ঢাকা, বাংলাদেশ   রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

aiub
aiub

গোলাপ জামুন

প্রকাশিত: ২২:৪৮, ১৪ জুলাই ২০২৪

গোলাপ জামুন

.

যা লাগবে : গুঁড়া দুধ- কাপ, সুজি- টেবিল চামচ, ময়দা- টেবিল চামচ, এলাচির গুঁড়া- আধা চা চামচ, ঘি- চা চামচ, বেকিং পাউডার- চিমটি, চিনি- ১কাপ, পানি- কাপ, ভাজার জন্যতল- কাপ, তরল দুধ- পরিমাণ মতো (সাধারণ তাপমাত্রার)

যেভাবে করবেন : একটা বড় বাটিতে গুঁড়া দুধ, সুজি, ময়দা, এলাচির গুঁড়া, বেকিং পাউডার, ঘি- সমস্ত উপকরণগুলো ঘষে ঘষে ভালো করে মেশাতে হবে। মেশানো হয়ে গেলে সাধারণ তাপমাত্রার তরল দুধ অল্প অল্প করে দিয়ে একটা আঠালো ডো তৈরি করতে হবে। এই আঠালো ডো-টাকে থেকে মিনিট ঢেকে রেখে দিতে হবে। ৭মিনিট পর হাতে একটু ঘি মাখিয়ে ডো থেকে গোলাপ জামুন এর জন্য মসৃণ করে একটা বল তৈরি করতে হবে।

এভাবে সমস্ত মিষ্টিগুলো বানিয়ে নিতে হবে। এবার কাপ চিনি, কাপ পানি দিয়ে চিনির সিরা তৈরি করতে হবে। চিনিটা গলে গেলেই হবে। অন্যদিকে কড়াইতে তেল দিয়ে হালকা গরম করে (এমন হবে যেন আঙ্গুল ডুবানো যায়) সমস্ত মিষ্টিগুলোকে একসঙ্গে ছেড়ে দিয়ে হালকা বাদামি রং করে ভেজে তুলতে হবে। মিষ্টিগুলোকে অবশ্যই ঠান্ডা করে নিয়ে চিনির শিরার মধ্যে ঢেলে দিয়ে মিনিটের মতো ঢাকনা দিয়ে ঢেকে জাল দিতে হবে মিডিয়াম আঁচে। মিনিট পর চুলার আঁচটা নিভিয়ে দিয়ে ঘণ্টার মতো মিষ্টিগুলোকে চিনির সিরায় ভিজিয়ে রাখতে হবে। ঘণ্টা পর গোলাপ জামুন পরিবেশন করার জন্য তৈরি হয়ে যাবে।

×