ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১

চুলের যত্নে কী নেই প্রাকৃতিক উপাদানে?

শিউলী আহমেদ

প্রকাশিত: ১৬:০৬, ২৩ সেপ্টেম্বর ২০২৪; আপডেট: ১৬:২৫, ২৩ সেপ্টেম্বর ২০২৪

চুলের যত্নে কী নেই প্রাকৃতিক উপাদানে?

আমলকীর অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য খুশকি দূর করতে কাজ করে।

দোকানের কেনা কৃত্রিম উপাদানের চেয়ে কিছু প্রাকৃতিক উপাদানের গুণাগুণ অনেক বেশি। এসব উপাদান ত্বক ও চুলের জন্য অনেক নিরাপদ। 

জেনে নিন চুলের যত্নে কিছু প্রাকৃতিক উপাদানের গুণ সম্পর্কে-

নিমপাতা : উজ্জ্বল, সুন্দর ও দৃষ্টিনন্দন চুল পেতে নিমপাতার ব্যবহার বেশ কার্যকর। নিম তেলে একাধিক ফ্যাটি অ্যাসিড আছে। যা রুক্ষ চুলের হাল ফেরাতে সাহায্য করে, স্ক্যাল্পেও পুষ্টি জোগায়। নিমে প্রচুর পরিমাণে ভিটামিন ই-থাকে, যা চুলের জেল্লা ফেরাতে ও বৃদ্ধিতে সাহায্য করে। চুলকে ভেতর থেকে পুষ্টি জোগায়, ময়েশ্চারাইজ করে। ডিপ কন্ডিশনিং করে ও খুশকির সমস্যা সমাধানে সাহায্য করে। নিমের মধ্যে আছে অ্যান্টি ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি ফাঙ্গাল উপাদান, যা স্ক্যাল্পের নানা সংক্রমণ সারিয়ে তুলতে সাহায্য করে।

মেহেদী পাতা : মেহেদী পাতা প্রোটিন ও অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান সমৃদ্ধ। যা মাথার ত্বককে ঠান্ডা রাখে, চুলের গোড়া শক্ত করে ও চুলপড়া কমায়। এর প্রাকৃতিক ফাঙ্গাসরোধী উপাদান মাথার ত্বকের জ্বলুনি কমায় এবং খুশকি দূর করে। মেহেদি মাথার ত্বক ও চুলের সার্বিক সমস্যার সমাধান করতে পারে।

কালোজিরা : কালোজিরা চুলের গোড়ায় পুষ্টি পৌঁছে দিয়ে চুলপড়া রোধ করে এবং চুল বৃদ্ধিতে সাহায্য করে। এর ব্যবহারে নতুন চুল গজায়, চুলের ফলিকগুলো শক্তিশালী করে। এই তেল প্রাকৃতিক ময়েশ্চারাইজার হিসেবেও কাজ করে। এ ছাড়াও মাথার ত্বকের শুষ্কতা কমায়, যার ফলে দ্রুত চুলপড়া বন্ধ হয়।মেথি : মেথির মধ্যে রয়েছে লেসিথিন নামক একটি উপাদান, যা চুল এবং মাথার ত্বকের আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে। ফলে মাথার ত্বক শুষ্ক হয়ে চুল ঝরে পড়ার পরিমাণ কমায়। খুশকি দূর করে। মেথির মধ্যে অ্যান্টি ফাঙ্গাল এবং অ্যান্টি-ব্যাক্টেরিয়াল উপাদান রয়েছে। যা খুশকির হাত থেকে চুলকে রক্ষা করে। মাথার ত্বক শুষ্ক হয়ে চুলকানি বা র‌্যাশের সমস্যা হলেও তা কমিয়ে দিতে পারে মেথি। সংক্রমণ রোধ করে মেথি প্রদাহনাশ করতেও সাহায্য করে। ঘনকালো ও উজ্জ্বল চুলের জন্য মেথিদানা কার্যকর একটি উপাদান। এতে রয়েছে চুল ভালো রাখার মতো একাধিক উপাদান। চুলের দ্রæত বৃদ্ধিতে কাজ করে। এটি প্রাকৃতিক কন্ডিশনার হিসেবেও কাজ করে।

আমলকী: আমলকীর অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য খুশকি দূর করতে কাজ করে।

এম হাসান

×