ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪, ৯ কার্তিক ১৪৩১

ইরানের সর্বোচ্চ নেতার মন্তব্য

পশ্চিমা রাজনীতিবিদরা স্রেফ ভণ্ড

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:১১, ২৪ অক্টোবর ২০২৪

পশ্চিমা রাজনীতিবিদরা স্রেফ ভণ্ড

আয়াতুল্লাহ আলি খামেনি

ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনি জানিয়েছেন, মধ্যপ্রাচ্যের চলমান সংঘাতে পশ্চিমা রাজনীতিবিদদের প্রকৃত চেহারা প্রকাশ পেয়েছে।  ইরানের ফারস প্রদেশের ১৫ হাজার শহীদের স্মরণে আয়োজিত এক অনুষ্ঠানে এই মন্তব্য করেন খামেনি। এ অঞ্চলে প্রায় ৫০ হাজার মানুষকে নির্বিচারে হত্যার পরও ইসরাইলি শাসকরা তাদের বিরুদ্ধে রুখে দাঁড়ানো শক্তিদের ধ্বংস করতে পারেনি বলে মন্তব্য করেন খামেনি।

পশ্চিমা মিত্রদের কাছ থেকে পাওয়া অস্ত্র ব্যবহার করেও লক্ষ্য অর্জন করতে না পারাকে ইসরাইলের ‘বড় ব্যর্থতা’ ও ‘নৈতিক পরাজয়’ বলে অভিহিত করেন খামেনি। বেসামরিক ব্যক্তিদের চরম দুর্দশার মাঝে যেসব পশ্চিমা রাজনীতিবিদ নিস্পৃহ থাকছেন, তাদের প্রতি চরম নিন্দা জ্ঞাপন করেন খামেনি। তিনি জানান, এ ধরনের সহিংসতা দেখেও যারা নীরব থাকে, তারা ভ- এবং এতে তাদের মানবাধিকার সমুন্নত রাখার দাবি মিথ্যা প্রমাণ হয়েছে। খবর পার্স টুডে অনলাইনের।

খামেনি বলেন, ইসরাইলের বিরুদ্ধে যারা রুখে দাঁড়িয়েছে, সেই ‘রেজিস্ট্যান্স’ (পশ্চিমের ভাষায়, ইরান ও ইরান সমর্থিত সংগঠনের সমন্বয়ে গঠিত ‘অ্যাক্সিস অব রেজিস্ট্যান্স’) শেষ পর্যন্ত বিজয়ী হবে। এই সম্মেলনে তিনি হিজবুল্লাহ ও হামাসের প্রয়াত নেতাদের নিয়েও বক্তব্য দেন। হিজবুল্লাহ ও হামাসের প্রয়াত প্রধানদের মতো নেতাদের সংগ্রাম ও সহনশীলতা এই অঞ্চলের জনগণের নিয়তিতে মৌলিক পরিবর্তন এনেছে।

×