ঢাকা, বাংলাদেশ   সোমবার ২৮ অক্টোবর ২০২৪, ১২ কার্তিক ১৪৩১

গিনেস বুকে নাম লেখাল ব্রিটিশ-বাঙালি খুদে লেখক ঋককৃষ বিশ্বাস

সংস্কৃতি প্রতিবেদক

প্রকাশিত: ২৩:২৭, ২৭ অক্টোবর ২০২৪

গিনেস বুকে নাম লেখাল ব্রিটিশ-বাঙালি খুদে লেখক ঋককৃষ বিশ্বাস

ঋককৃষ বিশ্বাস

ব্রিটিশ-বাঙালি খুদে লেখক ঋককৃষ বিশ্বাস।  মাত্র ৮ বছর ৩১২ দিন বয়সে বাংলা ও ইংরেজি ভাষায় সিরিজ বই লিখে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে নাম লিখিয়েছে এই খুদে লেখক। অসাধারণ কৃতিত্ব অর্জনকারী  এই শিশু লেখকের সিরিজের নাম ‘এ্যানিমেল অ্যাডভেঞ্চারস’। সিরিজে মোট চারটি বই লিখেছে। তার  মধ্যে থেকে দুটি বই ডাকি’স অ্যাডভেঞ্জার ওফ দি ফার্ম এবং মিলান’স অ্যাডভেঞ্চার অব দি রেইন ফরেস্ট। বাংলা এবং ইংরেজি দুই ভাষাতেই প্রকাশিত হয়েছে বাংলাদেশের মানচিত্র প্রকাশন থেকে। বইগুলোর আকর্ষণীয় বিষয় হচ্ছে প্রত্যেকটি বইয়ের পুরো গল্প লেখা হয়েছে হয়েছে ছন্দে ছন্দে।

ঋককৃষের বইগুলো অ্যামাজন এবং রকমারিতে ইংরেজি ও বাংলা ভাষায় পাওয়া যাচ্ছে। দ্বিভাষিক গল্প বলার অভিনব পদ্ধতির মাধ্যমে তিনি বিশ্বজুড়ে খ্যাতি অর্জন করেছেন এবং তরুণ লেখকদের জন্য অনুপ্রেরণা  হয়ে উঠেছেন। বিশ্বখ্যাত লেখক ঋককৃষ বিশ্বাস ২৬   জুলাই ২০১৪ সালে চায়নার  গোয়াংজু শহরে জন্মগ্রহণ করে। বাংলাদেশে তার বাড়ি যশোরের মনিরামপুর থানার পাঁচকাটিয়া গ্রামে। বাবা ড. মানস বিশ্বাস এবং মা ড. মিতা বাগচী। 
ঋককৃষ ছোটোবেলায় মহাকাশবিজ্ঞানী হওয়ার স্বপ্ন দেখলেও এখন তার ম্যাকানিক্যাল ইঞ্জিনিয়ার হওয়ার প্রতি আগ্রহ বেশি।  এত ছোট বয়সে সিরিজ লেখার বিষয়ে জানতে চাইলে এই খুদে লেখকের বাবা-মা বলেন, ঋককৃষ দুই তিন বছর বয়স থেকেই অ থেকে ত পর্যন্ত প্রতিটি অক্ষর দিয়ে কখনো জীবজন্তুর নাম দিয়ে কখনো ফুল ফলের নাম দিয়ে এবং ছবি এঁকে এঁকে হাতের লেখা ছোট ছোট পকেট বই  লিখত। আবার যখন একটু বড় হলো চার পাঁচ বছর বয়সে সে স্কুল ছুটির সময়ে কোথাও ঘুরতে গেলে বাসায় এসে সেই সম্পর্কে একটা গল্প লিখে রাখত ছবি  এঁকে।  আর এভাবেই তার বই লেখার সূচনা।

তারা আরও জানান, কোভিডের সময় মাত্র ৫ বছর বয়সে সে একটি নভেল লেখা শুরু করে এবং অনেক পৃষ্ঠা লেখার পরে সে মনে করল এটা ঠিক তেমনটা হচ্ছিল না যেমনটি সে চাচ্ছিল। তখন সে ঠিক করল গল্প লিখবে কিন্তু এটা ঠিক আগে থেকে বুঝতে পারেনি যে গল্পগুলো ছন্দে ছন্দে লিখবে। কিন্তু ফাইনালী সে যখন লেখা শুরু করল ছন্দ মিলায়ে লিখে ফেলল ‘অ্যানিম্যাল অ্যাডভেঞ্চারস‘ নামের জনপ্রিয় সিরিজটি বইটি। সিরিজটি বাচ্চাদের উদ্দেশ্য করে লেখা। সিরিজটিতে বাচ্চাদের বিভিন্ন প্রাণী এবং তাদের আবাসস্থল সম্পর্কে একটি আকর্ষণীয় এবং মজাদার উপায়ে শেখানোর ওপর গুরুত্ব দেওয়া হয়েছে।

ঋককৃষ সবসময় তার স্কুলের এক মনোযোগী  পাঠক। সে বই পড়তে এত বেশী ভালোবাসে যে কোথাও ঘুরতে গেলে সবার আগে বেশ কয়টা বই গুছিয়ে নেয় সঙ্গে। ঋককৃষ লেস্টার এবং লন্ডনের বাংলা কমিউনিটির বিভিন্ন অনুষ্ঠানে খুব সুন্দর গান গওয়া এবং কবিতা আবৃত্তির জন্য পরিচিত এবং প্রিয় এক মুখ। 
ঋককৃষের প্রথম বই, ‘ডাকি’স অ্যাডভেঞ্চার অফ দ্য ফার্ম’।এতে ডাকি নামের এক কৌতূহলী হাঁস খামারের বাইরে  বেরিয়ে নতুন বন্ধুদের সঙ্গে বন্ধুত্ব গড়ে তোলে। এই গল্পটি শিশুদের বাংলা ও ইংরেজি উভয় ভাষায় খামারের জীবনের সঙ্গে পরিচয় করায়। প্রথম বইয়ের সারমর্ম হচ্ছে অলস হয়ে বসে না থেকে  আশপাশের পৃথিবীটা ঘুরে দেখ, তাতে তোমার সমসমস্যা সমাধানের ক্ষমতা বাড়বে। বাইরের পৃথিবীতে যে কত অবাক করা মজার বিষয় আছে, তোমার বুদ্ধি দিয়ে সেগুলো উপভোগ করার চেষ্টা কর।

দ্বিতীয় বই ‘মিলান’স অ্যাডভেঞ্চার অব দ্য রেইনফরেস্ট’ একটি বানরের গল্প, যেখানে বানর মিলান জঙ্গলের শিকারিদের হাত থেকে পালিয়ে যায়। এই গল্পটি সাহস, বন্ধুত্ব এবং পরিবেশ সংরক্ষণের মতো গুরুত্বপূর্ণ বার্তা বাংলা ও ইংরেজি ভাষায় ফুটিয়ে তোলে। এ বইয়ের সারমর্ম  হচ্ছে সকলে একসঙ্গে কাজ করলে বিজয়টা সহজ হয়। এজন্য বিপদে পড়লে হতাশ না হয়ে সকলে মিলে  কাজ করলে দিন শেষে  বিজ আসবেই । তার ‘অ্যানিমেল অ্যাডভেঞ্চার ‘সিরিজের দুটি বই ইতোমধ্যেই প্রকাশিত হয়েছে এবং আরও দুটি প্রকাশের অপেক্ষায়।

×