ঢাকা, বাংলাদেশ   বুধবার ২৩ অক্টোবর ২০২৪, ৮ কার্তিক ১৪৩১

গলা-ঘাড়-কনুইয়ে ছোপ ছোপ দাগ ,শরীরে বাসা বাঁধছে কোন রোগ?? 

প্রকাশিত: ১৪:০১, ২৩ অক্টোবর ২০২৪

গলা-ঘাড়-কনুইয়ে ছোপ ছোপ দাগ ,শরীরে বাসা বাঁধছে কোন রোগ?? 

অ্যাকান্থোসিস নিগ্রিক্যানস

কখনও কখনও কিছু লোকের ঘাড় এবং কনুইতে কালো দাগ পড়ে। সাধারণত আমরা এগুলোকে ময়লা বা পিগমেন্টেশন সংক্রান্ত সমস্যা বলে মনে করি।  এই দাগগুলি অনেক কারণে ঘটতে পারে এবং প্রায়ই।
কিন্তু এই দাগের পিছনে আরও অনেক কারণ থাকতে পারে যেগুলো বোঝা জরুরী, যাতে আমরা সেগুলো থেকে মুক্তি পেতে পারি আসুন জেনে নেওয়া যাক কেন কনুই ও ঘাড়ে কালো দাগ হতে পারে এবং কী করণীয়?

ঘাড় এবং কনুইতে কালো দাগের কারণ-মেলানিন , যা একটি রঙ্গক যা ত্বকে রঙ দেয়। শরীরে মেলানিনের উৎপাদন বেড়ে গেলে ত্বকের কিছু অংশ কালো হয়ে যেতে পারে। এটি  সাধারণত সূর্যের রশ্মির সংস্পর্শে, হরমোনের পরিবর্তন বা নির্দিষ্ট ওষুধ খাওয়ার কারণে ঘটে।

 ঘাড় এবং কনুইয়ের মতো জায়গায় মৃত ত্বকের কোষগুলি সহজেই জমা হয়, যা ত্বকের রঙকে কালো করতে পারে। এটি প্রায়শই শুষ্ক ত্বক বা দুর্বল স্ক্রাবিংয়ের কারণে ঘটে।
ভিটামিনের ঘাটতি- ভিটামিন-ডি, ভিটামিন-সি এবং ভিটামিন-বি 12- এর অভাবেও ত্বক কালো হয়ে যেতে পারে। তাছাড়া, কিছু ওষুধ, যেমন জন্মনিয়ন্ত্রণ পিল এবং হৃদরোগের ওষুধ ও  ত্বকের রঙকে প্রভাবিত করতে পারে।

অ্যাকান্থোসিস নিগ্রিক্যানস  একটি ব্যাধি যেখানে ইনসুলিন প্রতিরোধের কারণে এই অবস্থা হতে পারে। এই কারণে, ত্বক পুরু এবং কালচে হয়ে যায়, বিশেষ করে কনুই, ঘাড়, বগল এবং আঙ্গুলের জোড়ায়। টাইপ-২ ডায়াবেটিস এবং PCOS রোগীদের ক্ষেত্রে এটি বেশ সাধারণ। 

(প্রতিবেদনটি কেবলমাত্র সাধারণ তথ্যের জন্য, তাই বিস্তারিত জানতে হলে সর্বদা বিশেষজ্ঞের পরামর্শ নিন)

জাফরান

×