ঢাকা, বাংলাদেশ   রোববার ২৭ অক্টোবর ২০২৪, ১২ কার্তিক ১৪৩১

ইরানের সর্বোচ্চ নেতাকে নিয়ে চাঞ্চল্যকর কী তথ্য দিল মার্কিন গণমাধ্যম?

প্রকাশিত: ১৮:১২, ২৭ অক্টোবর ২০২৪

ইরানের সর্বোচ্চ নেতাকে নিয়ে চাঞ্চল্যকর কী তথ্য দিল মার্কিন গণমাধ্যম?

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি। ছবি : সংগৃহীত

বয়সের ভারে নুইয়ে পড়েছেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি। তবুও মধ্যপ্রাচ্যে নিজেদের চরম শত্রু ইসরায়েলের সঙ্গে এখনো টক্কর দিতে হচ্ছে তাকে। কিন্তু মার্কিন গণমাধ্যম নিউইয়র্ক টাইমস এবার খামেনিকে নিয়ে চাঞ্চল্যকর তথ্য দিয়েছে। তারা বলছে, ৮৫ বছর বয়সী খামেনি মারাত্মক অসুস্থ হয়ে পড়েছেন।

নিউইয়র্ক টাইমসের বরাতে এ খবর ছেপেছে জেরুজালেম পোস্ট। প্রতিবেদনে দাবি করা হয়, খামেনির মৃত্যু হলে ইরানের সর্বোচ্চ নেতা হতে পারেন, খামেনিরই দ্বিতীয় ছেলে মোজতবা খামেনি।

সংবাদমাধ্যমটির দাবি, নেতৃত্ব কার হাতে উঠবে তা নিয়ে এরই মধ্যে লড়াই শুরু হয়ে গেছে। নেতৃত্ব দেওয়ার মতো একাধিক যোগ্য ব্যক্তি রয়েছেন। তবে খামেনির ইচ্ছের ওপর নির্ভর করছে অনেক কিছু। এছাড়া পরবর্তী সর্বোচ্চ নেতা নির্বাচনে ইসলামি বিপ্লবী গার্ডেরও ভূমিকা রয়েছে।

গেল মে মাসে হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে মারা যান ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। তাকে নিজ হাতে গড়েছিলেন খামেনি। ধারণা করা হচ্ছিল, তিনিই হচ্ছেন দেশটির পরবর্তী সর্বোচ্চ নেতা। কিন্তু রাইসির মৃত্যুর পর খামেনির পরবর্তী উত্তরসূরি কে হবেন, তা নিয়ে উদ্বেগ দেখা দিয়েছে।

১৯৮৯ সাল থেকে ইরানের সর্বোচ্চ নেতার দায়িত্ব পালন করে আসছেন খামেনি। এর আগে এই পদের অধিকারী ছিলেন ইরানের ইসলামি বিপ্লবের নেতা রুহুল্লাহ খামেনি।

মাহাতাব

×