ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ০৪ অক্টোবর ২০২৪, ১৯ আশ্বিন ১৪৩১

আরামদায়ক পালাজ্জো

জলি রহমান

প্রকাশিত: ২১:৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪

আরামদায়ক পালাজ্জো

জেগিংস, লেগিংস বা পালাজ্জো

হাল ফ্যাশনে পোশাকে প্রতিনিয়ত যোগ হয় নিত্যনতুন মাত্রা। কালের পরিক্রমায় সালোয়ার-কামিজের কাটিংয়ে এসেছে নানা পরিবর্তন। পাশ্চত্য ড্রেসের আধিপত্যে সালোয়ারের পাশাপাশি তরুনীরা পরছে টপস, কুর্তিসহ বিভিন্ন আধুনিক পোশাক। আর বটম কালেকশনে থাকে জেগিংস, লেগিংস বা পালাজ্জো। প্রকৃতির তপ্ত আবহাওয়ায় তরুনীরা আরাম পেতে পোশাকের তালিকায় যোগ করেছে  প্যান্ট কাটিং পালাজ্জো। প্রায় দুই দশক আগেও পালাজ্জোর খুব চল ছিল। শর্ট কামিজের সঙ্গে পরা হতো এ পোশাকটি। আধুনিক তরুণীরা কাামিজ, কুর্তি, টপস যে কোনো পোশাকের সঙ্গেই পালাজ্জোতে স্বাচ্ছন্দ্যবোধ করেন।

নানা রকম কাট ও ডিজাইনে তৈরি হয় এই পালাজ্জো। টিনএজ মেয়েরা ঘরে বাইরে সমানভাবে পরছে এটি। পালাজ্জো যেমন  বাসায় পরা যায়, তেমনি বাইরে পরলেও বেশ ফ্যাশনেবল লাগে। বেশ কয়েক বছর ধরে বাঙালি তরুণীদের পছন্দের পোশাক হিসেবে স্থান পেয়েছে এটি। যে সব মেয়ে নিজেদের লম্বা দেখাতে চান তারা কোনো দ্বিধা ছাড়াই যে কোনো পোশাকের সঙ্গে পালাজ্জো ব্যবহার করতে পারেন অনায়াসে। যে কোনো রঙের পোশাকের সঙ্গে এক রঙের পালাজ্জোগুলো বেশ চলছে,  ঠিক তেমনিভাবে আবার মানিয়ে যাচ্ছে প্রিন্টের পালাজ্জোগুলোও। 
পালাজ্জো যখন প্রথম পরার প্রচলন হয় তখন ওয়েস্টার্ন আউটফিটের সঙ্গেই পরত সবাই। এখন এটি পাজামার মতো আরাম এবং ফ্যাশনেবল দুটো মিলিয়েই দারুণ একটি পোশাক। ষাট-সত্তরের দশকে এই পালাজ্জো প্যান্ট দারুণ জনপ্রিয় ছিল, এখন আবারও ফ্যাশনেবল মেয়েরা এই পালাজ্জো নতুন করে পরছে। শুধু পরছেই না, বিভিন্ন ঢঙে রঙে নানাভাবে পরছে এই প্যান্ট।

ফর্মাল, ইনফর্মাল, ওয়েস্টার্ন বা বাঙালিয়ানা প্রায় সব জায়গায় বটমস স্টাইলে স্থান করে নিয়েছে এই পালাজ্জো প্যান্ট। পালাজ্জো প্যান্ট লং জামা বা কুর্তা বা পাঞ্জাবির সঙ্গে কালার ম্যাচিং করে পড়ে ফেলুন, ব্যাস হয়ে গেল দারুণ একটি লুক। যদিও লং কুর্তা বা জামার সঙ্গে আমরা ল্যাগিংস বা চুড়িদার পরি আরামদায়ক আর স্টাইলিশ বলে, কিন্তু  পালাজ্জোর মতো এত আরাম আর স্টাইলিশ আর কিছুই হতে পারে না। পালাজ্জো প্যান্ট কোটির সঙ্গে বা জ্যাকেট সিস্টেম কুর্তার সঙ্গেও দারুণভাবে মিলে যায়। 
এখন টিনএজ থেকে শুরু করে সব বয়সের মেয়েরা আরামের জন্য টপসের সঙ্গে পরছে পালাজ্জো। দারুণ টিপটপ, ফরমাল এবং স্টাইলিশ একটা লুকের জন্য এই কম্বিনেশনটি চমৎকার। পালাজ্জো প্যান্ট বিভিন্ন প্যাটার্ন ও কালারের রয়েছে। একটু বেশি ঘেরওয়ালা যেমন পাওয়া যাচ্ছে, তেমনি আবার কম ঘেরেরও রয়েছে। একেবারে স্কার্টের মতো অনেক পালাজ্জো পাওয়া যায়, যা বেশ জনপ্রিয়। এর ম্যাটেরিয়ালেও থাকে ভিন্নতা, জর্জেট থেকে শুরু করে, ক্রেপ, সুতি, লিনেন সব ধরনের পালাজ্জো এখন পাওয়া যাচ্ছে।

সুতি , লিনেন  নাকি জর্জেট যে ফেব্রিকটা আপনার জন্য আরামদায়ক হবে সেটি বেছে নিন। পালাজ্জোর কাপড় সিলেক্ট করার খুব বেশি অপশন না থাকলে আপনি ফ্লোরাল প্রিন্টের পালাজ্জো বেছে নিন, কারণ এটি ভীষণ ইউনিভার্সাল, প্রায় সব কিছুর সঙ্গে মানিয়ে যাবে। আপনি যদি নরমাল কামিজের সঙ্গে পালাজ্জো পরতে চান তবে লো ওয়েস্টের স্টাইল টি বেছে নিন, আর যদি ওয়েস্টার্ন আউটফিটের সঙ্গে পরতে চান তবে একটু হাই ওয়েস্ট বেছে নিন। পালাজ্জোর সঙ্গে চেষ্টা করুন হিল পরার, তবে হিল পরতে অভ্যস্ত না হলে দরকার নেই।
মেয়েদের পোশাকের যে কোনো দোকানে খুব সহজেই পেয়ে যাবেন এই পালাজ্জো। তবে ভালো মানের এবং ফ্যাশনের পালাজ্জো পেতে চাইলে যেতে পারেন বসুন্ধরা মার্কেট, যমুনা ফিউচার পার্ক, রাপা প্লাজা কিংবা পল ওয়েল মার্কেট। এ ছাড়াও নিউ মার্কেট সংলগ্ন এলাকাগুলোতেও পাবেন নানা ধরনের বাহারি রঙের পালাজ্জো। আপনি আপনার পছন্দমতো মানানসহ পালাজ্জো মানভেদে ২৫০ টাকা থেকে শুরু করে ২০০০ টাকার মধ্যেই পাবেন।                      ছবি : আনজারা

×