ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৮ সেপ্টেম্বর ২০২৪, ১৩ আশ্বিন ১৪৩১

খালি পেটে চা পান নিয়ে পুষ্টিবিদের পরামর্শ

প্রকাশিত: ১৭:২৯, ২৮ সেপ্টেম্বর ২০২৪

খালি পেটে চা পান নিয়ে পুষ্টিবিদের পরামর্শ

চা

চা হচ্ছে প্রথম প্রেমের মতো। যার কথা দিনের শুরুতেই মনে পড়ে। প্রতিদিন সকালে ঘুম থেকে উঠার পর চায়ে চুমুক না দিলে তৃপ্তিই আসে না। মেজাজও ফুরফুরে হয় না। তবে সবাই যে ঘুম থেকে উঠার পরই চা পান করেন, বিষয়টি এমন নয়। কেউ কেউ আবার সকালের নাশতার পর চায়ে চুমুক দেন। আবার কেউ কেউ কর্মব্যস্ততার জন্য বাইরে থাকেন। এ অবস্থায় একটু সময় পেলেই চায়ের কাপে ডুবে পড়েন।
 
এভাবে অনেকেই খালি পেটে চা পান করে থাকেন। তবে সম্প্রতি বিভিন্ন মাধ্যমে দাবি করা হচ্ছে, সকালে কিংবা খালি পেটে চা পান নাকি স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। কিন্তু আসলেই কি তাই? এ ব্যাপারে ভারতীয় একটি সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলেছেন কলকাতা শহরের বিশিষ্ট পুষ্টিবিদ মীনাক্ষী মজুমদার। এখন তাহলে খালি পেটে চা পান সম্পর্কে জেনে নেয়া যাক।

উপকারী পানীয় চা: সবার পছন্দের পানীয় চায়ে উপকারী অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান রয়েছে। এ জন্য চা পানে শরীরের প্রদাহ কমে। এতে থাকা থিয়াফ্ল্যাভিনসের গুণে কোলেস্টেরলের পরিমাণও হ্রাস পায়। হার্টের অসুখও দূরে থাকে। আবার স্ট্রোকের ফাঁদে পড়ারও সম্ভাবনা থাকে।

এছাড়া কিছু গবেষণায় দেখা গেছে নিয়মিত চা পানে ক্যানসার প্রতিরোধে এগিয়ে থাকা যায়। পাশাপাশি চায়ে বিদ্যমান ক্যাটেচিনসের গুণে ওজন হ্রাস পায়। একইসঙ্গে রোগপ্রতিরোধ ক্ষমতাও বৃদ্ধি পায়।

খালি পেটে কি চা পান ঠিক: এ ব্যাপারে পুষ্টিবিদ মীনাক্ষী মজুমদার বলেন, চায়ে চুমুক দেয়ার মাধ্যমে আমাদের দিন শুরুর অভ্যাস। এতে খুব একটা ক্ষতি নেই। তবে খালি পেটে চা পানের আগে অবশ্যই এক গ্লাস পানি পান করে নেবেন। এর কিছুক্ষণ পর চায়ে চুমুক দেবেন। আর সম্ভব হলে একটি বিস্কুট রাখার চেষ্টা করবেন। এতে গ্যাস-অ্যাসিডিটির আশঙ্কা থাকবে না।

লিকার না দুধ চা: লিকার ও দুধ চায়ের মধ্যে তুলনা করলে ব্ল্যাক টি-কেই এগিয়ে রাখা হয়। কেননা, চায়ের মধ্যে দুধ মেশালে তার পুষ্টিগুণ কিছুটা হলেও নষ্ট হয়। এ জন্য দুধ চা যতটা সম্ভব এড়িয়ে চলুন। তবে যারা দুধ ছাড়া চা পান করতে পারেন না, তারা ডাবল টোনড মিল্ক দিয়ে চা তৈরি করুন। এতে ওজন বাড়বে না। শরীরের ক্ষতির সম্ভাবনাও থাকবে না।

চিনি ছাড়া: চায়ে চিনি যোগ করলে ক্যালোরি ভ্যালু অনেকটাই বেড়ে যায়। ফলে ওজন বৃদ্ধির সম্ভাবনা থাকে। চিনিযুক্ত চা পানে শরীরে প্রদাহও বেড়ে থাকে। যা থেকে ফ্যাটি লিভার থেকে শুরু করে হাই কোলেস্টেরলসহ একাধিক জটিল অসুখে আক্রান্ত হওয়ার ঝুঁকি থাকে। এ জন্য চেষ্টা করুন চিনি ছাড়া পানের অভ্যাস করার। তবে মিষ্টি যুক্ত চা ছাড়া যদি না-ই চলে আপনার, তাহলে চিনির পরিবর্তে সুগার ফ্রি ব্যবহার করুন। তাতে উপকার পাবেন।

দিনে কত কাপ চা: একজন সুস্থ মানুষ দিনে ২ থেকে ৩ কাপ পরিমাণ চা পান করতে পারেন। এর থেকে বেশি পরিমাণ চা পান ঠিক নয়। এতে শরীরে ট্যানিনের পরিমাণ বেশি পৌঁছাবে। যা থেকে রাতে ঘুম না হওয়া, উৎকণ্ঠা ও দুশ্চিন্তার মতো সমস্যা হতে পারে। একইসঙ্গে পেটের সমস্যাও হতে পারে। খাবারে থাকা আয়রনও গ্রহণ করবে না শরীর। এ জন্য দিনে ২ থেকে ৩ কাপ চা পান করাই ঠিক। এতেই সুস্থ থাকা সম্ভব।

 

শহিদ

×