ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪, ৯ কার্তিক ১৪৩১

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশন অব অস্ট্রেলিয়ার পিঠা উৎসব

প্রকাশিত: ১২:০৫, ২৪ অক্টোবর ২০২৪; আপডেট: ১২:০৬, ২৪ অক্টোবর ২০২৪

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশন অব অস্ট্রেলিয়ার পিঠা উৎসব

পিঠা উৎসব

গত ২০ অক্টোবর (রবিবার) মাউন্ট আনানের অস্ট্রেলিয়ান বোটানিক্যাল গার্ডেনে সিডনীতে বসবাসকারী বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষিবিদগণ পিঠা উৎসবের আয়োজন করে। দিনটি যেমন সুন্দর ছিল তার চেয়েও সুন্দর ছিল এ আয়োজন। সেখানে প্রায় ২০ রকমের পিঠা, পুলি আর পায়েস সহ মধ্যাহ্ন ভোজের আয়োজন করেছিলো সংগঠনটি। গ্রাম বাংলার ঐতিহ্যবাহী পাকন পিঠা, পাটি সাপটা, চুই পিঠা, ভাপা পিঠা, কলা পিঠা, তালের পিঠা, নকশি পিঠা, চিতই পিঠা, পুলি পিঠা, নারিকেলি পিঠা সহ সিঙ্গারা, পিয়াজু ও নাম না জানা সব পিঠার সমাহার ছিলো। সাথে ছিলো বিভিন্ন ভর্তা, চাটনী ও আচার। 

দুপুরের খাবারের জন্য ছিল দুই রকমের বিরিয়ানি, সবজি খিচুরি, দুই রকমের চিকেন কারি, বাটার চিকেন, বিফ কারি, মাটন কারি, মাছ ভর্তা ও পোলাও। শেষার্ধে ছিলো দই সহ হরেক রকমের মিষ্টি। ভরপুর খাওয়া দাওয়া শেষে সবাই মিলে ছবি উঠানো, বাচ্চাদের খেলাধূলা, ছোটাছুটি ছিল চোখে পড়ার মতো। 

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের স্বনামধন্য শিক্ষক প্রফেসর ডঃ হাসনীন জাহান নিম্মী সহ বাকৃবি এলামুনাই এসোসিয়েশনের বিভিন্ন পর্যায়ের নের্তৃবৃন্দ। অনুষ্ঠানে সিডনীর বিভিন্ন এলাকা থেকে আগত নূতন প্রজন্মের কৃষিবিদদের পরিবারসহ স্বতঃস্ফুর্ত অংশগ্রহন ছিল উল্লেখ করার মতো। পরে বিভিন্ন বয়সের বাকৃবিয়ানদের গল্প আড্ডায় সবাই বিশ্ববিদ্যালয় জীবনেই ফিরে গিয়েছিলেন। অংশগ্রহণকারী সবাইকে ধন্যবাদ জানিয়ে আয়োজক বৃন্দ মিলন মেলার সমাপ্তি ঘোষনা করেন।

এম হাসান

×