ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ০৪ অক্টোবর ২০২৪, ১৯ আশ্বিন ১৪৩১

আসন্ন পূজার কালেকশন

ফ্যাশন প্রতিবেদক

প্রকাশিত: ২১:৩৩, ২৯ সেপ্টেম্বর ২০২৪

আসন্ন পূজার কালেকশন

হিন্দু ধর্মাবলম্বীদের অনেক ধর্মীয় উৎসব থাকলেও দুর্গাপূজা সবচেয়ে বেশি বড়

হিন্দু ধর্মাবলম্বীদের অনেক ধর্মীয় উৎসব থাকলেও দুর্গাপূজা সবচেয়ে বেশি আনুষ্ঠানিকতা এবং আড়ম্বরের সঙ্গে পালিত হয়। আর কিছু দিনের মধ্যেই শুরু হবে শারদীয় দুর্গোৎসব। মহালয়া থেকে শুরু হয় পূজার আনুষ্ঠনিকতা। এরপর ষষ্ঠী থেকে শুরু করে দশমীতে বিসর্জনের মাধ্যমে শেষ হয় পূজার আনুষ্ঠনিকতা। ম-পে ম-পে প্রতিমা দেখা, ঘোরাঘুরি, ঢাকের বোল, লুচি-পায়েস, নাড়ু খাওয়া এসবের মধ্য দিয়ে ভীষণ আনন্দে কেটে যায় এই ক’দিন। প্রতিদিন ভিন্ন ভিন্ন রূপে নিজেকে ফুটিয়ে তুলতে চান উৎসবপ্রেমীরা। এ সময়ে প্রকৃতিও সাজে নান্দনিক রূপে। নদীর ধারে কাশফুল, নীল আকাশ সবকিছুই যেন শারদীয় দুর্গাপূজার বার্তা দেয়। 
বাঙালির উৎসব মানেই প্রচুর খাওয়া-দাওয়া আর ঘোরাঘুরি। যেহেতু এখনো গরম কমেনি তাই এই বিষয়টি মাথায় রেখে সনাতন ধর্মাবলম্বীদের কেনাকাটায় প্রাধান্য পাচ্ছে আরামদায়ক সুতি কাপড়ের পোশাক। এই আনন্দমুখর দিনগুলোতে সবাই চান বিশেষভাবে নিজেকে সাজাতে। পূজার পাঁচদিন কীভাবে সাজবেন, কেমন পোশাক বেছে নেবেন তা নিয়েই আজকের লেখাÑ
নবরাত্রি তথা দেবীপক্ষের প্রথম দিন দেবী দুর্গা শৈলপুত্রী রূপে পূজিত হন। হলুদ কাপড়ে যে পূজা করতে হয়। সে জন্য প্রতিপদে হলুদ রঙের নতুন পোশাক পরলে সৌভাগ্য লাভ হয়।
দ্বিতীয়ায় দুর্গার ব্রহ্মচারিণী রূপকে পূজা করা হয়। দেবীর এই রূপের পছন্দের রং সবুজ। তাই এ দিন সবুজ জামাকাপড় পরলে দুর্গার কৃপা প্রাপ্তি ঘটে।
তৃতীয়ায় দুর্গার চন্দ্রঘণ্টা রূপের পূজা করা হয়। এই রূপের খুব পছন্দের রং খয়েরি। তাই এ দিন খয়েরি রঙের পোশাক পরলে দুর্গা খুশি হন।
চতুর্থী- দুর্গার কুষ্মান্ডার পূজা হয় এদিন। দেবীর এই রূপের পছন্দের রং গেরুয়া। গেরুয়া তথা কমলা রঙের নতুন পোশাক পরলে আশীর্বাদ পাওয়া যায়।
পঞ্চমী- এদিন স্কন্দমাতার পূজা হয়। দুর্গার এই রূপের প্রিয় রং সাদা বলে এদিন নতুন পোশাকের রংও শুভ্র সাদা হলে উপকার হয়।
মহাষষ্ঠী- ষষ্ঠীতে দুর্গার কাত্যায়নী রূপের পূজা হয়। কাত্যায়নীর পছন্দের রং লাল। তাই ষষ্ঠীতে লাল রঙের পোশাক পরলে আশীর্বাদ পাওয়ার সম্ভাবনা থাকে।
মহাসপ্তমী- কালরাত্রি রূপের পূজা হয় এদিন। দুর্গার এই রূপের পছন্দের রং নীল। তাই সপ্তমীতে নীল রঙের পোশাক পরলে দুর্গার আশীর্বাদ পেতে পারেন।
