ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৬ অক্টোবর ২০২৪, ১০ কার্তিক ১৪৩১

উন্নত জীবনযাত্রার আশায়

আমেরিকায় ঢোকার চেষ্টা, প্রতি ঘণ্টায় গ্রেফতার ১০ ভারতীয়!

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ০০:২৬, ২৬ অক্টোবর ২০২৪

আমেরিকায় ঢোকার চেষ্টা, প্রতি ঘণ্টায় গ্রেফতার ১০ ভারতীয়!

প্রতীকী চিত্র

আমেরিকার শুল্ক ও সীমান্ত সুরক্ষা দফতর (ইউএস-সিবিপি) সম্প্রতি প্রকাশিত এক প্রতিবেদনে ২০২৩ সালের ১ অক্টোবর থেকে ২০২৪ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত অনুপ্রবেশ সম্পর্কিত তথ্য দিয়েছে। 


প্রতিবেদনে বলা হয়েছে , উন্নত জীবনযাত্রা ও উচ্চ আয়ের পেশার সন্ধানে অবৈধভাবে আমেরিকায় প্রবেশের ক্ষেত্রে বিশ্বের বিভিন্ন দেশের মধ্যে ভারতীয়দের মধ্যে প্রবণতা ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে, বিশেষ করে গুজরাটিদের ক্ষেত্রে। পরিসংখ্যানে দেখা গেছে, গত এক বছরে প্রতি ঘণ্টায় প্রায় ১০ জন ভারতীয় অবৈধভাবে আমেরিকায় প্রবেশ করতে গিয়ে ধরা পড়েছেন।


প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়েছে, এক বছরের মধ্যে প্রায় ২৯ লাখ মানুষ অনুপ্রবেশের চেষ্টায় গ্রেফতার হয়েছেন। যাঁদের বেশিরভাগই মেক্সিকো ও কানাডার সীমান্ত দিয়ে যুক্তরাষ্ট্রে ঢোকার চেষ্টা করেছিলেন। এই ধৃতদের প্রায় ৫০ শতাংশ গুজরাতি বলে দাবি করা হয়েছে।
‘টাইমস অফ ইন্ডিয়া’র একটি প্রতিবেদনে আরও বলা হয়েছে, গত এক বছরে আমেরিকা-কানাডা সীমান্তে ৪৩,৭৬৪ জন গ্রেফতার হয়েছেন এবং মেক্সিকো পথেও ভারতীয় গ্রেফতারির সংখ্যা অনেক। ২০২৩ সালে ৯৬,৯১৭ জন এবং ২০২৪ সালে মেক্সিকো সীমান্ত দিয়ে ২৫,৬১৬ জন ভারতীয় অনুপ্রবেশকারী গ্রেফতার হয়েছেন।


অনেক ভারতীয় আমেরিকা, যুক্তরাজ্য এবং ইউরোপে পৌঁছাতে বেআইনি “ডাঙ্কি রুট” বেছে নিচ্ছেন। এই পন্থা কেবলমাত্র অবৈধ নয়, বরং অত্যন্ত বিপজ্জনক। বর্তমানে, ওই রুট দিয়ে মেক্সিকো পৌঁছাতে দুবাই বা তুরস্কে অপেক্ষার প্রয়োজনীয়তা এবং কঠোর নজরদারির ফলে এ পথে প্রবেশের চেষ্টাও কিছুটা কমেছে। এ ছাড়া, আমেরিকার গোয়েন্দা সংস্থাগুলি চোরাকারবারি এবং দালাল চক্রকে কঠোরভাবে দমন করেছে।


গুজরাটিদের মধ্যে এখন কানাডার রুট দিয়ে আমেরিকায় প্রবেশের চেষ্টা বেড়েছে। অনেকেই কানাডার ভিজিটর ভিসা নিয়ে ট্যাক্সি ভাড়া করে যুক্তরাষ্ট্রে বেড়াতে এসে সেখানে থেকে যাওয়ার চেষ্টা করেন।


যদিও অনুপ্রবেশকারীদের ক্ষুদ্র অংশই যুক্তরাষ্ট্র প্রশাসনের কঠোর নজরদারি এড়িয়ে স্থায়ীভাবে সেখানে থাকতে সক্ষম হন।

তাওফিক

×