ঢাকা, বাংলাদেশ   রোববার ২৭ অক্টোবর ২০২৪, ১২ কার্তিক ১৪৩১

লেবাননে চার ইসরাইলি সেনা নিহত

ইসরাইলে দুইশতাধিক রকেট হামলা

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:০৩, ২৭ অক্টোবর ২০২৪

ইসরাইলে দুইশতাধিক রকেট হামলা

ইসরাইলের উত্তরাঞ্চলে ভয়াবহ ড্রোন এবং দুই শতাধিক রকেট হামলা

লেবাননের ইসলামী প্রতিরোধ যোদ্ধা হিজবুল্লাহ ইসরাইলের উত্তরাঞ্চলে ভয়াবহ ড্রোন এবং দুই শতাধিক রকেট হামলা চালিয়েছে। ইসরাইলের দাবি, এ সময় তাদের বিমান প্রতিরক্ষা ব্যবস্থা লেবানন থেকে উড়ে আসা কমপক্ষে চারটি ড্রোন গুলি করে ভূপাতিত করেছে। হিজবুল্লাহর হামলায় লেবাননে দখলদার ইসরাইলের আরও চার সেনা নিহত হয়েছে। এ ছাড়া আহত হয়েছে আরও ১৪ সেনা। রবিবার এই তথ্য জানিয়েছে ইসরাইলি প্রতিরক্ষা বাহিনী। খবর টাইমস অব ইসরাইলের।
এদিকে প্রথমবারের মতো উত্তর ইসরাইলের ২৫ এলাকা থেকে বাসিন্দাদের সরে যাওয়ার নির্দেশ দিয়েছে হিজবুল্লাহ। এরইমধ্যে বেঞ্জামিন নেতানিয়াহু সরকার হিজবুল্লাহর আক্রমণের ভয়ে ইসরাইলের উত্তর সীমান্ত থেকে কমপক্ষে ৬০ হাজার মানুষকে বসতি থেকে সরিয়ে নিয়েছে। হিজবুল্লাহর যোদ্ধারা লেবাননের সীমান্তবর্তী পশ্চিম গ্যালিলির পাশাপাশি সীমান্ত শহর কিরিয়াত শমোনা, মেটুলা এবং তেলহাই শহরে রকেট হামলা চালিয়েছে, কিন্তু কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। এক বিবৃতিতে হিজবুল্লাহ দাবি করেছে যে, তারা তেলআবিবের দক্ষিণে তেলনফ বিমানবাহিনী ঘাঁটিতেও ড্রোন হামলা চালিয়েছে। ড্রোন ছাড়াও হিজবুল্লাহ ২৪ ঘণ্টায় উত্তর ইসরাইলে ২০০টি রকেট নিক্ষেপ করেছে। 
এর মধ্যে লেবানন থেকে পশ্চিম গ্যালিলে ১৫টি রকেট হামলা চালানো হয়েছিল, যার মধ্যে কিছু বাধা দেওয়া হয়েছিল এবং বাকিগুলি খোলা জায়গায় আঘাত হেনেছে বলে দাবি ইসরাইলের। রকেট হামলায় কোনো ক্ষয়ক্ষতির তথ্য জানায়নি ইসরাইল, তবে হিজবুল্লাহ ইসরাইলের উত্তরাঞ্চলে বেশ কয়েকটি স্থানে হামলার পর সেসব স্থানে আগুন ধরে গেছে। ইসরাইলের সেনাবাহিনী আইডিএফ দাবি করেছে, তাদের ৯১তম ডিভিশনের সেনারা এই সপ্তাহে দক্ষিণ লেবাননে চারটি ট্রাক-মাউন্ট করা রকেট লঞ্চার জব্দ করেছে।

লঞ্চারগুলিতে প্রায় ১৬০টি রকেট বোঝাই ছিল। ইসরাইলি যুদ্ধবিমান বৈরুতে হিজবুল্লাহ লক্ষ্যবস্তুতে পাল্টা আঘাত হানে। এদিকে ইসরাইলের রাজধানী তেলআবিবের উত্তরে মোসাদ সদর দপ্তরের কাছে একটি বাসস্ট্যান্ডে ট্রাক দিয়ে চালানো হামলায় অন্তত ৫৬ জন ইসরাইলি সেনা হতাহত হয়েছেন। রবিবার স্থানীয় সংবাদ মাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, তেলআবিবের উত্তরে গ্লিলট সামরিক ঘাঁটির কাছে একটি বাসস্ট্যান্ডে ট্রাকটি দ্রুতগতিতে চালিয়ে ইসরাইলি সেনাদের ওপর উঠিয়ে দেওয়া হয়। 
এ হামলায় অন্তত ৬ জন ইসরাইলি সেনা নিহত হয়েছে। এ ছাড়া আরও প্রায় ৫০ জন ইসরাইলি সেনা আহত হয়েছে। শনিবার ইরানে বিমান হামলা চালানোর পর ইসরাইলের উত্তরাঞ্চলের বাসিন্দাদের সরে যাওয়ার নির্দেশ দেয় হিজবুল্লাহ। এতদিন লেবাননের হামলার আগে সতর্কবার্তা পাঠাতো ইসরাইলি সামরিক বাহিনী। অনেক সময় সেটাও নীতি মেনে করা হয়নি।

×