ঢাকা, বাংলাদেশ   বুধবার ১৬ অক্টোবর ২০২৪, ১ কার্তিক ১৪৩১

দুয়ারে হেমন্ত

জলি রহমান

প্রকাশিত: ০১:০৭, ১৪ অক্টোবর ২০২৪

দুয়ারে হেমন্ত

দুয়ারে হেমন্ত

শরতের কাশফুল আর শিশিরভেজা দূর্বাঘাস মাড়িয়ে আর মাত্র একদিন পরেই প্রকৃতি বরণ করবে হেমন্তকে। ঋতুচক্র অনুযায়ী কার্তিক ও অগ্রহায়ণ মিলে হেমন্তকাল। শীতের পরশ আলতো করে গায়ে মেখে আগমনী বার্তা জানায় হেমন্ত। সকালে হাল্কা কুয়াশার চাদরে ঢাকা থাকে প্রকৃতি। সকাল-সন্ধ্যার ঠান্ডা অনুভূতি শরীরকে দেয় প্রশান্তি।

শিশিরভেজা ঘাস ভোরের রোদে ঝলমল করে। শিশির¯œাত হেমন্তের প্রভাব পড়ে আমাদের যাপিত জীবনেও। সাজ-পোশাকে আসে ব্যাপক পরিবর্তন। ড্রয়ার ঘেঁটে বের করা হয় ফুলস্লিভের পোশাকগুলো। শর্টস্লিভ বা স্লিভলেস পোশাকের চাহিদা ধীরে ধীরে কমতে থাকে। উষ্ণ আরামের খোঁজে অনেকেই আবার চলে যায় শপিংমল বা দেশীয় ফ্যাশন হাউসে। তবে এ সময়ে এমন পোশাক নির্বাচন করুন যা আপনাকে শীতল বাতাস থেকেও রক্ষা করবে আবার বেশি গরমও লাগবে না। 
দৈনন্দিন কর্মক্ষেত্র কিংবা বাইরে যাওয়ার জন্য জর্জেট, সিল্ক, তসরসহ বিভিন্ন ধরনের সিনথেটিক কাপড়ের পোশাক এখন আরামদায়ক এবং মানানসই। বিশেষ করে জর্জেটের ওয়েস্টার্ন ধাঁচের দেশীয় কুর্তি, টপস বা টিউনিক রেগুলার আউটফিট হিসেবে এখনকার আবহাওয়া উপযোগী এবং স্টাইলিশ লুক আনবে। নেট কাপড়ের লং কামিজ, টপস-স্কার্টের সঙ্গে জর্জেট কিংবা নেটের জ্যাকেট, টপস-টিউনিকের সঙ্গে স্কার্ফ, ফুলস্লিভ শ্লাগ দিয়েও পরতে পারেন।

হাফস্লিভ কিংবা স্লিভলেসের বদলে আঁকাবাঁকা বড় কুঁচির বা ডাবল পার্টের কুঁচির ডিভাইডার হাতা, বেলবটম, টিউলিপ ছাড়াও বিভিন্ন শেপের ফুলস্লিভ এবং থ্রি- কোয়ার্টার হাতা আরামদায়ক হবে। আর স্টাইলিশ তো বটেই। রঙের ক্ষেত্রে হেমন্তের তালিকায় রাখতে পারেন লেমন, হাল্কা হলুদ, বাদামি, পিচ, সবুজ, লাল, গোলাপি, বেগুনি, ব্লুসহ বিভিন্ন রং। 
প্রতিটি ঋতুতেই পোশাকের সঙ্গে চাই মানানসই গহনা। তবে গহনা খুব সুন্দর হলেই যে তা সব ড্রেসের সঙ্গে ভালো লাগবে তা কিন্তু নয়। এ কারণে পোশাক বুঝে গহনা নির্বাচন করা উচিত। টপস, টিউনিক বা ওয়েস্টার্ন ধাঁচের পোশাকের সঙ্গে গোল্ডের গহনা ভালো লাগে না। তবে ফ্যাশনেবল অক্সি গোল্ড, অ্যান্টিক গোল্ড, রেডিশ গোল্ড পলিশের খুব ছোট আকারের টপ, লকেট বা ব্রেসলেটের মতো সোনার গহনা পরা যেতে পারে। কিন্তু এ ধরনের পোশাকের সঙ্গে সবচেয়ে বেশি ভালো লাগবে অক্সিডাইস, সিলভার, তামা, অ্যান্টিক বা মেটালের গহনা। ওয়েস্টার্ন পোশাকের সঙ্গে এ ধরনের গহনা গেট-টুগেদার এবং বিভিন্ন পার্টিতেও অনায়াসে পরা যায়।

