ঢাকা, বাংলাদেশ   বুধবার ১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

ঘুম থেকে উঠেই মোবাইল দেখছেন, ডেকে আনছেন বিপদ?

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ১২:৫৯, ৮ সেপ্টেম্বর ২০২৪; আপডেট: ১৩:০৭, ৮ সেপ্টেম্বর ২০২৪

ঘুম থেকে উঠেই মোবাইল দেখছেন, ডেকে আনছেন বিপদ?

প্রতীকী ছবি। 

দিন থেকে রাত, রাত থেকে সকাল আমরা মুঠো ফোনে আটকে আছি। সবসময় মোবাইল ফোন চাই-ই চাই। বেশিরভাগ মানুষই এখন এমন লাইফস্টাইলে ব্যস্ত। তবে এই লাইফস্টাইল ডেকে আনছে বিপদ। 

চিকিৎসকরা বলছেন, ঘুম থেকে উঠেই যদি মোবাইল দেখেন, তাহলে অনেক ধরনের সমস্যা তৈরি হতে পারে।

ঘুম থেকেই উঠেই মোবাইল ঘাঁটতে শুরু করলে তার প্রভাব পড়তে পারে ব্রেনের উপর। এমনকি, এই কারণে মস্তিষ্কে স্ট্রেস হরমোন বেশি পরিমাণে তৈরি হতে পারে। আর সেই সুবাদে সকালে উঠেই মাথায় দানা বাঁধতে পারে দুশ্চিন্তা। তারপর সেই স্ট্রেসকে সঙ্গী করেই সারাদিন কাটাতে হবে। ওভার থিকিংয়ের সমস্যাও দেখা দিতে পারে।

সকালে উঠে প্রথমেই মোবাইলে নোটিফিকেশন চেক করলে স্লিপ সাইকেল গণ্ডগোল হয়ে যাচ্ছে বলে দাবি করছেন বিশেষজ্ঞরা।

বিশেষজ্ঞরা বলছেন, সকালে উঠে মোবাইলে চোখ রাখলে শরীরের প্রচুর পরিমাণে মেলাটোনিন বের হয়। আর তারপর গোটা দিন মোবাইল ব্যবহার করলে এই হরমোন আরও বেশি পরিমাণে নির্গত হয়। আর শরীরে এই হরমোনের মাত্রা বাড়লে ঘুম আসতে চায় না। তাই শান্তির ঘুম চাইলে আজ থেকে সকালে উঠে মোবাইল ব্যবহার কমান।

মোবাইল থেকে বেরিয়ে আসে নীল রঙের আলো। আর এই আলো কিন্তু চোখের উপর চাপ বাড়ানোর কাজে সিদ্ধহস্ত। বিশেষত, সকালে ঘুম থেকে ওঠার পরই যদি মোবাইল ঘাঁটতে শুরু করে দেন, তাহলে তো বিপদের শেষ থাকবে না। দিনে ১ থেকে ২ ঘণ্টার বেশি মোবাইল ঘাঁটা উচিত নয়। এর থেকে বেশি সময় মোবাইল ব্যবহার করলে শরীর ও মনের একাধিক ক্ষতি হওয়ার আশঙ্কা বাড়ে।

এম হাসান

×