ঢাকা, বাংলাদেশ   সোমবার ২১ অক্টোবর ২০২৪, ৬ কার্তিক ১৪৩১

আজ নতুন বন্ধুর হাতে হাত রাখুন

প্রকাশিত: ১৩:২১, ১৯ অক্টোবর ২০২৪; আপডেট: ১৩:২৩, ১৯ অক্টোবর ২০২৪

আজ নতুন বন্ধুর হাতে হাত রাখুন

বন্ধু

জীবন থেকে কত বন্ধু হারিয়ে যায়। আবার কত নতুন বন্ধু আসে জীবনে।  অনেকে হারিয়ে যাওয়া বন্ধু খুঁজে নিতে পছন্দ করেন। নতুন বন্ধু করতে ভয় পান। কেননা ভুল বন্ধু নির্বাচন সারাজীবনের জন্য ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। দীর্ঘদিন মেলামেশা ও চেনাজানার পর সাধারনত কাউকে বন্ধু বানাতে পারে।

সন্দেহ নেই, নতুন বন্ধুত্ব মানুষের জীবনের এক অনন্য প্রাপ্তি। প্রত্যেক নতুন বন্ধুই একেকটি নতুন পৃথিবীর মতো। বহমান জীবনে একজন নতুন বন্ধু যুক্ত হওয়া মানে আনন্দ-বেদনার একটি নবদিগন্ত খুলে যাওয়া। তবে ভয়ও আছে। ভুল বন্ধুত্ব কারও গোটা জীবনের জন্য অভিশাপ হয়ে দাঁড়াতে পারে। এ জন্য অনেকেই নতুন বন্ধু তৈরিতে স্বচ্ছন্দ নন। একসঙ্গে অনেক দিন হাঁটাচলা, বহুমুখী যাচাই–বাছাইয়ের পরই তাঁরা নতুন মানুষকে বন্ধু হিসেবে গ্রহণ করেন।

নতুন বন্ধুত্ব পাতানোর দিন আজ শনিবার (১৯ অক্টোবর)। নতুন বন্ধুকে কোনো উপহার দিতে পারেন । 

বন্ধুত্বের সম্পর্ক এক মানুষকে আরেকজনের সঙ্গে মনের বন্ধনে আবদ্ধ করে। সমমনা লোকেরাই সফলভাবে বন্ধুত্ব গড়ে তুলতে পারেন। এটা আমাদের জীবনের বিভিন্ন পর্যায়ে গড়ে উঠতে পারে। সাধারণত একই বয়স, চিন্তাধারা এবং একই মেজাজের মধ্যে বন্ধুত্ব গড়ে উঠে। অবশ্য বর্তমান দিনে বন্ধুত্ব বয়সের সঙ্গে সম্পর্কযুক্ত নাও হতে পারে। তাই আজকের এই দিনটি কাউকে বন্ধু হিসেবে স্বীকৃতি দেওয়ার জন্যও উপযুক্ত দিন হতে পারে। 

আপনার অফিস কিংবা শিক্ষাপ্রতিষ্ঠানে এমন একজন ব্যাক্তি আছেন, যিনি প্রতিনিয়ত সুখে, দুখে আপনার পাশে থাকছেন, উৎসাহ দিচ্ছেন তাকে আজ বন্ধু হিসেবে কাছে টেনে নিন।

হলিডে ক্যালেন্ডারের তথ্যানুযায়ী, নতুন বন্ধুত্ব এবং সংযোগ তৈরিতে উৎসাহ দেওয়ার জন্য ২০০৬ সালে প্রথম নতুন বন্ধু দিবস প্রচলন হয়। যুক্তরাষ্ট্রে দিনটির আনুষ্ঠানিকভাবে দিসবটি প্রচলন হয়। এরপর প্রথমবারের মতো পালিত হয় ২০০৭ সালে। একটু একটু করে জনপ্রিয় হয়ে ওঠে দিসবটি। ২০১২ সাল নাগাদ সামাজিক যোগাযোগমাধ্যমের কল্যাণে দিনটি দারুণ জনপ্রিয়তা পায়।

সূত্র : ডেজ অব দ্য ইয়ার ও হলিডে ক্যালেন্ডার

তাসমিম

×