ঢাকা, বাংলাদেশ   সোমবার ২৮ অক্টোবর ২০২৪, ১২ কার্তিক ১৪৩১

ব্রেকফাস্টে  বানিয়ে নিন ফ্রেঞ্চটোস্ট।

প্রকাশিত: ১২:০৬, ২৭ অক্টোবর ২০২৪; আপডেট: ১২:১১, ২৭ অক্টোবর ২০২৪

ব্রেকফাস্টে  বানিয়ে নিন ফ্রেঞ্চটোস্ট।

আমাদের অনেকেই ডিম পাউরুটি আর ফ্রেঞ্চ টোস্ট গুলিয়ে ফেলেন। এই দুই খাবারের মূল উপকরণ ডিম আর পাউরুটি হলেও বানানোর পদ্ধতি একেবারেই আলাদা।এই ফ্রেঞ্চটোস্ট খেতে অধিকাংশই ভীষণ রকম ভালবাসেন। আর এই টোস্ট বানিয়ে নেওয়া অনেক সহজ। যদিও ফ্রান্সে ফ্রেঞ্চ টোস্ট একটু অন্য ভাবে বানানো হয় । 

উপাদানগুলি
৪ স্লাইস পাউরুটি
২ টো ডিম
১ টেবিল চামচ বাটার / মাখন
১ চা চামচ সিনাম্যান পাউডার
১/২কাপ দুধ
স্বাদ মত নুন
১ টেবিল চামচ চিনি
প্রয়োজন মতো তেল

রান্নার প্রনালী:

 ১.প্রথমে খুব ভাল করে ডিম ফেটিয়ে নিতে হবে। এবার এর মধ্যে হাফ কাপ দুধ মিশিয়ে আবারও ভাল করে ফেটান। এর মধ্যে হাফ চামচ দারচিনি গুঁড়ো, ভ্যানিলা এসেন্স ২ ড্রপ, হাফ চামচ নুন, হাফ চামচ চিনি দিয়ে আবারও খুব ভাল করে ফেটিয়ে নিতে হবে 

 ২.ব্রেডগুলো লম্বা লম্বা করে কেটে নিলে এই টোস্ট ভাজতে সুবিধে হয়। ননস্টিক প্যানে প্রথমে এক চামচ মাখন খুব ভাল করে ছড়িয়ে দিতে হবে। এবার ডিমের ব্যাটারে চুবিয়ে রাখা ব্রেড তাওয়াতে দিয়ে ভেজে নিতে হবে ।

 ৩.এক একটা সাইড ভাজতে দু মিনিট লাগবে। হাতে সময় নিয়ে উল্টে-পাল্টে ভেজে নিতে হবে। ভাজার সময় আঁচ একেবারেই কম করে রাখবেন। ধীরে ধীরে ভাজলেই বাদামী রং ধরবে। বাকি ব্রেড ভাজতে তাওয়াতে প্রয়োজন মত মাখন স্প্রেড করে নিতে হবে ।

 ৪.এবার উপর থেকে একটু মধু ছড়িয়ে দিন। ম্যাপেল সিরাপ দিলে সবথেকে বেশি ভাল খেতে হয়। তবে সব সময় এই সিরাপ বাড়িতে থাকে না। আর তাই পরিবর্ত হিসেবে মধু ব্যবহার করতে পারেন ।

 ৫.উপর থেকে সামান্য গুঁড়ো করে রাখা চিনি ছড়িয়ে দিন। এতে দেখতে খুব ভাল লাগে। আর খেতেও ভাল লাগে। ক্লাসিক ফ্রেঞ্চ টোস্ট কিন্তু এমনই মিষ্টি হয়। যদি মিষ্টি খেতে ভাল না লাগে তাহলে মধু বাদ দিতে পারেন। তবে চিনির গুঁড়ো দিতেই পারেন ক্লাসিক ফ্রেঞ্চ টোস্টে নুন, লঙ্কার কোনও রকম আধিক্য থাকে না। বরং দিতে পারেন বাচ্চাদের স্কুলের টিফিনেও।

জাফরান 

×