ঢাকা, বাংলাদেশ   সোমবার ২৮ অক্টোবর ২০২৪, ১৩ কার্তিক ১৪৩১

মিসরের দুই দিনের যুদ্ধবিরতির প্রস্তাব, গাজায় ইসরায়েলের হামলায় নিহত ৫৩

প্রকাশিত: ১৫:৫৫, ২৮ অক্টোবর ২০২৪

মিসরের দুই দিনের যুদ্ধবিরতির প্রস্তাব, গাজায় ইসরায়েলের হামলায় নিহত ৫৩

মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি

গাজায় চলমান সংঘাতের মধ্যে মিসর দুই দিনের যুদ্ধবিরতির প্রস্তাব দিয়েছে। এ প্রস্তাবে উল্লেখ করা হয়েছে, কিছু ফিলিস্তিনি কারাবন্দীকে মুক্তির বিনিময়ে চারজন ইসরায়েলি জিম্মিকে ছাড় দেওয়া হবে।

গতকাল রোববার, গাজায় ইসরায়েলের হামলায় অন্তত ৫৩ জন এবং লেবাননে ২১ জন নিহত হয়েছেন। মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি কায়রোতে এক সংবাদ সম্মেলনে এই যুদ্ধবিরতির প্রস্তাব দেন, যেখানে তিনি এটিকে একটি স্থায়ী যুদ্ধবিরতির পথে প্রাথমিক পদক্ষেপ হিসেবে বর্ণনা করেছেন। সংবাদ সম্মেলনে তাঁর সাথে ছিলেন আলজেরিয়ার প্রেসিডেন্ট আবদেলমাদজিদ তেবউন।

সিসি আরও জানান, অস্থায়ী যুদ্ধবিরতি কার্যকর হওয়ার ১০ দিনের মধ্যে কীভাবে স্থায়ী যুদ্ধবিরতিতে পৌঁছানো যায়, সে বিষয়ে আলোচনা পুনরায় শুরু করতে হবে। তবে, ইসরায়েল ও হামাস তাৎক্ষণিকভাবে মিসরের এই প্রস্তাবের প্রতিক্রিয়া জানায়নি।

আল–জাজিরার খবরে উল্লেখ করা হয়েছে, এক বছরের বেশি সময় ধরে চলা গাজাযুদ্ধের অবসানের জন্য আলোচনা করতে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা (সিআইএ) ও ইসরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদের পরিচালক কাতারের দোহায় গেছেন। সেখানে তাঁরা একটি সংক্ষিপ্ত যুদ্ধবিরতি এবং কয়েকজন ইসরায়েলি জিম্মি ও কারাবন্দী ফিলিস্তিনিকে মুক্তি দেওয়া নিয়ে আলোচনা করবেন।

এদিকে, জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস গাজার অবরুদ্ধ উত্তরাঞ্চলে ঘটে যাওয়া ‘মৃত্যু, আহত এবং ধ্বংসের ভয়াবহ মাত্রা’ দেখে উদ্বেগ প্রকাশ করেছেন।

তাওফিক

×