ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪, ৯ কার্তিক ১৪৩১

ফিলিপিন্সে ক্রান্তীয় ঝড় ট্রামিতে ২৬ মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:০৪, ২৪ অক্টোবর ২০২৪

ফিলিপিন্সে ক্রান্তীয় ঝড় ট্রামিতে ২৬ মৃত্যু

ফিলিপিন্সে ক্রান্তীয় ঝড় ট্রামির কারণে সৃষ্ট বন্যায় আক্রান্তদের সরিয়ে নেওয়া হচ্ছে

ফিলিপিন্সের উত্তরপূর্বাঞ্চলীয় উপকূল দিয়ে স্থলে উঠে আসা ক্রান্তীয় ঝড় ট্রামির প্রভাবে অন্তত ২৬ জনের মৃত্যু হয়েছে এবং দেড় লাখেরও বেশি মানুষ তাদের ঘরবাড়ি ছেড়ে সরে যেতে বাধ্য হয়েছেন। খবর আলজাজিরা অনলাইনের। স্থানীয়ভাবে ক্রিস্তিন নামে পরিচিতি পাওয়া তীব্র ক্রান্তীয় ঝড় ট্রামির প্রভাবে দ্বীপপুঞ্জটির প্রধান দ্বীপ লুজনে ভারি বৃষ্টি হচ্ছে, এর ফলে ব্যাপক বন্যা ও ভূমিধস দেখা যাচ্ছে।

বৃহস্পতিবার স্থানীয় সময় বেলা ১১টার আবহাওয়া বুলেটিনে দেশটির আবহাওয়া সংস্থা জানিয়েছে, ঘণ্টায় একটানা সর্বোচ্চ ৯৫ কিলোমিটার বাতাসের বেগসহ ঝড়টি পার্বত্য উত্তরাঞ্চল কোর্দেলিয়ারার ওপর দিয়ে পশ্চিমমুখে এগিয়ে যাচ্ছে। এ সময় উত্তরাঞ্চলের কিছু প্রদেশে ভারি থেকে অতি ভারি বৃষ্টি, বন্যা, ভূমিধস ও কোথাও কোথাও জলোচ্ছ্বাস হতে পারে বুলেটিনে সতর্ক করা হয়েছে।
কর্মকর্তারা জানান, অধিকাংশ মৃত্যুর ঘটনা ঘটেছে গত কয়েকদিনে কেন্দ্রীয় বিকোল অঞ্চলে পানিতে ডুবে ও ভূমিধসে। এই অঞ্চলের নাগা শহরে বৃহস্পতিবার ১৪ জনের মৃত্যু হয়েছে। ট্রামি উত্তরপূর্বাঞ্চলীয় ইসাবেলা প্রদেশের ডিভিলাকান শহরের ওপর দিয়ে স্থলে উঠে আসে। কিন্তু সেখানে কোনো মৃত্যুর খবর হয়নি বলে শহরটির দুর্যোগ বিভাগের প্রধান কর্মকর্তা জানিয়েছেন।

ঝড়টির গমনপথ বরাবর ভারি বৃষ্টি ও বন্যার আশঙ্কা করা হচ্ছে। দেশটির সরকার এই অঞ্চলগুলোর সব ব্যবসা প্রতিষ্ঠান ও স্কুল বন্ধ রাখার নির্দেশ দিয়েছে। দমকল দপ্তর জানিয়েছে, এক লাখ ৬৩ হাজারেরও বেশি মানুষ জরুরি শিবিরগুলোতে আশ্রয় নিয়েছে। এদের অধিকাংশই বিকোল অঞ্চলের বাসিন্দা।

×