ঢাকা, বাংলাদেশ   রোববার ২৭ অক্টোবর ২০২৪, ১২ কার্তিক ১৪৩১

“ইসরায়েলি বর্বরতার শিকার গাজা: নিহতের সংখ্যা ৪২,৯০০!”

প্রকাশিত: ১১:২৮, ২৭ অক্টোবর ২০২৪

“ইসরায়েলি বর্বরতার শিকার গাজা: নিহতের সংখ্যা ৪২,৯০০!”

ইসরায়েলের বর্বরচিত হামলায় ধ্বংসস্তুপ ফিলিস্তিনের গাজা উপত্যকা।

ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরায়েলের বর্বরচিত হামলা অব্যাহত রয়েছে। যার ফলে গত ৪৮ ঘণ্টায় আরও অর্ধশতাধিক ফিলিস্তিনি নিহত হয়েছেন। ফলে, উপত্যকাটিতে নিহতের মোট সংখ্যা ৪২,৯০০ ছাড়িয়ে গেছে।

অন্যদিকে, গত বছরের অক্টোবর থেকে শুরু হওয়া এই হামলায় আহত হয়েছেন লক্ষাধিক ফিলিস্তিনি। শনিবার (২৬ অক্টোবর) বার্তাসংস্থা আনাদোলুর প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, গাজায় ইসরায়েলের হামলায় কমপক্ষে আরও ৭৭ ফিলিস্তিনি নিহত হয়েছে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, মোট মৃতের সংখ্যা বেড়ে ৪২,৯২৪ জনে পৌঁছেছে। মন্ত্রণালয় আরও জানিয়েছে, গত ৪৮ ঘণ্টায় ইসরায়েলি আগ্রাসনে অন্তত ২৮৯ জন আহত হয়েছে, এবং অনেক মানুষ এখনও ধ্বংসস্তূপের নিচে আটকা পড়ে আছেন, যাঁদের উদ্ধার করতে পারছেন না উদ্ধারকারী দল।

ফিলিস্তিনি স্বাস্থ্য কর্তৃপক্ষের মতে, গাজার বিভিন্ন অঞ্চলে ধ্বংসস্তূপের নিচে ১০,০০০ এরও বেশি লোক নিখোঁজ রয়েছে। জাতিসংঘের নিরাপত্তা পরিষদের যুদ্ধবিরতির প্রস্তাব সত্ত্বেও ইসরায়েল তার আক্রমণ অব্যাহত রেখেছে। গত ৭ অক্টোবর হামাসের নজিরবিহীন হামলার পর থেকে গাজা উপত্যকায় বিমান ও স্থল হামলার মাধ্যমে ভয়াবহ ধ্বংসযজ্ঞ চালানো হচ্ছে, যার ফলে হাসপাতাল, স্কুল, শরণার্থী শিবির, মসজিদ ও গির্জার মতো বহু স্থাপনা ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়েছে।

ইসরায়েলি আগ্রাসনের কারণে ২০ লাখেরও বেশি বাসিন্দা তাদের বাড়িঘর ত্যাগ করতে বাধ্য হয়েছেন। জাতিসংঘের তথ্য অনুযায়ী, গাজার প্রায় ৮৫ শতাংশ ফিলিস্তিনি এখন বাস্তুচ্যুত, এবং খাদ্য, বিশুদ্ধ পানি ও ওষুধের তীব্র সংকটের মধ্যে রয়েছে। বর্তমানে গাজার ৬০ শতাংশ অবকাঠামো ধ্বংস হয়ে গেছে, এবং ইসরায়েল আন্তর্জাতিক বিচার আদালতে গণহত্যার অভিযোগের মুখে পড়েছে।

তাওফিক

×