মহাষ্ঠমী- দুর্গার মহাগৌরী রূপ এদিন পূজিত হয়। মহা গৌরীর প্রিয় রং গোলাপি। তাই অষ্টমীর সন্ধ্যায় নতুন পোশাকের রং গোলাপি হলে দুর্গার কৃপাদৃষ্টি পাওয়া যাবে।
মহানবমী- নবরাত্রির শেষ দিন। মহানবমীতে সিদ্ধিধাত্রী রূপের পূজা করা হয়। মায়ের এই রূপের পছন্দের রং বেগুনি। এদিন নতুন পোশাকের রং বেগুনি হলে দুর্গার আশীর্বাদ লাভের সম্ভাবনা থাকে।
বাঙালির মনে একটি ধারণা গাঁথা রয়েছে- পূজা মানেই শাড়ি! কিন্তু শাড়ি পরতে কি সকলেই ভালোবাসেন? ব্যস্ততার মধ্যে সবার কি শাড়ি পরা হয়? রোদ, ঘাম, মানুষের ভিড়- সব মিলিয়ে শাড়ি সামলাতে নাজেহালও হন অনেকেই। পূজার দিনগুলোয় শাড়ি ছাড়াও নিজেকে সুন্দরভাবে সাজিয়ে তোলা যায় অন্যান্য পোশাকেও। যা আপনাকে কোনো অংশে কম মোহময়ী করে তুলবে না। পোশাক দেশী হোক বা ভিনদেশী, ঠিকমতো সেজে উঠতে পারলে সবটাতেই নজর কাড়া যায়।
দেশীয় ফ্যাশন ব্র্যান্ডগুলো গরমের কথা মাথায় রেখে পূজা উপলক্ষে বিভিন্ন ধরনের পোশাক ডিজাইন করেছে। পূজায় বাঙালি নারীর প্রিয় পোশাক শাড়ির পাশাপাশি এবার কুর্তা, সালোয়ার কামিজেরও রয়েছে বেশ কদর। পাশ্চাত্য ঘরানার পোশাক অথবা দেশীয় পোশাকের সঙ্গে পাশ্চাত্য ঘরানার মিশেলে ফিউশন বেছে নিতে পারেন।
সাধারণত পূজার সময় একেকদিন একেক ধরনের পোশাক বেছে নিতে দেখা যায়। দাওয়াতে জমকালো কোনো শাড়ি বা সালোয়ার কামিজ পরলেও অতিথি আপ্যায়ন বা ম-পে ঘোরার জন্য বেছে নিতে পারেন আরামদায়ক কুর্তা বা টপস। যে পোশাকই আপনি বেছে নেন না কেন স্বাচ্ছন্দ্যের বিষয়টি মাথায় রাখতে হবে। শরতের শুভ্রতার সঙ্গে মিল রেখে সাদার ওপর নকশা করা পোশাক বেছে নিতে পারেন যে কোনো দিন। নিজের পছন্দমতো বিভিন্ন রঙিন পোশাক অন্যান্য পূজার দিনে পরলেও দশমীতে লাল পাড়ের সাদা শাড়ির অন্যরকম আবেদন থাকে বরাবরই।
পূজায় ছেলেদের পাঞ্জাবিতেও এসেছে নতুনত্ব। সুতির পাশাপাশি একটু জমকালো লুকের জন্য সিল্কের পাঞ্জাবি পরতে পারেন। এবার একরঙা বা হাল্কা কাজের পাঞ্জাবি বেশি দেখা যাচ্ছে। তবে একটু স্টাইলিশ লুকের জন্য পাঞ্জাবির সঙ্গে পরতে পারেন প্রিন্স কোট। পাঞ্জাবির সঙ্গে নিজের পছন্দ অনুযায়ী পায়জামা বা ধুতি পরতে পারেন।

তবে শুধু পাঞ্জাবি নয়, পূজাতে পাঞ্জাবির পাশাপাশি ফতুয়া, শার্ট এগুলোও বেছে নিতে পারেন নিজের স্বাচ্ছন্দ্যমতো। গত কয়েক বছর যাবত যে কোনো অনুষ্ঠানে পরিবারের সবার মিলিয়ে পোশাক পরার একটি প্রচলন খুব জনপ্রিয় হয়ে উঠেছে। পূজাও পরিবারের সবাই মিলিয়ে শাড়ি-পাঞ্জাবি পরে সকলের নজর কাড়তে পারেন। রঙ বাংলাদেশ, লা-রিভ, টুয়েলভ, কে ক্র্যাফট, অঞ্জন’স, সেইলরসহ  দেশীয় যেকোনো ফ্যাশন হাউজে পাবেন ম্যাচিং পোশাক।
    ফ্যাশন প্রতিবেদক

×