ঢাকা, বাংলাদেশ   রোববার ২৭ অক্টোবর ২০২৪, ১২ কার্তিক ১৪৩১

ইরানের সামরিক স্থাপনায় ইসরায়েলি হামলা: স্যাটেলাইট ছবিতে ধ্বংসযজ্ঞের প্রমাণ

প্রকাশিত: ১৪:০৬, ২৭ অক্টোবর ২০২৪; আপডেট: ১৪:০৭, ২৭ অক্টোবর ২০২৪

ইরানের সামরিক স্থাপনায় ইসরায়েলি হামলা: স্যাটেলাইট ছবিতে ধ্বংসযজ্ঞের প্রমাণ

ইরানে ইসরায়েলি হামলা। 

ইরানের তেহরানের পার্শ্ববর্তী এলাকায় এবং ক্ষেপণাস্ত্র উৎপাদন কেন্দ্র খোজিতে ইসরায়েল ভোররাতে ভয়াবহ হামলা চালিয়েছে। এ হামলার স্যাটেলাইট ছবি আজ প্রকাশ করেছে একটি বাণিজ্যিক স্যাটেলাইট।

রয়টার্সের একটি প্রতিবেদনে বলা হয়েছে, তেহরানের পাশে ইরানের সামরিক ভবন এবং খোজির ক্ষেপণাস্ত্র উৎপাদন কেন্দ্রে চালানো এ হামলায় দুটি ভবন সম্পূর্ণ ধ্বংস হয়েছে।

জাতিসংঘের সাবেক অস্ত্র পরিদর্শক ও ইনস্টিটিউট ফর সায়েন্স অ্যান্ড ইন্টারন্যাশনাল সিকিউরিটি রিসার্সের প্রধান ডেভিড আলব্রাইট এবং সিএনএ থিংক ট্যাংকের গবেষক ডেকার ইভিলেনথ রয়টার্সকে এ তথ্য জানান। তারা বলেন, "ইসরায়েলের হামলায় ইরানের ক্ষেপণাস্ত্র উৎপাদন কেন্দ্র বড় ধরনের ক্ষতির সম্মুখীন হয়েছে।"

ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) জানিয়েছে, গত ১ অক্টোবর তেহরান সমর্থিত গোষ্ঠীগুলোর হামলার প্রতিশোধ নিতে তেহরান ও পশ্চিমাঞ্চলে আঘাত হানা হয়েছে। ইরান দাবি করেছে, বেশিরভাগ হামলা প্রতিহত করা হয়েছে, যদিও স্যাটেলাইট চিত্রে হামলার প্রভাব স্পষ্টভাবে ধরা পড়েছে।

গবেষক ইভিলেনথ জানিয়েছেন, "ছবিতে দেখা যাচ্ছে খোজিতে ইরানের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র তৈরির দুটি ভবন ধ্বংস হয়েছে, যেখানে কঠিন জ্বালানি মেশানো হয়।"

তাওফিক

×