ঢাকা, বাংলাদেশ   সোমবার ২৮ অক্টোবর ২০২৪, ১৩ কার্তিক ১৪৩১

মধ্যপ্রাচ্যে ভ্রমণে

নাগরিকদের জন্য সতর্ক বার্তা দিল যুক্তরাজ্য

প্রকাশিত: ১৯:৩২, ২৮ অক্টোবর ২০২৪

নাগরিকদের জন্য সতর্ক বার্তা দিল যুক্তরাজ্য

 বৈশ্বিক অস্থিরতার কারণে যুক্তরাজ্যের ফরেইন, কমনওয়েলথ ও ডেভেলপমেন্ট অফিস (এফসিডিও) তাদের নাগরিকদের মধ্যপ্রাচ্যে ভ্রমণে সতর্ক করেছে।

চলমান বৈশ্বিক অস্থিরতার কারণে যুক্তরাজ্যের ফরেইন, কমনওয়েলথ ও ডেভেলপমেন্ট অফিস (এফসিডিও) তাদের নাগরিকদের মধ্যপ্রাচ্যে ভ্রমণে সতর্ক করেছে। ইসরাইল-লেবাননের যুদ্ধের প্রেক্ষাপটে দেশের নাগরিকদের জন্য নিরাপত্তা সংক্রান্ত তথ্য প্রদান করেছে এফসিডিও।

সাংবাদিকদের এক বিবৃতিতে সংস্থাটি জানায়, "ইসরাইল ও লেবাননের সংঘাত আরও বিস্তৃত হতে পারে, যা আশেপাশের অঞ্চলে বসবাসরতদের জন্য ঝুঁকি বাড়াতে পারে।" তারা উল্লেখ করে যে, ১ অক্টোবর ইরান থেকে ইসরাইলে ২০০টি ব্যালিস্টিক মিসাইল ছোড়া হয়েছিল, এবং গত শনিবার পাল্টা হামলা চালিয়েছে ইসরায়েল।

এফসিডিও সাইপ্রাস, মরক্কো, তুরস্ক, তিউনিশিয়া, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত এবং মিশরসহ বিভিন্ন দেশের ভ্রমণে যাচ্ছেন এমন নাগরিকদের সতর্ক করেছে। সাধারণত, এসময় যুক্তরাজ্যের নাগরিকরা এসব দেশে গরম আবহাওয়ার জন্য ছুটি কাটাতে যান।

এফসিডিও আরো জানিয়েছে, "পরিস্থিতি দ্রুত বদলাচ্ছে, তাই ভ্রমণকারীদের উচিত নিরাপত্তা পরামর্শ মেনে চলা এবং গণমাধ্যমের খবরাখবর রাখা।" তারা তাদের অফিসিয়াল সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে খবরের আপডেট ফলো করার জন্যও নাগরিকদের উৎসাহিত করেছে।

বিশেষ করে, তুরস্ক, তিউনিশিয়া ও মিশরের কিছু অঞ্চলে প্রতিবাদ ও বিক্ষোভের আশঙ্কা রয়েছে। তুরস্কের শহরগুলোতে বিক্ষোভ হতে পারে এবং আঙ্কারা ও ইস্তাম্বুলে ইসরায়েলি দূতাবাসের কাছে বড় ধরনের বিক্ষোভের আশঙ্কা করা হচ্ছে।

এই পরিস্থিতিতে, নাগরিকদের নিরাপত্তার প্রতি গুরুত্বারোপ করে চলমান সহিংসতা সম্পর্কে সচেতন থাকতে পরামর্শ দিয়েছে এফসিডিও।

সূত্র : জিবিএন

তাওফিক

×