সে ক্ষেত্রে ট্রেডিশনাল চুড়ি না পরে হাতভর্তি করে আঁকাবাঁকা বিভিন্ন শেপের চুড়ি বা বালা কিংবা দুই-তিন রকম ব্রেসলেট একসঙ্গে পরতে পারেন। এর সঙ্গে কানে খুব ছোট্ট টপ আর গলায় লকেট থাকতে পারে। আবার অক্সিডাইস, অ্যান্টিক কালারের ভারি চোকার পরেও স্টাইলে আনা যায় ভিন্নতা। তবে গলায় চোকার পরলে কানে বা হাতে কিছু না পরার চেষ্টা করুন। তবে বড় ইয়ার রিং টপস ও টিউনিকের সঙ্গে বেশ মানায়। এমনকি লম্বা ঝোলানো শেপের দুল, মিনার শেপের ঝুমকাও পরা যাবে। তবে তা অবশ্যই ট্রেডিশনাল শেপের বা লুকের চেয়ে একটু ভিন্নধর্মী প্যাটার্নের হতে হবে।

রংটা সিলভার, অক্সিডাইস হলে বেশি ভালো লাগবে। এর সঙ্গে মিলিয়ে হাতে শুধু সিম্পল একটি ব্রেসলেট পরে নিন। অনেক বেশি গহনা পরার স্টাইল এখন আর তেমন দেখা যায় না। কান, গলা কিংবা হাতের যে কোনো একটি অংশে ভারি গহনা পরার চলটাই এখন বেশি জনপ্রিয়। একটি ভারি গহনা পরলে বাকি গহনাগুলো খুব ছোট বা হাল্কা ডিজাইনের নির্বাচন করুন। শুধু ওয়েস্টার্ন পোশাকের সঙ্গে নয়, সব ধরনের পোশাকের সঙ্গেই এখন এ সূত্র মেনে চলছে ফ্যাশন সচেতনরা। বর্তমানে ফুলেল নকশার পাশাপাশি বিভিন্ন জ্যামিতিক নকশার গহনারও চাহিদা রয়েছে। 
গরম থেকে শীতে যাওয়ার আগে ঋতু পরিবর্তনের এ সময়টাতে ত্বক বেশ শুষ্ক হয়ে ওঠে। তাই এখন মেকআপের শুরুতেই মুখে ময়েশ্চারাইজার লাগিয়ে নিতে হবে। দিনে গরম থাকলে ওয়াটারবেজড মেকআপ করুন। রাতে যেহেতু একটু ঠান্ডা পড়ছে তাই রাতের মেকআপে তরল ফাউন্ডেশন ব্যবহার করুন। হেমন্তে চারদিকে শুষ্ক, ধূসরভাব অনুভূত হয় তাই এ সময়কার মেকআপ হতে হবে শাইনিং ও শিমারী। বর্তমানে নুড রংগুলো চোখের মেকআপে বেশি চলছে। হাল্কা গোলাপি, পিচ, বাদামি, সোনালি আইশ্যাডো ব্যবহার করতে পারেন রাতের সাজে।

ম্যাট লিপস্টিক জনপ্রিয় হলেও এখন যেহেতু ত্বকের আর্দ্রতা এমনিতেই কমে যাচ্ছে, তাই এখনকার জন্য উপযোগী গ্লসি লিপস্টিক। লিপস্টিকে শকিং রংগুলো এ ঋতুতে নজর কাড়বে। এখন চেরি রেড, মেরুন, ডিপ ম্যাজেন্টার মতো ডার্ক কালার লিপস্টিকের ট্রেন্ড চলছে। দিনের বেলায় ধুলাবালি থেকে রক্ষা পেতে চুলগুলোকে ডোনাট বান, টুইস্ট, পনিটেইল বা স্টাইলিশ কোনো ঢংয়ে বেঁধে নিতে পারেন। রাতের দাওয়াতে চুল কার্ল করে ছেড়ে দিলেও ভালো লাগবে। নাতিশীতোষ্ণ এ আবহাওয়ায় পোশাকের সঙ্গে মানিয়ে সাজ ও চুল বাঁধলে আপনিই হবেন ফ্যাশন সচেতন অনন্যা।

×