ঢাকা, বাংলাদেশ   রোববার ২৭ অক্টোবর ২০২৪, ১২ কার্তিক ১৪৩১

উত্তর ইসরায়েলের বাসিন্দাদের সরে যাওয়ার নির্দেশ

প্রকাশিত: ১৮:১১, ২৭ অক্টোবর ২০২৪

উত্তর ইসরায়েলের বাসিন্দাদের সরে যাওয়ার নির্দেশ

ফাইল ছবি- রয়টার্স

ইরান সমর্থিত লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ প্রথমবারের মতো উত্তর ইসরায়েলের স্থানীয় বাসিন্দাদের সরে যাওয়ার নির্দেশ দিয়েছে।

রোববার (২৭ অক্টোবর) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এ তথ্য জানায়।

হিজবুল্লাহ একটি ভিডিও বার্তা প্রকাশ করেছে, যেখানে উত্তর ইসরায়েলের ২৫টি বসতি অঞ্চলের বাসিন্দাদের সরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। এ এলাকাগুলোর মধ্যে রয়েছে লেবাননের সীমান্ত থেকে ৩ কিমি থেকে ২২ কিমির মধ্যে, যেখানে প্রায় ২ লাখ ইসরায়েলি নাগরিক বসবাস করেন।

ভিডিও বার্তায় আরও বলা হয়েছে, এ নির্দেশনাটি ওই অঞ্চলে ইসরায়েলি সেনাবাহিনীকে লক্ষ্য করে হামলা চালানোর কৌশলের অংশ। আগে এ কৌশলটি বৈরুতের দক্ষিণ শহরতলিতে হামলা করার পূর্বে ব্যবহার করেছিল ইসলায়েল সেনারা। এখন হিজবুল্লাহও তাদের আক্রমণ করার পূর্বৈ সতর্ক করতে ইসরায়েলের এ কৌশল বেছে নিয়েছে।

এ বার্তা ইসরায়েল ও হিজবুল্লাহর মধ্যে নতুন উত্তেজনার একটি লক্ষণ। গত বছরের ৭ অক্টোবর থেকে হামাসের সমর্থনে ইসরায়েলে হামলা চালাচ্ছে হিজবুল্লাহ। এ অবস্থায়, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু সরকারের পক্ষ থেকে ৬০ হাজারেরও বেশি বাসিন্দাকে উত্তর সীমান্ত থেকে সরিয়ে নেওয়া হয়েছে।

উল্লেখ্য, সাম্প্রতিক সময়ের মধ্যে ইরানে বিমান হামলা চালানোর পর এ নির্দেশ আসে। ইসরায়েল শুক্রবার (২৫ অক্টোবর) তেহরান ও কারাজ শহরে হামলা চালিয়েছে, যা ইরানের সামরিক স্থাপনাগুলোর ওপর ছিল।

এরও আগে ১ অক্টোবর রাতে, ইরানের সামরিক বাহিনী ইসরায়েলের বিভিন্ন গুপ্তচর এবং গোয়েন্দা ঘাঁটিগুলো লক্ষ্যে ২০০টি ক্ষেপণাস্ত্র ছুড়ে হামলা চালায়।

মাহাতাব

×