ঢাকা, বাংলাদেশ   রোববার ২৭ অক্টোবর ২০২৪, ১১ কার্তিক ১৪৩১

নিলামে সেই কলা

ওয়েবসাইট অবলম্বনে

প্রকাশিত: ২২:৫৩, ২৬ অক্টোবর ২০২৪

নিলামে সেই কলা

নিলামে সেই কলা

২০১৯ সালে যখন দেওয়ালে ডাক্ট টেপ দিয়ে লাগানো একটি কলা বিক্রি হয়েছিল ১ লাখ ২০ হাজার ডলারে। সে সময় এ ঘটনা সামাজিক যোগাযোগ মাধ্যমে তোলপাড় ফেলে দিয়েছিল। তবে, ইতালির শিল্পী মরিজিও ক্যাটেলানের ‘কমেডিয়ান’ নামের এই ভাইরাল শিল্পকর্মটি সম্ভবত লাভজনক বিনিয়োগে পরিণত হচ্ছে। শুক্রবার নিলাম প্রতিষ্ঠান সদেবিজ ঘোষণা দিয়েছে, শিল্পকর্মটির তিন সংস্করণের মধ্যে একটি ফের বিক্রির জন্য প্রস্তুত করা হয়েছে। এবার এ শিল্পকর্ম বিক্রি করে ১ মিলিয়ন থেকে ১.৫ মিলিয়ন ডলার পাওয়ার আশা করছে নিলামঘরটি।
এই দামে নিলামে বিজয়ী ক্রেতা পাবেন ডাক্ট টেপের একটি রোল ও একটি কলা। সঙ্গে থাকবে একটি মালিকানা সনদ  ও শিল্পকর্মটি স্থাপনের অফিসিয়াল নির্দেশিকা। সদেবিজ সিএনএনকে নিশ্চিত করেছে, বিক্রির জন্য প্রদর্শিত কলা ও টেপ আসল নয়। নিলামের একজন মুখপাত্র ই-মেইলের মাধ্যমে সিএনএনকে বলেন, ‘কমেডিয়ান’ আসলে একটি ‘কনসেপচুয়াল’ শিল্পকর্ম। তাই প্রতিবার পুনর্¯’াপনের সময় এর ফল ও টেপও বদলে দেওয়া হয়।
পাঁচ বছর আগে আর্ট বাসেল মিয়ামি বিচ প্রদর্শনীতে ‘কমেডিয়ান’ প্রদর্শনের পর আন্তর্জাতিক সংবাদমাধ্যমের শিরোনামে উঠে আসেন ক্যাটেলান ও ফরাসি আর্ট গ্যালারি পেরোটিন। মূল শিল্পকর্মটি মিয়ামির একটি দোকান থেকে কেনা কলা দিয়ে তৈরি হয়েছিল। তবে, শিল্পীর নির্দেশনানুযায়ী এটি প্রতিস্থাপনযোগ্য। শিল্পপ্রেমীদের কাছে শিল্পের চিরাচরিত মাপকাঠি নিয়ে প্রশ্ন তুলে দেয় ‘কমেডিয়ান’। এর পক্ষে-বিপক্ষে ওঠে আলোচনার ঝড়।
তবে, পারফর্মেন্স আর্টিস্ট ডেভিড ডাটুনা শত শত দর্শকের সামনে দেওয়াল থেকে কলাটি তুলে খেয়ে ফেলার পর ঘটনা নতুন মোড় নেয়। ডাটুনা পরে দাবি করেন, কলা খাওয়ার কাজটি তার নিজস্ব আর্টিস্টিক পারফর্মেন্স ছিল। কোনো ধরনের উগ্রতা প্রদর্শনের ইচ্ছায় তিনি কাজটি করেননি। 
পরে জননিরাপত্তার কারণে মিয়ামির প্রদর্শনী থেকে ‘কমেডিয়ান’ সরিয়ে নেওয়া হয়। তবে প্রদর্শনীতে ওই শিল্পকর্মের সবগুলো সংস্করণই বিক্রি হয়। দুটি সংস্করণ ১ লাখ ২০ হাজার ডলারে কিনে নেন ব্যক্তিগত সংগ্রাহকরা। তৃতীয় সংস্করণটি আরও বেশি দামে বিক্রি হয় (দাম জানানো হয়নি)। পরে সেটি নিউইয়র্কের গুগেনহাইম মিউজিয়ামে দান করা হয়। নভেম্বরের নিলামে বর্তমান বিক্রেতার পরিচয় গোপন রাখবে সদেবিজ। তবে তারা জানিয়েছে, বর্তমান মালিক এই শিল্পকর্মটি পেয়েছেন প্রথম ক্রেতার সংগ্রহ থেকে।
সদেবিজ ঘোষণা দিয়েছে, ২০ নভেম্বর নিউইয়র্কের প্রধান কার্যালয়ে ‘কমেডিয়ান’র নিলাম হবে। তার আগে শিল্পকর্মটি প্রদর্শিত হবে। এটি প্রথমে নিউইয়র্কে প্রদর্শিত হবে, তারপর লন্ডন, প্যারিস, মিলান, হংকং, দুবাই, তাইপে, টোকিও ও লস অ্যাঞ্জেলেসে ভ্রমণ করবে।-ওয়েবসাইট অবলম্বনে

×