবর ২০২৪

মানসিক প্রশান্তি ফিরিয়ে আনবেন

মানসিক প্রশান্তি

কোনো ঘটনাকে কেন্দ্র করে অনেক সময় আমাদের মন ভালো থাকে না। দীর্ঘক্ষণ মন খারাপ থাকে। আর যার প্রভাব গিয়ে পড়ে আপনার জীবনে কিংবা পড়াশোনায়। মোট কথা কোনো কিছুতেই যেন মনোযোগ আসে না মন খারাপের সময়ে।তবে কিছু কাজ আপনার মানসিক প্রশান্তি ফিরিয়ে আনতে পারে মুহূর্তেই। 

ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের প্রতিবেদন বলছে, গবেষকরা কয়েক দশক ধরে গবেষণা করে জেনেছেন কিছু কাজ আমাদের মন খুব দ্রুত ভালো করে দেয়। নেচার জার্নালের প্রকাশিত এক সমীক্ষা থেকে জানা যায় কিছু কাজ আমাদের মানসিক প্রশান্তি দেয়। এই কাজগুলো হচ্ছে-

যে বিষয়গুলোর জন্য নিজেকে সৌভাগ্যবান ভাবেন লিখুন: যখন মন খারাপ থাকে তখন খাতা কলম নিয়ে বসে লিখে ফেলুন যেসব বিষয়ের জন্য আপনি নিজেকে সৌভাগ্যবান মনে করেন। এই বিষয়টা আপনাকে কিছুক্ষণ সময়েই প্রশান্তি দেবে। বিভিন্ন সমীক্ষা থেকে মনস্তাত্ত্বিকরা এই বিষয়টি তুলে ধরেছেন।

কফি পান করুন: মন খারাপের সময় কফি আপনাকে প্রশান্তি দেবে। শুনতে অবাক লাগলেও এটা সত্যি। কফিতে থাকা ক্যাফিন এবল আমাদের চাঙ্গা রাখে না এটা মন মেজাজ ভালো রাখতেও ভূমিকা রাখে। বেশ কিছু গবেষণায় দেখা গেছে  ক্যাফেইন বিষণ্নতার হ্রাসের পাশাপাশি আত্মহত্যার ঝুঁকিও কমায়। 

মেডিটেশন: নিজের প্রিয় কাজের পাশাপাশি কিছু সময় মেডিটেশন করতে পারেন। মেডিটেশন হলো দেহ মন এবং মস্তিষ্ককে শিথিল করার সহজ প্রক্রিয়া। মেডিটেশনের  আমাদের শরীরকে শিথিল এবং মন ও মস্তিষ্ককে প্রশান্ত করে। একাধিক গবেষণায় বলছে মেডিটেশন আমাদের মনোযোগ বাড়াতেও অবদান রাখে।

একটু বেরিয়ে আসুন: মন খারাপ করে ঘরে না বসে থেকে কিছু সময়ের জন্য বাইরে যান। বিভিন্ন গবেষণা বলছে কোনো বিষয়ে যদি মন খারাপ থাকে তাহলে সে বিষয়টা থেকে বের হয়ে আসতে নিজেকে গুটিয়ে না রেখে কিছুক্ষণ ঘরের বাইরে যেতে পারেন। বাসার কাছে পার্কে যেতে পারেন কিংবা মেঘলা দিনে রিকশায় ঘুরতে পারেন। আবার চাইলে নিজের খুব প্রিয় জায়গা থেকে ঘুরে আসতে পারেন। 

বন্ধুদের সঙ্গে থাকুন: মন খারাপ ভালো করার সেরা ওষুধ বন্ধু। মনের চাপা কষ্টগুলো বন্ধুর সঙ্গে শেয়ার করুন, তার সঙ্গে সময় কাটান এতে করে মানসিক চাপ কমে যাবে। সাম্প্রতিক সমীক্ষা বলছে, মন খারাপের সময় পরিবারের সদস্যদের সঙ্গে সময় কাটানোর চেয়ে বন্ধুদের সঙ্গে থাকলে মন দ্রুত ভালো হয়। তবে অনেক ক্ষেত্রেই দেখা যায় পরিবারের সদস্যদের সঙ্গে সম্পর্ক বন্ধুর মতো। সে ক্ষেত্রে সেই সদস্যের সঙ্গে সময় কাটান এতে মানসিক প্রশান্তি আসবে।

শহিদ

×