ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪, ৯ কার্তিক ১৪৩১

দাড়ি কাটার পরে কী ভাবে ত্বকের যত্ন নিবেন ?

প্রকাশিত: ১৭:৩০, ২৪ অক্টোবর ২০২৪

দাড়ি কাটার পরে কী ভাবে ত্বকের যত্ন নিবেন ?

দাড়ি কামানোর পরেই গালে লাল র‌্যাশ বেরিয়ে যায়? যাকে আমরা রেজার বার্ণ বলে থাকি। গালে ব্লেড ছোঁয়ালেই ত্বক আরও খসখসে হয়ে যায় অনেকের। সেই সঙ্গে জ্বালা, চুলকানি হতে থাকে। নাক-গালের পাশে ব্রণও দেখা দেয় অনেক ছেলেরই। এ দিকে রোজ ঝকঝকে চেহারায় অফিস যেতে হলে দাড়ি কাটতেই হয়। কিন্তু রোজ দাড়ি কাটা মানেই ত্বকে সেই সমস্যা। নিয়মিত এমন হলে তখন তার সমাধানও খোঁজা জরুরি। তা হলে জেনে নিন কী ভাবে ত্বকের যত্ন নিলে দাড়ি কাটার পরে কোনও রকম সমস্যা হবে না।

 ১.সারা দিনের ধুলোময়লা মুখ থেকে ধুয়ে ফেলা খুব জরুরি। মুখে সাবান দিলে ত্বক রুক্ষ হয়ে যেতে পারে। তার বদলে ফেস ওয়াশ দিয়ে মুখ ধুতে হবে। এখন পুরুষদের জন্যও বিভিন্ন রকম ফেস ওয়াশ বেরিয়ে গিয়েছে। মুখ পরিষ্কারের পর ত্বকের আর্দ্রতা ধরে রাখতে ময়শ্চারাইজ়ার লাগিয়ে নিন। তা হলে ত্বক নরম থাকবে, দাড়ি কাটার সময়ে জ্বালা করবে না।

২.তাই দাড়ি কাটার পরে অ্যালো ভেরা জেল লাগিয়ে রাখুন গালে। এতে ত্বকের প্রদাহ অনেক কমে যাবে। চুলকানি, র‌্যাশের সমস্যা থেকে রেহাই মিলবে। আফটার শেভ ব্যাবহার করতে পারেন।

৩. সে ক্ষেত্রে ভাল মানের রেজ়ার কিনতে হবে। দাড়ি কাটার পরে ভাল করে মুখ ধুতে হবে। সপ্তাহে অন্তত তিন দিন এক্সফোলিয়েশন করা জরুরি। এক্সফোলিয়েশনে ত্বকের মরা কোষ দূর হয়। রন্ধ্রে জমে থাকা ময়লাও দূর হয়। ত্বক ভিতর থেকে সতেজ এবং জেল্লাদার হয়ে ওঠে। এর জন্য স্ক্রাবিং খুব জরুরি। বাজারে বিভিন্ন ব্র্যান্ডের স্ক্রাবিং ক্রিম পাওয়া যায়। ঘরেও বানিয়ে নিতে পারেন। এক চা চামচ ওট্‌স নিয়ে তার সঙ্গে এক চামচ অলিভ তেল ও এক চামচ মধু মিশিয়ে মিশ্রণ তৈরি করে নিন। এই মিশ্রণ গালে লাগিয়ে মিনিট পাঁচেক ভাল করে মাসাজ করে ধুয়ে ফেলুন। ত্বক পরিষ্কার হয়ে যাবে।

জাফরান 

×