ঢাকা, বাংলাদেশ   সোমবার ২৮ অক্টোবর ২০২৪, ১৩ কার্তিক ১৪৩১

লেবাননে বিস্ফোরণ ঘটাতে সাহায্য করছে সাংবাদিক!

প্রকাশিত: ১৯:৩১, ২৮ অক্টোবর ২০২৪

লেবাননে বিস্ফোরণ ঘটাতে সাহায্য করছে সাংবাদিক!

ছবি: সংগৃহীত

ইসরায়েলি একজন সাংবাদিক তাদের বাহিনীর সাথে লেবাননের একটি ভবনে বিস্ফোরণে অংশ নিয়েছেন। এ নিয়ে বিশ্লেষকেরা সাংবাদিকতার বস্তুনিষ্ঠতা নিয়ে নৈতিক উদ্বেগ প্রকাশ করেছেন।

ইসরায়েলি চ্যানেল-১২ থেকে প্রচারিত ভিডিওতে সংবাদ উপস্থাপক ড্যানি কুশমারোকে বুলেটপ্রুফ জ্যাকেট ও হেলমেট পরিহিত অবস্থায় দেখা গেছে। একজন সেনা সদস্য তাকে বিস্ফোরক ডিভাইসের বিস্ফোরণ ঘটাতে নির্দেশনা দিচ্ছেন।


সম্প্রতি প্রচারিত ভিডিওতে দেখা গেছে, কাউন্টডাউন করে ইসরায়েলি ওই সাংবাদিক বিস্ফোরণ ঘটাতে ব্যবহৃত ডিভাইসের বোতামে চাপ দিচ্ছেন। এরপর বিস্ফোরণে মেঘের মতো ধোঁয়ায় ঢেকে যায় একটি ভবন। ইসরায়েলি সেনাবাহিনীও আকাশ থেকে ভবনটির বিস্ফোরণের ভিডিও ধারণ করেছে।

ঘটনাটি কখন এবং কোথায় ঘটেছে সে সম্পর্কে কোনো বিবরণ দেওয়া হয়নি ইসরায়েলি মিডিয়ার ভিডিও ফুটেজে। তবে এটি দক্ষিণ লেবাননে ঘটেছে বলে মনে করা হচ্ছে।


নৈতিকতার কোড অনুসারে, সাংবাদিকদের যুদ্ধের বিষয়ে বস্তুনিষ্ঠ পর্যবেক্ষক হওয়ার কথা। কোনো পক্ষ নেওয়া বা সংঘাতে অংশ নেওয়ার কথা নয়।

গাজায় ইসরায়েলের নৃশংস যুদ্ধ শুরু হওয়ার পর থেকেই ইসরায়েল ও হিজবুল্লাহর মধ্যে বছরব্যাপী আন্তঃসীমান্ত যুদ্ধ চলছে। গত মাস থেকে লেবাননে ব্যাপক বিমান হামলা শুরু করে ইসরায়েল। লেবাননের স্বাস্থ্য কর্তৃপক্ষের মতে, গত বছর থেকে ইসরায়েলি হামলায় ২ হাজার ৬৫০ জনেরও বেশি মানুষ নিহত এবং ১২ হাজার ৩০০ জনেরও বেশি আহত হয়েছে।
তথ্যসূত্র: টিআরটি 

ইসরাত

×