ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ২৯ অক্টোবর ২০২৪, ১৩ কার্তিক ১৪৩১

ভারতে চালু হচ্ছে ৬জি

প্রকাশিত: ০০:১৯, ২৯ অক্টোবর ২০২৪; আপডেট: ০০:২০, ২৯ অক্টোবর ২০২৪

ভারতে চালু হচ্ছে ৬জি

৬ জি

ভারতে পুরোদমে চলছে মোবাইল নেটওয়ার্ক ৫জি। এবার তারা ৬জি চালুর প্রস্তুতি নিচ্ছে। একাধিক গবেষণার ওপর ভিত্তি করে জানা গেছে , ৬জি টেকনোলজি সংক্রান্ত পেটেন্ট ফাইলিংয়ের নিরিখে চতুর্থ থেকে ষষ্ঠ স্থানের মধ্যে নিজের জায়গা পাকা করেছে এই ভারত। দিল্লিতে ১৫ থেকে ২৪ অক্টোবর পর্যন্ত ওয়ার্ল্ড টেলিকমিউনিকেশন স্ট্যান্ডার্ডাইজেশন অ্যাসেম্বলি (ডঞঝঅ)-র আয়োজন করেছে ভারত। যেখানে ১৯০টি দেশের প্রতিনিধিরা যোগ দেবেন।

এই অনুষ্ঠান অতিথি-অভ্যাগতদের এমন একটি প্ল্যাটফর্ম প্রদান করবে, যেখানে ৬জি, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) এবং ভারতের বড়সড় ডেটা নিয়ে আলাপ-আলোচনা হবে। আর সব থেকে বড় কথা হচ্ছে, এশিয়ার মধ্যে প্রথম বার এই বৈঠক হচ্ছে। ৬টি দেশের মধ্যে জায়গা করে নিয়েছে ভারত। গ্লোবাল পেটেন্ট ফাইলিংয়ের নিরিখে ভারত সেরা ছয়টি দেশের মধ্যে নিজের জায়গা করে নিয়েছে। আর এটাকে ভারতের বড়সড় কৃতিত্ব হিসেবে দেখা হচ্ছে। কারণ বিশ্বব্যাপী স্তরে প্রযুক্তির খাতে যে ভারত অগ্রসর হচ্ছে, সেটাই প্রমাণ করছে এই বিষয়টা।

বলে রাখা ভালো যে, এখনো পর্যন্ত ভারতে উচ্চগতিসম্পন্ন ইন্টারনেট বলতে রয়েছে ৪জি এবং ৫জি পরিষেবাই। বহু সংস্থাই এখনো গ্রাহকদের ৪জি ইন্টারনেট পরিষেবা প্রদান করছে। কিন্তু এখনো পর্যন্ত ৬জি পরিষেবা উপলব্ধ নয়।

শিহাব উদ্দিন

×