ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ২৯ অক্টোবর ২০২৪, ১৩ কার্তিক ১৪৩১

সব ধরনের অস্ত্র ব্যবহার করবে তেহরান

ইসরাইলে পাল্টা হামলা চালাবে ইরান

প্রকাশিত: ০০:৩৭, ২৯ অক্টোবর ২০২৪

ইসরাইলে পাল্টা হামলা চালাবে ইরান

.

ইরানের সামরিক লক্ষ্যবস্তুতে ইসরাইলি হামলার জবাব দিতে তেহরানের হাতে থাকা সব ধরনের অস্ত্র ব্যবহার করা হবে বলে হুঁশিয়ারি দিয়েছে তেহরান। সোমবার ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ইসমাইল বাঘাই এই হুঁশিয়ারি দিয়েছেন। খবর আলজাজিরার।
এর আগে শনিবার ইরানের রাজধানী তেহরান ও অন্য দুটি প্রদেশে সামরিক স্থাপনা লক্ষ্য করে বিমান হামলা চালায় ইসরাইলের সামরিক বাহিনী। হামলায় ক্ষয়ক্ষতি সীমিত হয়েছে বলে জানায় তেহরান। ওই হামলার পর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন মধ্যপ্রাচ্যে সর্বাত্মক দাবানলের আশঙ্কা প্রকাশ করে উত্তেজনা অবসানের আহ্বান জানান। ইসরাইলি হামলায় ইরানের সামরিক বাহিনীর চার সৈন্য ও এক বেসামরিক নাগরিকের প্রাণহানি ঘটেছে বলে দেশটির রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম জানিয়েছে। টেলিভিশনে সম্প্রচারিত সাপ্তাহিক সংবাদ সম্মেলনে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাঘাই বলেছেন, ইহুদিবাদী ইসরাইলকে একটি সুনির্দিষ্ট এবং কার্যকর জবাব দেওয়ার জন্য উপলব্ধ সব ধরনের সরঞ্জামের ব্যবহার করবে ইরান। তিনি বলেছেন, ইরানের জবাব দেওয়ার ধরন নির্ভর করছে ইসরাইলি হামলার ধরনের ওপর। তবে এই বিষয়ে বিস্তারিত আর কোনো তথ্য দেননি তিনি। এদিকে সোমবার ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি বলেছেন, কীভাবে ইসরাইলের কাছে ইরানের শক্তি প্রদর্শন করা যায়, সেই বিষয়টি ইরানি কর্মকর্তাদের নির্ধারণ করা উচিত।

ইসরাইলি হামলাকে ছোট করে দেখা কিংবা অতিরঞ্জিত করা উচিত নয়। ইসরাইলের সামরিক বাহিনী বলেছে, শনিবার ভোরের দিকে তেহরান এবং পশ্চিম ইরানের পার্শ্ববর্তী দুটি প্রদেশের ক্ষেপণাস্ত্র কারখানা ও অন্যান্য সামরিক স্থাপনায় তিন দফায় ইসরাইলি যুদ্ধবিমান থেকে হামলা চালানো হয়েছে। মধ্যপ্রাচ্যে ভারি অস্ত্রে সজ্জিত দুই প্রতিদ্বন্দ্বী চিরশত্রু ইরান এবং ইসরাইল গত কয়েক মাস ধরে হামলা-পাল্টা হামলায় লিপ্ত রয়েছে। এসব হামলার জেরে গত ১ অক্টোবর ইসরাইলের তেল আবিবসহ কয়েকটি অঞ্চলে প্রায় ২০০ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে ইরান। এক প্রতিবেদনে নিউইয়র্ক টাইমস জানিয়েছিল, ইসরাইলে হামলা চালাতে এক হাজার ব্যালিস্টিক মিসাইল প্রস্তুত রেখেছে ইরান। তেলআবিব ধ্বংসের এই পরিকল্পনা তদারক করেছেন আয়াতুল্লাহ খামেনি। ইসরাইলের বিধ্বংসী আচরণে আর ছাড় দেবে না ইরান। ইসরাইলকে ছাড় দেয়ার আর কোনো সুযোগ নেই বলেই জানিয়েছেন ইরানের সর্বোচ্চ নেতা। এদিকে সামাজিক যোগাযোগের জনপ্রিয় মাধ্যম এক্সে হিব্রু ভাষায় অ্যাকাউন্ট খোলেন খামেনি। অ্যাকাউন্ট খুলেই সেখান থেকে একটি পোস্ট করেন খামেনি।

ওই পোস্টে খামেনি লেখেন, পরম করুণাময় আল্লাহর নামে শুরু করলাম। হিব্রু ভাষায় করা এই পোস্ট নিজের অফিসিয়াল ইংরেজি অ্যাকাউন্ট থেকে রিপোস্ট করেন খামেনি। ওই অ্যাকাউন্টে ১০ লাখের বেশি অনুসারী রয়েছে ইরানের সর্বোচ্চ নেতার। খামেনি হিব্রু ভাষায় এক্স অ্যাকাউন্ট খুলে পোস্ট করার পর সেটি রিটুইট করেছে ইসরাইলের দুর্যোগ রেসপন্স টিম। সেখানে এমন ইঙ্গিত দেওয়া হয়েছে যে, খামেনির মৃত্যু ঘনিয়ে এসেছে। তবে এক্সে গিয়ে দেখা যায়, খামেনির অ্যাকাউন্টটি সাসপেন্ড করা হয়েছে। 

×