ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ০৪ অক্টোবর ২০২৪, ১৯ আশ্বিন ১৪৩১

বয়স বাড়ছে নাকি সংখ্যা!

জলি রহমান

প্রকাশিত: ১৮:১৮, ৩ অক্টোবর ২০২৪; আপডেট: ২০:০৩, ৩ অক্টোবর ২০২৪

বয়স বাড়ছে নাকি সংখ্যা!

সংগৃহিত ছবি

বয়সের মূলত চারটি ধাপ- শৈশব, কৈশোর, তরুণ ও বৃদ্ধ। আমরা বৃদ্ধদের প্রবীণ বলি। কিন্তু প্রবীণ মানুষটি কি কখনো নিজেকে বৃদ্ধ ভাবে? না। আর তখনই বয়সটা শুধুমাত্র সংখ্যা হয়ে যায়। প্রবীণরাও মাঝে মাঝে হাড়িয়ে যায় সেই শৈশবে। তাদের তৃতীয় প্রজন্মকে খেলার সাথী ভেবে হাসে খিলখিলিয়ে।

গাম্ভীর্যপূর্ণ এক প্রবীণ নারীকে একবার দেখেছিলাম লাজুক মেয়েদের মতো হাসছে। মনে হয়েছিলো নব প্রেমের ছোঁয়া লেগেছে। এরপরেই লক্ষ্য করলাম তার কাছের কিছু মানুষ এসেছে দেখা করতে। সে কি ভালো লাগা! আপনার আমার সবার ঘরেই হয়ত প্রবীন রয়েছে। আমরা কি তাদের অনুভূতির কথা ভাবি একবারও? আসলে আমাদের সময় কোথায়? সবসময় ব্যস্ততা কখনো নিজেকে নিয়ে কখনো পরবর্তী প্রজন্মকে নিয়ে। অথচ এই প্রবীণরাই আমাদের লালন পালন করেছে পরম মমতায়। তারা খুশি হয় সামান্য পাওয়ায়। কাছের মানুষের একটু ছোঁয়ায় হয় আবেগআপ্লুত। 

আমরা ভেঙে ফেলেছি যৌথ পরিবারের কাঠামোকে। আজকাল একক পরিবারের ছেলেমেয়েরা ডিভাইসের বাইরেও যে স্পর্শকাতর সম্পর্ক থাকে তা অনেকে বোঝেই না। আবার অনেক বাবা-মা বুঝতেও দেয় না। এতে বাচ্চাগুলো হাড়িয়ে ফেলে দাদি-নানির সঙ্গে খুনসুটি মাখা সুন্দর শৈশব। বিশ্বে প্রবীণ জনসংখ্যা বাড়ছে ক্রমান্বয়ে। ২০৫০ সালের মধ্যে বয়স্ক জনগোষ্ঠীর সংখ্যা বিশ্বে দ্বিগুন হবে যা প্রায় ২ দশমিক ১ বিলিয়নে পৌছাবে বলে অনুমান করা হয়। বিশ্বের ১০ জনের মধ্যে প্রায় ৮ জন প্রবীণ উন্নয়নশীল অঞ্চলে বসবাস করবে। এরা আমাদের পরিবারের অংশ। 

বয়স্ক সদস্যদের যত্ন নেওয়া প্রয়োজন। গাছের গোড়া শক্ত হলে যেমন ভালো ফলন পাওয়া যায়। তেমনি প্রবীণদের যত্ন নিলে আপনার ভবিষ্যৎ প্রজন্ম মানবিক মূল্যবোধ সম্পন্ন হবে নি:সন্দেহে। বৃদ্ধাশ্রম হোক অসহায়দের জন্য। প্রবীণরা সংখ্যার বিচারে ষাটোর্ধ হলেও মন ও মননে রয়ে যায় সেই শৈশব-কৈশোরে। পরিবারের বটবৃক্ষকে ভালবাসুন। তার অভিক্ষতার শীতল ছাঁয়ায় আপনার জীবন হবে আরো সুন্দর ও মসৃণ।

শহিদ

×